• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

শেষটাও জয় দিয়ে রাঙাতে চায় বাংলাদেশ

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২৫ জুলাই ২০২১  

বাংলাদেশ ক্রিকেট দলের এবারের জিম্বাবুয়ে সফরটা ছিল সাফল্যে ভরা। একমাত্র টেস্ট ও ওয়ানডে সিরিজের পর টি-টোয়েন্টিতেও বড় জয়ে দুর্দান্ত শুরু করেছিল বাংলাদেশ। পরের ম্যাচে অবশ্য সেই ছন্দ ধরে রাখতে না পারায় হার মানতে হয় রিয়াদ বাহিনীকে। টপঅর্ডার ব্যাটসম্যানদের দায়িত্বহীনতার পাশাপাশি বাজে ফিল্ডিং ও বোলিং ব্যর্থতায় দ্বিতীয় টি-টোয়েন্টিতে জিম্বাবুয়ের কাছে ২৩ রানে হেরেছে টাইগাররা। চলতি জিম্বাবুয়ে সফরে এটিই বাংলাদেশের প্রথম হার।

সিরিজের প্রথম ম্যাচে জিতে এগিয়ে ছিল বাংলাদেশ। গত শুক্রবার (২৩ জুলাই) দ্বিতীয় ম্যাচে জিতে সিরিজে ১-১ সমতায় ফেরে জিম্বাবুয়ে। তিন ম্যাচের সিরিজের শেষটি তাই এখন শিরোপা নির্ধারণী ম্যাচ।  

আজ রোববার বিকেলে একই ভেন্যূতে তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে সিরিজ জয়ের জন্য লড়বে বাংলাদেশ-জিম্বাবুয়ে। সিরিজে সমতা থাকায় ম্যাচটি দুদলের জন্যই তাই অঘোষিত ফাইনাল। এই ফাইনাল ম্যাচের দিকেই তাকিয়ে বাংলাদেশ। ফাইনাল ম্যাচটিতে নিজেদের সেরাটা দিতে চায় বাংলাদেশ। শেষ ম্যাচের আগে ভিডিও বার্তায় এমনটাই জানালেন দলের অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ।

সিরিজের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি নিয়ে মাহমুদউল্লাহ বলেন, যেহেতু আর একটা ম্যাচ বাকি আছে। তাই আমরা ওই ম্যাচটা ফাইনাল ম্যাচ হিসেবেই খেলব। আমরা আমাদের সর্বোচ্চ দিয়ে চেষ্টা করব ম্যাচটি জয়ের জন্য। 

মাহমুদউল্লাহ বলেন, একটা ম্যাচে আমরা ভালো করতে পারিনি। তার মানে এই নয় যে, আমরা খারাপ দল হয়ে গেছি। আজকে ওরা ভালো ক্রিকেট খেলেছে। আমরা ভালো খেলিনি। ফিল্ডিংয়ে কিছু সুযোগ ছিল, আমরা নিতে পারিনি। টি-টোয়েন্টি ক্রিকেটে এরকম হয়। এই ভুলগুলোর পুনরাবৃত্তি যেন না করি, সেই চেষ্টা থাকবে।

নিজের দল নিয়ে টি-টোয়েন্টি অধিনায়ক বলেন, আমাদের ব্যাটিং অর্ডার ও বোলিং- দুই দিকেই আমাদের ফ্লেক্সিবিলিটি আছে। আমি মনে করি, তারপরও আমাদের দল দারুণ ব্যালান্সড। আপনি যদি স্পিন বোলিং বিভাগ দেখেন, পেস বোলিং দেখেন, অলরাউন্ডারদের দেখেন, সব জায়গাগুলোই আমরা পূর্ণ করি।

দলীয় পরিকল্পনাগুলো মাঠে কার্যকর করা যায়নি বলেই দ্বিতীয় টি-টোয়েন্টিতে বাংলাদেশকে হারতে হয়েছে। ম্যাচ হারার কারণ নিয়ে এ মন্তব্য করেছেন মাহমুদউল্লাহ রিয়াদ। দলের ফিল্ডিং নিয়ে কিছুটা হতাশা থাকলেও ব্যাটসম্যানদের আরও দায়িত্বশীল হওয়ার আহ্বান জানান তিনি। 

সিরিজের শেষ ম্যাচটাতে এখন যে কোনও মূল্যে জয় পেতে চায় টাইগাররা। প্রথম ম্যাচের শুরু থেকেই দুর্দান্ত খেলেছিল বাংলাদেশ। সেদিন ত্রাতা হয়ে দেখা দিয়েছিলেন নাঈম শেখ, সৌম্য সরকার এবং নুরুল হাসান সোহান। ব্যাটিং অর্ডারে পরিবর্তনের টোটকাগুলো কাজে লেগে যাওয়ায় উড়ে গিয়েছিল স্বাগতিকরা। 

দ্বিতীয় ম্যাচের শুরুটা অবশ্য ভালো ছিল না। প্রথম থেকেই ঝড়ো ব্যাটিংয়ে বাংলাদেশের বোলিং লাইনআপকে এলোমেলো করে দেয়ার প্রত্যয় ছিল স্বাগতিকদের মাঝে। সে ঝড় থামিয়ে দেন দুই স্পিনার। যদিও, ফিল্ডারদের পিচ্ছিল হাত বারবার বাঁচিয়ে দেয় জিম্বাবুয়েকে। তাহলে কি অতিরিক্ত আত্মবিশ্বাসটাই কাল হলো! 

অধিনায়ক তা মানছেন না, তিনি এটাকে অপবাদ হিসেবেই মূল্যায়ন করছেন। মাহমুদুল্লাহ জানান, এক ম্যাচ হারার কারণে জয়ের মধ্যে থাকা দলটা খারাপ হয়ে যায় না। এভাবে চিন্তা করাটাও ঠিক হবে না। অধিনায়ক আস্থাবান তার স্কোয়াড নিয়ে। হার জিতের চেয়েও বিশ্বকাপের আগে ছোটখাটো পরীক্ষা চালিয়ে দল গুছিয়ে নেয়াটাকেই প্রাপ্তি বলে মানতে চান তিনি।

তবে এবারের সফরে এই প্রথমবারের মতো চোখ রাঙাচ্ছে জিম্বাবুয়ে। তবে ডু অর ডাই ম্যাচটা জিতে শেষ হাসি হাসতে চায় বাংলাদেশ। এখন শুধু অপেক্ষা কয়েক ঘণ্টার। আজ (২৫ জুলাই) বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৪টায় হারারেতে শেষ টি-টোয়েন্টিতে মুখোমুখি হবে বাংলাদেশ-জিম্বাবুয়ে। এরপর দেশে ফিরেই অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের জন্য প্রস্ততি।