• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা

নতুন রূপে হোয়াটসঅ্যাপ, কল কাটলেও যাবে মেসেজ

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ৩০ এপ্রিল ২০২৩  

ব্যবহারকারীদের জন্য কিছুদিন পরপর নতুন ফিচার নিয়ে হাজির হয় ফেসবুক মালিকানাধীন মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। সম্প্রতি হোয়াটসঅ্যাপ এমন এক সুবিধা নিয়ে হাজির হয়েছে যা আপনার হোয়াটসঅ্যাপ ব্যবহারের অভিজ্ঞতাকেই বদলে দেবে।
কথা বলার জন্য অনেকেই হোয়াটসঅ্যাপকে যোগাযোগেরমাধ্যম হিসেবে বেছে নেন। তবে ব্যস্ততার কারণে অনেক সময় ফোন রিসিভ করা সম্ভব হয় না। তাই হোয়াটসঅ্যাপে আসা কল না ধরার জন্য ‘ডিক্লাইন’ অপশনে প্রেস করলেই সমস্যার সমাধান হতো।

পরে অবসর হলে চ্যাটবক্সে গিয়ে সেই ব্যক্তিকে নিজের ইচ্ছামতো মেসেজ পাঠানো যেত। তবে এমন অনেকেই আছেন যারা মেসেজ পাঠানোর সময়ও বের করে উঠতে পারেন না। তাদের জন্য হোয়াটসঅ্যাপ সংযোজন করেছে এক নতুন বৈশিষ্ট্য। যেখানে কেউ ফোন কাটলেই চলে হোয়াটসঅ্যাপ পাঠিয়ে দিবে বিশেষ বার্তা।
 
এটি জানার পর অনেকের মনেই হয়তো প্রশ্ন জেগেছে যে এ বিশেষ বার্তাটি কার কাছে যাবে? সেখানে কী লেখা থাকবে? এর ফলে কোনো বিপদের আশঙ্কা রয়েছে কি না? সেসব প্রশ্নের উত্তরও দিয়েছে মেটার মালিকানাধীন জনপ্রিয় এ অ্যাপটি।

হোয়াটসঅ্যাপে ফোন কাটার সঙ্গে সঙ্গে বিশেষ বার্তাটি পৌঁছে যাবে আপনাকে কল করা মানুষটির কাছে। আগে হোয়াটসঅ্যাপে ফোন এলে শুধু ফোন ধরা বা কাটার জন্য ‘আনসার’ ও ‘ডিক্লাইন’ অপশন থাকত। এই দুটির উপস্থিতি এখনও থাকবে।

এর সঙ্গে নতুন যুক্ত করে যুক্ত হবে আরও একটি বিকল্প, হোয়াটসঅ্যাপ যার নাম দিয়েছে ‘রিপ্লাই’। এ সুবিধার ফলে আপনার কাছে কল আসলে যদি সে সময় কলটি ধরতে না পারলে ‘রিপ্লাই’ বিকল্প বেছে নিতে পারেন।

রিপ্লাই বিকল্প বেছে নেয়ার সঙ্গে সঙ্গে আপনার ফোনে কয়েকটি বার্তা হাজির হয়ে যাবে। সেখানে লেখা থাকবে ‘আমি এখন ব্যস্ত’, ‘পরে ফোন করছি’, ‘এখন মিটিংয়ে রয়েছি’।

তারপর আপনার পছন্দমতো মেসেজ নির্বাচন করে প্রেস করলেই সেই বার্তা পৌঁছে যাবে অপর পাশে। এ ছাড়া নিজের মতো ‘রিপ্লাই’ বিকল্প সেভ করে রাখতে পারবেন। ফলে আলাদা করে আর চ্যাটবক্সে গিয়ে মেসেজ পাঠাতে হবে না। সরাসরি ‘রিপ্লাই’ বিকল্প থেকেই মেসেজ পাঠানো যাবে।
 
অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা এ সুবিধা লাভ করতে পারবেন বলে জানিয়েছে সংস্থাটি। এখন পর্যন্ত যারা হোয়াটসঅ্যাপের ‘বেটা ভার্সন’ ব্যবহার করছেন, তারাই এই সুবিধা লাভ করতে পারবেন।

এর আগে গ্রাহকদের কথা মাথায় রেখে এক সঙ্গে চারটি ডিভাইস থেকে হোয়াটসঅ্যাপ ব্যবহার করার সুবিধা দিয়েছে মেটার মালিকানাধীন হোয়াটসঅ্যাপ। যার নাম দিয়েছে তারা ‘কম্প্যানিয়ন মোড’।