• বৃহস্পতিবার   ২৯ সেপ্টেম্বর ২০২২ ||

  • আশ্বিন ১৪ ১৪২৯

  • || ০২ রবিউল আউয়াল ১৪৪৪

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
বিভিন্ন আয়োজনে শেখ হাসিনার জন্মদিন উদযাপিত নভেম্বরে জাপান সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী ‘সব কথা বলার পর কেউ যদি বলে আমাকে কথা বলতে দিল না, তার কি জবাব!’ উন্নয়ন যাত্রার অনন্য সারথি শেখ হাসিনা শত প্রাপ্তিতেও যার তৃপ্তি কেবল মানুষের ভালোবাসাতেই ‘সোনার বাংলা প্রতিষ্ঠার নবতর সংগ্রামের কাণ্ডারি শেখ হাসিনা’ প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে ৭৬ হাজার চারা রোপণ করবে আওয়ামী লীগ শেখ হাসিনা: এক মানবিক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভবিষ্যৎ প্রজন্মের অনুসরণীয় ব্যক্তিত্ব প্রধানমন্ত্রীর জন্মদিনে প্রকাশ হলো ‘বাংলাদেশের নেতা’ (ভিডিও) শান্তি ও উন্নয়নের অগ্রদূত শেখ হাসিনা দক্ষ হাসিনায় নির্ভার বাংলাদেশ পিতা দিয়েছেন স্বাধীনতা, কন্যা দিয়েছে উন্নতি শেখ হাসিনা, জীবন যেন এক ফিনিক্স পাখির গল্প প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৬তম জন্মদিন আজ বঙ্গবন্ধুকে নিবেদিত বেঞ্চ ও বৃক্ষ পরিদর্শনে শেখ হাসিনা বাংলাদেশ বিপুল পর্যটন সম্ভাবনাময়: প্রধানমন্ত্রী পর্যটনশিল্প বিকাশে অবারিত সুযোগ আছে: রাষ্ট্রপতি পবিত্র ঈদে মিলাদুন্নবী ৯ অক্টোবর জটিলতা কাটলেই চলবে ঢাকা-নিউইয়র্ক বিমান: প্রধানমন্ত্রী

পৃথিবী থেকে দেখা যাবে বৃহস্পতি

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২০ সেপ্টেম্বর ২০২২  

পৃথিবীর অনেক কাছাকাছি আসছে বৃহস্পতি গ্রহ। চলতি মাসেই সৌরজগতের বৃহত্তম এই গ্রহকে সারা রাত আকাশে দেখা যাবে। পৃথিবী ও বৃহস্পতির মধ্যে দূরত্ব কমে আসবে ওই দিন। গত ৫৯ বছরে এই দুই গ্রহের দূরত্ব এত কম কখনও হয়নি।

মহাকাশ বিজ্ঞানীরা জানিয়েছেন, আগামী ২৬ সেপ্টেম্বর বৃহস্পতি পৃথিবীর অনেকটা কাছাকাছি আসবে। ওই দিন সারা রাত আকাশে দেখা যাবে এই গ্রহকে। পৃথিবীর বিপরীতে সূর্য এবং বৃহস্পতি উভয়েই একই দিকে থাকবে। ফলে সূর্যের মতোই বৃহস্পতিও পূর্ব দিকে উঠবে, পশ্চিমে অস্ত যাবে।

সূর্যের অন্যান্য গ্রহগুলির সঙ্গে পৃথিবীর দূরত্বের এই তারতম্যের কারণ হল তাদের কক্ষপথের আকার। পৃথিবী বা বৃহস্পতি, কারও কক্ষপথই সম্পূর্ণ গোলাকার নয়। তাই দু’টি গ্রহ আলাদা আলাদা দূরত্বে একে অপরকে অতিক্রম করে। মহাকাশ গবেষকদের দাবি, ২৬ তারিখ পৃথিবী ও বৃহস্পতির মধ্যে দূরত্ব কমে হবে ৫৮ কোটি কিলোমিটার। স্বাভাবিক অবস্থায় এই দূরত্ব থাকে ৯৬ কোটি কিলোমিটার।

নাসা একটি বিবৃতিতে জানিয়েছে, ২৬ তারিখ যেহেতু বৃহস্পতি পৃথিবীর খুব কাছে চলে আসবে, পৃথিবী থেকে তাকে অনেক স্পষ্ট এবং উজ্জ্বল দেখাবে। এই ঘটনা বেশ বিরল। নাসা সূত্রে আরও বলা হয়েছে, ওই দিন চাঁদ ছাড়া আকাশের অন্যান্য গ্রহ-নক্ষত্রের মধ্যে এই বৃহস্পতিকেই সবচেয়ে উজ্জ্বল দেখাবে।

তবে পৃথিবী থেকে খালি চোখে বৃহস্পতিকে দেখা যাবে না। বিজ্ঞানীরা জানিয়েছেন, গ্রহটি দেখতে চাইলে টেলিস্কোপের সাহায্য নিতে হবে। নাসার এক আধিকারিক বলেছেন, ভাল দূরবীনের মাধ্যমে মূল গ্রহ ছাড়াও বৃহস্পতির তিন-চারটি উপগ্রহ দেখা যেতে পারে। গ্যালিলিও সপ্তদশ শতকে দূরবীনের মাধ্যমে প্রথম এই উপগ্রহগুলি দেখতে পেয়েছিলেন।

শুধু ২৬ সেপ্টেম্বর নয়, তার আগে এবং পরে বেশ কিছু দিন রাতের আকাশে স্পষ্ট ভাবে বৃহস্পতি গ্রহকে দেখা যাবে বলে জানাচ্ছেন বিজ্ঞানীরা। তবে আবহাওয়া খারাপ থাকলে মেঘলা আকাশে কিছুই দেখতে পাওয়া যাবে না।