• মঙ্গলবার   ১৭ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ৩ ১৪২৯

  • || ১৪ শাওয়াল ১৪৪৩

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
শেখ হাসিনা বাঙালি জাতির নিরাপদ আশ্রয়স্থল শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন ইতিহাসে মাইলফলক: রাষ্ট্রপতি চার দশকেরও বেশি সময় শেখ হাসিনার সফল নেতৃত্বে আ.লীগ উৎপাদন বাড়ানোর পাশাপাশি খাদ্য সাশ্রয় করুন: প্রধানমন্ত্রী সবাই স্বাধীনভাবে সরকারের সমালোচনা করতে পারে: প্রধানমন্ত্রী ‌ঢাকায় বসে সমালোচনা না করে গ্রামে ঘুরে আসুন বঙ্গবন্ধুর নাম কেউ মুছে ফেলতে পারবে না: প্রধানমন্ত্রী আমিরাতের নতুন প্রেসিডেন্টকে রাষ্ট্রপতির অভিনন্দন শেখ হাসিনাকে স্পেনের সরকার প্রধানের শুভেচ্ছা পি কে হালদার গ্রেফতার নানামুখী ষড়যন্ত্র হচ্ছে, সতর্ক থাকতে বললেন প্রধানমন্ত্রী বাংলাদেশকে সমর্থন দেওয়ার প্রত্যয় এডিবির ভাইস প্রেসিডেন্টের আরব আমিরাতের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক আমিরাতের প্রেসিডেন্টের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের চার বছর পূর্তি আজ নারী খেলোয়াড়দের আরও সুযোগ দিতে হবে: প্রধানমন্ত্রী ‘খেলাধুলা ও সাংস্কৃতিক চর্চা একটি জাতির জন্য অপরিহার্য’ ফ্ল্যাটে বাস করে শিশুরা ফার্মের মুরগির মতো হয়ে যাচ্ছে: প্রধানমন্ত্রী জাতীয় ক্রীড়া পুরস্কার দেয়া হচ্ছে ৮৫ ক্রীড়া ব্যক্তিত্বকে রাষ্ট্রপতির সাজেক সফর স্থগিত

হোয়াটঅ্যাপ কল কীভাবে রেকর্ড করবেন?

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২৫ জানুয়ারি ২০২২  

কল রেকর্ড করার প্রয়োজন যে কোন সময় হতে পারে। সব কথা সবসময় মনে রাখা যায় না। কিছু কথা রেকর্ড থাকলে সুবিধা হয়। ফোন কলের পাশাপাশি এখন হোয়াটঅ্যাপ কলের সুবিধাও অনেকে উপভোগ করেন। তা রেকর্ড করার সহজ কিছু উপায়ও রয়েছে।

> অনেকেই কল রেকর্ডের জন্য থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করেন। তবে অনেক স্মার্টফোনেই কল রেকর্ডের সুবিধা রয়েছে। যেমন ওয়ানপ্লাস ফোন। অনায়াসে এই ফোনের সেটিং সেকশনে গিয়ে কল রেকর্ডিংয়ের অপশন পেয়ে যাবেন। যদি সবকয়টি কল ম্যানুয়ালি রেকর্ড না করতে চান তাহলে অটো রেকর্ড অপশনে যাবেন। স্যামসংয়ের স্মার্ট ফোনেও সেটিং সেকশনে গিয়ে কল রেকর্ডের অপশন পেয়ে যাবেন।

> যে সমস্ত ফোনে কল রেকর্ডের সুবিধা নেই তারা গুগল ফোন অ্যাপ ব্যবহার করতে পারেন। প্লে স্টোর থেকে ডাউনলোড করে নেবেন অ্যাপটি। তারপর উপরের তিনটি ‘ডটেড আইকন’ থেকে সেটিংয়ে গেলেই কল রেকর্ডের অপশন পেয়ে যাবেন। তবে এক্ষেত্রে অ্যান্ড্রয়েড ভার্সন আপডেট করে রাখবেন। এখানে বলে রাখা দরকার, সমস্ত জায়গা বা দেশে গুগলের এই কল রেকর্ডের সুবিধা পাওয়া যায় না। সুতরাং যেখানে এই পরিষেবা পাওয়া যায় সেখানেই আপনার বাসস্থান বা কর্মস্থান হতে হবে।

> উপরোক্ত সুবিধাগুলি না পেলে আপনি থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করতে পারেন। কিউব এসিআর অ্যাপের মাধ্যমে ফোন কল এবং হোয়াটসঅ্যাপ কল রেকর্ড করা যায়। কাদের কল আপনি রেকর্ড করতে চান, কাদের কল রেকর্ড করতে চান না, তা এই অ্যাপে বেছে নিতে পারেন। আবার কোন অ্যাপ ব্যবহার না করতে চাইলে নিজের ফোনটি স্পিকারে রেখে পাশে আরেকটি ফোনের ভয়েস রেকর্ড অন করে কল রেকর্ড করতে পারেন।