• বৃহস্পতিবার   ০১ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৭ ১৪২৯

  • || ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
বাংলাদেশ সবসময় ভারতের কাছ থেকে সর্বোচ্চ অগ্রাধিকার পায় কর ব্যবস্থাপনা তথ্যপ্রযুক্তি নির্ভর করতে হবে: প্রধানমন্ত্রী ১০ টাকায় টিকিট কেটে চোখ পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী শিক্ষা ব্যবস্থা যাতে পিছিয়ে না যায় সে ব্যবস্থা নিচ্ছি প্রধানমন্ত্রীর কাছে এসএসসি ও সমমান পরীক্ষার ফল হস্তান্তর ব্যাংক খাতের পরিস্থিতি জানানোর নির্দেশ প্রধানমন্ত্রীর ১০ ডিসেম্বর বিএনপির মহাসমাবেশ, পরিবহন ধর্মঘট না ডাকার নির্দেশ প্রধানমন্ত্রী প্লিজ যুদ্ধ থামান, সংঘাত থামাতে সংলাপ করুন: শেখ হাসিনা হানিফের সংগ্রামী জীবন নতুন প্রজন্মের রাজনৈতিক কর্মীদের দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত করবে মোহাম্মদ হানিফ ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের একজন পরীক্ষিত নেতা সংঘাত-দুর্যোগে নারীদের দুর্দশা বহুগুণ বাড়ে: প্রধানমন্ত্রী সচিবদের যেসব নির্দেশনা দিলেন প্রধানমন্ত্রী জিয়া-খালেদা-তারেক খুনি: প্রধানমন্ত্রী জেলা-উপজেলা পর্যায়ে কর্মজীবী মহিলা হোস্টেল হবে: প্রধানমন্ত্রী দুপুরে সচিবদের নিয়ে বৈঠকে বসছেন প্রধানমন্ত্রী স্বৈরাচারবিরোধী আন্দোলনে ডা. মিলনের আত্মত্যাগ নতুন গতি সঞ্চার করে ডা. মিলন এক উজ্জ্বল নক্ষত্র: রাষ্ট্রপতি ‘যারা গ্রেনেড দিয়ে আমাকে হত্যার চেষ্টা করেছে, তাদের সঙ্গে আলোচনা? যারা উন্নয়ন দেখে না, তারা চাইলে চোখের ডাক্তার দেখাতে পারে- প্রধানমন্ত্রী অর্থনীতির চাকা সচল রাখতে সক্ষম হয়েছি: প্রধানমন্ত্রী

কাতার বিশ্বকাপে ড্রোন হামলা ঠেকাতে প্রস্তুত ‘ড্রোনহান্টারস’

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২২ নভেম্বর ২০২২  

কাতারে অনুষ্ঠিত হতে যাচ্ছে ফিফা ওয়ার্ল্ড কাপ। এরই মধ্যে সেদেশের পক্ষে বেশ কিছু নিষেধাজ্ঞা এসেছে ফুটবল দর্শকদের জন্য। মোট কথা নিরাপত্তা নিশ্চিত করতে দেশটি নানা পদক্ষেপ নিচ্ছে।
জানা গেছে, নিরাপত্তা রক্ষার জন্য ড্রোন ব্যবহার করা হবে। কাতারের স্বরাষ্ট্রমন্ত্রনালয়ের সঙ্গে চুক্তি অনুযায়ি এসব ইন্টারসেপ্টর ড্রোন সরবরাহ করবে যুক্তরাষ্ট্রভিত্তিক কোম্পানি ফোর্টেম টেকনোলজি। কোম্পানির পক্ষে জানানো হয়েছে, চুক্তির মাধ্যমে বোঝা যাচ্ছে সম্ভাব্য ড্রোন হামলা নিয়ে ক্রমবর্ধমান আশঙ্কা আরো জোরাল হয়ে উঠছে। স্বয়ংক্রিয় রাডার নির্দেশিত এসব ইন্টারসেপ্টার ড্রোনগুলোর নাম দেয়া হয়েছে ড্রোনহান্টারস। এটি নিশানা করা ড্রোনটির গতি কমিয়ে দেয় এবং জোরপূর্বক মাটিতে নামিয়ে ফেলে। এর ফলে আঘাত পাওয়ার আশঙ্কা কমে আসে; যেখানে অস্ত্র ব্যবহার করলে এ ধরনের শঙ্কা থেকে যায়।

ফোর্টেমের প্রধান নির্বাহি এবং সহ-প্রতিষ্ঠাতা টিমোথি বীন বিবিসিকে জানিয়েছেন, নিশানা করা ড্রোনগুলোকে ‘খুবই ছোট রাডারের সিরিজ ব্যবহার করে চিহ্নিত করা হবে। এসব রাডার ভেন্যুর চারপাশে ছড়ানো থাকবে এবং সরাসরি বাতাসে আকাশসীমার একটি ছবি তৈরি করবে।’

খেলার মাঠে ভক্তদের গর্জনের সঙ্গে ড্রোনের গুঞ্জন মিলে যাবে না বলেও দাবি করেছে কোম্পানিটি। কারণ মেশিনগুলো তাদের কাজের ক্ষেত্র থেকে ‘কয়েক মাইল বা এরও বেশি দূরত্বে থাকবে।