• সোমবার   ১৬ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ২ ১৪২৯

  • || ১৩ শাওয়াল ১৪৪৩

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
উৎপাদন বাড়ানোর পাশাপাশি খাদ্য সাশ্রয় করুন: প্রধানমন্ত্রী সবাই স্বাধীনভাবে সরকারের সমালোচনা করতে পারে: প্রধানমন্ত্রী ‌ঢাকায় বসে সমালোচনা না করে গ্রামে ঘুরে আসুন বঙ্গবন্ধুর নাম কেউ মুছে ফেলতে পারবে না: প্রধানমন্ত্রী আমিরাতের নতুন প্রেসিডেন্টকে রাষ্ট্রপতির অভিনন্দন শেখ হাসিনাকে স্পেনের সরকার প্রধানের শুভেচ্ছা পি কে হালদার গ্রেফতার নানামুখী ষড়যন্ত্র হচ্ছে, সতর্ক থাকতে বললেন প্রধানমন্ত্রী বাংলাদেশকে সমর্থন দেওয়ার প্রত্যয় এডিবির ভাইস প্রেসিডেন্টের আরব আমিরাতের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক আমিরাতের প্রেসিডেন্টের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের চার বছর পূর্তি আজ নারী খেলোয়াড়দের আরও সুযোগ দিতে হবে: প্রধানমন্ত্রী ‘খেলাধুলা ও সাংস্কৃতিক চর্চা একটি জাতির জন্য অপরিহার্য’ ফ্ল্যাটে বাস করে শিশুরা ফার্মের মুরগির মতো হয়ে যাচ্ছে: প্রধানমন্ত্রী জাতীয় ক্রীড়া পুরস্কার দেয়া হচ্ছে ৮৫ ক্রীড়া ব্যক্তিত্বকে রাষ্ট্রপতির সাজেক সফর স্থগিত একনেকে ৫ হাজার ৮২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন যুক্তরাষ্ট্র থেকে বর্ধিত বিনিয়োগ চান প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্রের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি করতে প্রস্তুত বাংলাদেশ: প্রধানমন্ত্রী

জন্মতারিখ নিয়ে কঠোর হচ্ছে ইনস্টাগ্রাম

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ১০ মে ২০২২  

জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ইনস্টাগ্রামের ব্যবহারকারীর সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। তবে ব্যবহারকারীর নিরাপত্তার ব্যাপারে আরও কঠোর পদক্ষেপ নিচ্ছে সাইটটি।

এক মাস আগেই ইনস্টাগ্রাম ঘোষণা করেছিল, এখন থেকে সব ব্যবহাকারীকে তাদের জন্মতারিখ বাধ্যতামূলক ভাবে শেয়ার করতে হবে। কারণ ১৩ বছরের নিচে যাদের বয়স, তাদের ক্ষেত্রে এই আপের ব্যবহার বন্ধ করে দেওয়ার পরিকল্পনা করছে মেটার সাইটটি।

এরই মধ্যে ব্যবহারকারীদের কাছে নোটিফিকেশন পাঠানো শুরু হয়ে গিয়েছে। যারা এখনো তাদের বয়সের ভেরিফিকেশন করাননি। সেখানে বলা হয়েছে যে, ইনস্টাগ্রাম ব্যবহার করার আগে নিজেদের জন্মের তারিখ জানাতে হবে। ইনস্টাগ্রামের অ্যাকাউন্ট ‘বিজনেস’ হোক কিংবা ‘পেট’ সবাইকেই তাদের জন্মের তারিখ জানাতে হবে।

২০১৯ সালে ইন্সটাগ্রামে এই বয়স ভেরিফিকেশন চালু করা হয়েছিল। কিন্তু তখন সেটি বাধ্যতামূলক ছিল না। এখন থেকে আর ভুয়া জন্ম তারিখ দিয়ে কোনো ব্যবহারকারী ইনস্টাগ্রাম ব্যবহার করতে পারবেন না। তবে ১৩ বছরের নিচে যাদের বয়স তাদের জন্য সাইটটি কবে থেকে বন্ধ হবে এখনো নিশ্চিতভাবে বলেনি ইনস্টাগ্রাম।

ইনস্টাগ্রামের পক্ষ থেকে জানানো হয়েছে যে, নতুন এই পলিসির মাধ্যমে যাদের কম বয়স তাদের সাহায্য এবং সুরক্ষা দেওয়া সম্ভব হবে। যে সব কম বয়সী ব্যবহারকারীরা এই কমিউনিটিতে রয়েছে তাদের কথা ভেবেই চালু করা হয়েছে নতুন এই পলিসি।

এছাড়াও মেটা নিয়ে আসছে ইনস্টাগ্রাম ফর কিডস অ্যাপ। যদিও এই অ্যাপ সম্পর্কে তেমন কোনো তথ্যই জানায়নি সাইটটি। তবে খুব শিগগিরই বয়স ভেরিফিকেশনের কাজ শেষ করতে চলেছে তারা।