• সোমবার   ১৫ আগস্ট ২০২২ ||

  • শ্রাবণ ৩১ ১৪২৯

  • || ১৬ মুহররম ১৪৪৪

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
জাতির পিতার মৃত্যু নেই প্রজন্ম থেকে প্রজন্মান্তরে বঙ্গবন্ধু আমাদের রোল মডেল শোক দিবসে বঙ্গভবনে বিশেষ দোয়ার আয়োজন রাষ্ট্রপতির টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা জ্বালানি তেলের দাম বাড়ানোর বিষয়ে পরিষ্কার ব্যাখ্যার নির্দেশ বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের সাধারণ সভা অনুষ্ঠিত মানবাধিকার কমিশনকে যথাযথভাবে দায়িত্ব পালনের নির্দেশ রাষ্ট্রপতির ৪০০তম ওয়ানডে খেলার অপেক্ষায় বাংলাদেশ জ্বালানি নিরাপত্তা: বঙ্গবন্ধু ও শেখ হাসিনার অবদান রাজনৈতিক সিদ্ধান্তে বঙ্গমাতার মনোভাব প্রতিফলিত হয়েছে বঙ্গমাতার সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা স্বাধীনতার সংগ্রামে বঙ্গবন্ধুর সারথি ছিলেন আমার মা: প্রধানমন্ত্রী বঙ্গমাতা কঠিন দিনগুলোতে ছিলেন দৃঢ় ও অবিচল: রাষ্ট্রপতি ফজিলাতুন নেছা মুজিব দৃঢ়চেতা-বলিষ্ঠ চরিত্রের অধিকারী ছিলেন বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের ৯২তম জন্মবার্ষিকী আজ বাংলাদেশে সহায়তা অব্যাহত রাখবে চীন: ওয়াং ই চীনে ৯৯ শতাংশ পণ্যের শুল্কমুক্ত সুবিধা পাবে বাংলাদেশ মা ও শিশু স্বাস্থ্য সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিয়েছি মায়ের দুধ শিশুর সর্বোত্তম খাবার: রাষ্ট্রপতি শেখ কামাল ছিলেন ক্রীড়া ও সংস্কৃতিমনা সুকুমার মনোবৃত্তির মানুষ

জ্বর আসছে কি না আগাম জানাবে স্মার্টওয়াচ

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ৬ জুলাই ২০২২  

স্মার্টওয়াচ বর্তমানে যেমন ফ্যাশনের অংশ হয়ে দাঁড়িয়েছে, তেমনি স্বাস্থ্যের দেখভাল করতেও এর জুড়ি মেলা ভার। এবার বাজারে আসছে নতুন এক স্মার্টওয়াচ। যা সারাক্ষণ আপনার শরীরের তাপমাত্রা পরিমাপ করবে। এমকি শরীরটা ম্যাজম্যাজ করলে হাতঘড়ি বলে দেবে জ্বর আসছে কি না!

চলতি বছরের সেপ্টেম্বরেই অ্যাপল বাজারে নিয়ে আসতে চলেছে আপডেটেড ভার্সন অ্যাপল ওয়াচ ৮। অ্যাপল ওয়াচের এই নতুন ভার্সন আগেরগুলোর তুলনায় বেশ কিছু নতুন ফিচার নিয়ে বাজারে আসতে চলেছে। এর মধ্যে থাকছে দেহের তাপমাত্রা মাপার বৈশিষ্ট্য।

ব্লুমবার্গের মার্ক গুরম্যানের একটি রিপোর্ট জানিয়েছে,অ্যাপল ওয়াচ সিরিজে একটি নতুন টেম্পারেচর মনিটরিং সেন্সর থাকছে। এর আগেও Apple-র পুরনো ভার্সনে এই রকম মনিটরিং সেন্সরের ফিচার নিয়ে প্রচুর হইচই হয়েছিল। জানা যায়, অ্যাপলের এই নতুন ভার্সন ছাড়াও চলতি বছর আরও একটি ওয়াচ আসতে চলেছে সংস্থাটির। তবে এতে কোনো টেম্পারেচর মনিটরিং থাকবে না।

অনেক আগেই অ্যাপলের অ্যানালিস্ট মিং-চি কুও শরীরের তাপমাত্রা মাপক ফিচারসহ অ্যাপল ঘড়ি আসার ব্যাপারে ইঙ্গিত দিয়েছিলেন। সে কথাই এখন সত্যি হচ্ছে। তবে এই ঘড়িটি থেকে শরীরের তাপমাত্রার মাপ থার্মোমিটারের মতোও সুনির্দিষ্ট হবে না। শুধু ব্যবহারকারীদের শরীরের তাপমাত্রা অত্যন্ত বাড়লে অর্থাৎ জ্বর হলে এটি সতর্ক করতে সক্ষম হবে।

শরীরের তাপমাত্রা দেখা ছাড়াও অ্যাপল ওয়াচ ৮ সিরিজ অন্য অনেক স্বাস্থ্য ফিচারও নিয়ে আসছে। হার্ডওয়্যারের ক্ষেত্রে অষ্টম প্রজন্মের অ্যাপল ওয়াচের সঙ্গে আগের ভার্সনগুলোর কোনো পরিবর্তন অবশ্য থাকছে না। এমনকি প্রসেসরের ক্ষেত্রেও পূর্বের প্রচলিত ফিচারগুলোই পুনরায় বহাল রাখছে।

এর আগের অ্যাপল ওয়াচ ৬ এবং অ্যাপল ওয়াচ ৭ উভয় ডিভাইসে একই W3 Apple ওয়্যারলেস চিপ এবং U1 আল্ট্রা-ওয়াইডব্যান্ড চিপ ব্যবহার করা হয়েছে। সিরিজ ৬ এবং সিরিজ ৭-এ থাকা S6 এবং S7 চিপগুলোও একই রকম ৬৪-বিট ডুয়াল কোর প্রসেসর দ্বারা নির্মিত। এখনো এই স্মার্টওয়াচের দাম সম্পর্কে কিছুই জানায়নি সংস্থাটি।