• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

প্রথম ঘণ্টা অনায়াসেই কাটিয়ে দিলো শ্রীলঙ্কা

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ১৬ মে ২০২২  

প্রথম দিনে দুই দলের অবস্থান প্রায় সমানে সমানই বলা যায়। তবে উইকেটে সেঞ্চুরিয়ান অ্যাঞ্জেলো ম্যাথিউজের সঙ্গে আরেক ব্যাটার দিনেশ চান্দিমাল থাকায় কিছুটা স্বস্তিতে ছিল শ্রীলঙ্কাই।

দিনশেষে দলের প্রতিনিধি হয়ে আসা কুশল মেন্ডিস তাই উঁচু গলায় বলতে পেরেছেন, ‘আমরা ৫০০ রান ছাড়িয়ে যেতে চাই।’ সেই লক্ষ্যে ভালোভাবেই এগোচ্ছে লঙ্কানরা।

৪ উইকেটে ২৫৮ রান নিয়ে দ্বিতীয় দিন শুরু করা সফরকারী দল প্রথম ঘণ্টায় একটি উইকেটও হারায়নি। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ১০৪ ওভার শেষে শ্রীলঙ্কার সংগ্রহ ৪ উইকেটে ২৯২ রান। ম্যাথিউজ ১৩৫ আর চান্দিমাল ৪৭ রানে অপরাজিত আছেন।

প্রথম দিনের প্রথম ও শেষ- দুই সেশনেই দুইটি করে উইকেট নিয়েছে বাংলাদেশ। কিন্তু প্রথম সেশনের পর আসলে সে অর্থে দাপট দেখাতে পারেননি সাকিব আল হাসান, নাইম হাসান, তাইজুল ইসলামরা। প্রথম সেশনে ২ উইকেটে ৭৩, দ্বিতীয় সেশনে বিনা উইকেটে ৮৫ ও শেষ সেশনে ২ উইকেটে ১০০ রান করে শ্রীলঙ্কা।

টস জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়ে লঙ্কান অধিনায়ক দিমুথ করুনারাত্নে (৯) বড় কিছু করতে না পারলেও, তার সিদ্ধান্তের যথার্থতা প্রমাণ করেছেন ওশাদা ফার্নান্দো (৩৬), কুশল মেন্ডিস (৫৪) ও অ্যাঞ্জেলো ম্যাথিউজরা। ক্যারিয়ারের ১২তম ও বাংলাদেশের বিপক্ষে প্রথম সেঞ্চুরিতে ১১৪ রানে অপরাজিত রয়েছেন লঙ্কানদের সাবেক অধিনায়ক ম্যাথিউজ।

দিনের প্রথম সেশনে অবশ্য সফরকারীদের চাপে রেখেছিল বাংলাদেশ। ইনিংসের অষ্টম ওভারের প্রথমবারের মতো আক্রমণে এসেই করুনারাত্নেকে ফেরান প্রায় ১৪ মাস পর টেস্টে ফেরা নাইম হাসান। পরে তার হাত ধরেই দ্বিতীয় সাফল্যও পায় বাংলাদেশ। এবার ২২তম ওভারে ওশাদাকে কট বিহাইন্ড করেন তিনি।

নাইমের জোড়া সাফল্যের সেশনে শরিফুলের বোলিংয়ে দুইটি রিভিউও হারায় বাংলাদেশ। ওশাদা আউট হওয়ার ঠিক পরের ওভারে নতুন ব্যাটার অ্যাঞ্জেলো ম্যাথিউজের বিপক্ষে জোরালো আবেদন করেছিলেন শরিফুল। সাড়া দেননি আম্পায়ার। তবে শরিফুল যেনো পুরোপুরি নিশ্চিত ছিলেন সেই আউট নিয়ে, তাই নিয়ে নেন রিভিউ।

রিপ্লে'তে দেখা যায়, বলের ইম্প্যাক্ট ছিল অফস্ট্যাম্পের বাইরে। তাই রিভিউ হারায় বাংলাদেশ। এর আগে পঞ্চম ওভারেও শরিফুলের বলে রিভিউ হারিয়েছিল স্বাগতিকরা। ওশাদার বিপক্ষে সেই বলের ইম্প্যাক্ট ছিল লেগস্ট্যাম্পের বাইরে। তাই দুইটি রিভিউ-ই হারায় স্বাগতিকরা।

দ্বিতীয় সেশনে শুরু থেকেই পাল্টা আক্রমণের পথ বেছে নেন কুশল মেন্ডিস ও অ্যাঞ্জেলো ম্যাথিউজ। সেশনের প্রথম ১১ ওভারে ৫৫ রান তুলে নেন তারা দুজন মিলে। তখন পর্যন্ত আক্রমণে আনা হয়নি সাকিব আল হাসানকে। অবশেষে ৩৬তম ওভারে বল হাতে নেন, থামান লঙ্কানদের রানের গতি।

সাকিবের সঙ্গে দারুণ হিসেবি বোলিং করেন আরেক বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম। এ দুজন মিলে টানা ২০ ওভার বোলিং করে খরচ করেন মাত্র ২০ রান। তবে সুযোগ তৈরি করলেও দ্বিতীয় সেশনে মেলেনি কোনো সাফল্য। এই সেশনে মোট ৩২ ওভার খেলে ৮৫ রান নেন কুশল-ম্যাথিউজ।

তবে শেষ সেশনের শুরুর পর প্রথম বলেই কুশলের উইকেট পেয়ে যান তাইজুল। তার খাটো লেন্থের বল টেনে অনসাইডে খেলতে গিয়ে নাইমের হাতে ক্যাচ দিয়ে বসেন ৫৪ রান করা কুশল। এরপর বেশিক্ষণ থাকতে পারেননি ধনঞ্জয় ডি সিলভা (৬) । সাকিবের বলে ব্যাট-প্যাড হয়ে ক্যাচ আউট হন তিনি। রিভিউ নিয়ে উইকেটটি আদায় করে বাংলাদেশ।

অল্প সময়ের মধ্যে দুই উইকেট তুলে নিয়ে ভালো কিছু আশা জাগিয়েছিল বাংলাদেশ। কিন্তু দিনের শেষ ভাগে সেই আশায় গুড়েবালি দেন লঙ্কানদের দুই অভিজ্ঞতম ব্যাটার দীনেশ চান্দিমাল ও অ্যাঞ্জেলো ম্যাথিউজ। দুজন মিলে অবিচ্ছিন্ন জুটিতে ২৪.৪ ওভার খেলে যোগ করেন ৭৫ রান।

ইনিংসের ৮১তম ওভারে তিন বল করার পর দ্বিতীয় নতুন বল নেয় বাংলাদেশ। নতুন বল নেওয়ার ঠিক পরের ডেলিভারিতেই ফ্লিক করে বাউন্ডারি হাঁকিয়ে সেঞ্চুরি তুলে নেন ম্যাথিউজ। গতবছরের জানুয়ারিতে সবশেষ সেঞ্চুরি করেছিলেন। প্রায় ১৫ মাস পর বাংলাদেশের বিপক্ষে হাঁকালেন আরেক সেঞ্চুরি।

বল হাতে নাইমের সাফল্য দুই উইকেট। এছাড়া সাকিব ও তাইজুল ফিরিয়েছেন একজন করে ব্যাটারকে।