• বৃহস্পতিবার   ০২ ডিসেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ১৮ ১৪২৮

  • || ২৫ রবিউস সানি ১৪৪৩

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
প্রশিক্ষিত সামরিক বাহিনী গঠনে বিভিন্ন পরিকল্পনা প্রণয়ন করেছি বাংলাদেশ আর পিছিয়ে যাবেনা, এগিয়ে যাবে : প্রধানমন্ত্রী যে কোনো চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশ সদাপ্রস্তুত পার্বত্য শান্তিচুক্তির ফলে দীর্ঘদিনের সংঘাতের অবসান ঘটে পার্বত্য শান্তিচুক্তি বিশ্বের ইতিহাসে বিরল ঘটনা: প্রধানমন্ত্রী ব্যবসায়ীদের দেশের মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর ২৪ বছরে পার্বত্য শান্তি চুক্তি আইন নিজের হাতে তুলে নেবেন না: প্রধানমন্ত্রী গাড়ি ভাঙচুর-আগুন দিলেই ব্যবস্থা: প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর ম্যুরাল উদ্বোধন ও জয়িতা টাওয়ারের ভিত্তি স্থাপন সব গণতান্ত্রিক আন্দোলনে নেতৃত্ব দিয়েছে ঢাবি: প্রধানমন্ত্রী রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘ বাংলাদেশকে অব্যাহত সমর্থন দেবে ওমিক্রন: করণীয় নির্ধারণে বৈঠকে ১৮ মন্ত্রণালয় রাজস্ব বোর্ডকে সেবাধর্মী, জনবান্ধব ও করদাতাবান্ধব করেছে সরকার ষড়যন্ত্র থাকবে, তবু দেশ এগিয়ে যাবে: প্রধানমন্ত্রী বৈদেশিক বিনিয়োগে বাংলাদেশের গুরুত্ব দিন দিন বাড়ছে: প্রধানমন্ত্রী অর্থনৈতিক অঞ্চলসমূহে ২৭ বিলিয়ন ডলারের বিনিয়োগ প্রস্তাব পেয়েছি বিনিয়োগ শীর্ষ সম্মেলন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী বিজনেস সামিট বিনিয়োগ বাজার তৈরি করবে: প্রধানমন্ত্রী তৃতীয় ধাপে এক হাজার ইউপিতে ভোটগ্রহণ শুরু

মাইক্রোসফটের নতুন ইমোজি এসেছে উইন্ডোজ ১১-তে

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২৪ নভেম্বর ২০২১  

উইন্ডোজ ১১ তে যুক্ত হচ্ছে একের পর এক চমক। নকশা থেকে ফিচার সব জায়গায় বেশ পরিবর্তন এনেছে উইন্ডোজ ১১। এবার সেই তালিকায় যুক্ত হলো নতুন ইমোজি। সম্প্রতি উইন্ডোজ ১১-তে নতুন ‘ফ্লুয়েন্ট’ ইমোজি এনেছে মাইক্রোসফট।

শুরুতে ৩ডি ইমোজি’র কথা বললেও উইন্ডোজ ১১ যোগ হচ্ছে ২ডি ইমোজি। এমনকি আদৌ তা সময়ের মধ্যে আসবে কিনা তাও পরিষ্কার করে জানায়নি প্রতিষ্ঠানটি। সদ্য যোগ হওয়া ইমোজিগুলোর মধ্যে আলোচিত ‘ক্লিপি’ ইমোজিও রয়েছে।

নতুন করে ডিজাইন করে ইমোজিটিতে আরও উজ্জ্বল রং ব্যবহার করা হলেও উপস্থাপনা ৩ডি না হওয়ায় ইমোজিটি প্রত্যাশা অনুযায়ী নজরে পড়ার মতো হয়নি বলে মন্তব্য করেছে প্রযুক্তিবিষয়ক সাইড দ্য ভার্জ।

এই অপারেটিং সিস্টেমটিতে বেশ কিছু বাগের সমাধান করতে এবং নতুন ইমোজি যোগ করতে নতুন একটি আপডেট উন্মুক্ত করেছে সফটওয়্যার জায়ান্ট প্রতিষ্ঠানটি। মাইক্রোসফট বলছে, নতুন ইমোজিগুলো শুধু উইন্ডোজ ১১-তে পাওয়া যাবে এবং এগুলো ২ডি।

মাইক্রোসফটের কালার ফন্ট ফরম্যাটের কারিগরি সীমবদ্ধতা ৩ডি ইমোজির অনুপস্থিতির কারণ হতে পারে বলে জানিয়েছে সাইটটি। অ্যাপল ইমোজি রেন্ডার করার জন্য বিটম্যাপ ব্যবহার করলেও মাইক্রোসফট এ কাজে ভেক্টর ব্যবহার করে, যাতে ইমোজির ডিজাইনগুলো ‘সমতল’ হলেই সুবিধা হয়।

তবে মাইক্রোসফট টিমস-এর মতো পণ্যগুলোতে এখনও ‘ফ্লুয়েন্ট’ ইমোজির ৩ডি এবং অ্যানিমেটেড সংস্করণের প্রত্যাশা করছেন সংশ্লিষ্টরা।

নতুন ইমোজিগুলো ব্যবহার করতে হলে তে হবে। নতুন ইমোজিগুলো উইন্ডোজ ১০-এ পাওয়া যাবে না। এমনকি এখানে যোগ করারও কোনো পরিকল্পনা নেই বলে জানিয়েছে মাইক্রোসফট। শুধু অপারেটিং সিস্টেম উইন্ডোজ ১১-তে আপগ্রেড করলেই এগুলো ব্যবহার করতে পারবেন।