• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

জামায়াতের এজেন্ডায় দ্বিমত বিএনপির

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২ অক্টোবর ২০২২  

জাতীয় নির্বাচনের আগে আন্দোলন ইস্যুতে সমমনা রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ শুরু করেছে বিএনপি। এ সংলাপের পরই নতুন জোট গঠন করা হবে। তবে জামায়াতে ইসলামীর সঙ্গে এজেন্ডা না মেলায় তাদের এই জোটে না রাখার সিদ্ধান্ত নিয়েছে বিএনপির হাইকমান্ড।

চলতি বছরের ২৪ মে সমমনা রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ শুরু করে বিএনপি। ঐ সংলাপে ২৩টি দল অংশ নেয়। এর মধ্যে ছিল জেএসডি, গণফোরামের একাংশ, নাগরিক ঐক্য, বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, গণসংহতি আন্দোলন, গণঅধিকার পরিষদ, জাতীয় পার্টি (কাজী জাফর), লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি), ইসলামী ঐক্যজোট, কল্যাণ পার্টি, ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি), লেবার পার্টি, জাতীয় গণতান্ত্রিক পার্টি (জাগপা), জাতীয় দল, মুসলিম লীগ, জমিয়তে উলামায়ে ইসলাম, সাম্যবাদী দল, ডেমোক্রেটিক দল (ডিএল), ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি (এনডিপি), ইসলামিক পার্টি, পিপলস লীগ, ন্যাপ-ভাসানী ও বাংলাদেশ ন্যাপ।

বিএনপি স্থায়ী কমিটি সূত্রে জানা গেছে, প্রথম দফার সংলাপে রাজনৈতিক দলগুলোর পক্ষ থেকে জাতীয় নির্বাচনের আগে আন্দোলনের ইস্যু নিয়ে এজেন্ডা তৈরি করা হয়েছে। এছাড়া জামায়াতকে জোটে না রাখার সিদ্ধান্ত নেন সমমনা দলগুলোর নেতারা।

সূত্র জানিয়েছে, এবারের সংলাপেও সেই এজেন্ডা নিয়ে আলোচনা হবে। সংলাপ শেষে জামায়াতকে ছাড়াই সমমনা দলগুলোকে নিয়ে রাজনৈতিক জোট গঠন করবে বিএনপি।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, জামায়াতকে ছাড়া জোট গঠন বিএনপির রাজনৈতিক কৌশলের অংশ। জামায়াতবিহীন এই সংলাপ লোক দেখানো। গোপনে জামায়াতের সঙ্গে বিএনপির যোগাযোগ রয়েছে। দুই দলই প্রকাশ্যে জোট ছাড়ার কথা বলে আর গোপনে দেশের রাজনৈতিক পরিস্থিতি অস্থিতিশীল করার পরিকল্পনা করে।