• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

উন্মুক্ত হলো সোনা দিয়ে তৈরি পেলের সমাধি

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ১৮ মে ২০২৩  

একটি প্রবাদ আছে, কীর্তিমানের মৃত্যু নেই। আসলেই কিংবদন্তিরা কখনো মরেন না, কেবল চোখের আড়াল হন। ভক্ত-অনুরাগীদের মাঝে সবসময় বেঁচে থাকেন তারা। তেমনই একজন ফুটবল সম্রাট পেলে। গত বছরের ২৯ ডিসেম্বর ক্যান্সারের সঙ্গে লড়াই করে ৮২ বছর বয়সে মৃত্যুবরণ করেন ব্রাজিল কিংবদন্তি। প্রয়াণের পর তাকে ব্রাজিলের সান্তোসে অবস্থিত ইকিউমেনিকাল মেমোরিয়ালে সমাধিস্থ করা হয়।

এর প্রায় পাঁচ মাস পর জনসাধারণের জন্য খুলে দেওয়া হয়েছে ফুটবলের কালো মানিকের সমাধিস্থল। মঙ্গলবার (১৬ মে) পেলের সমাধিস্থল মেমোরিয়াল নেক্রোপাল একুমেনিকায় ভিড় জমান পরিবারের সদস্য থেকে শুরু করে ভক্ত-সমর্থকরা।  

সমাধিস্থলে ঢোকার পথে ভক্তদের জন্য ‘ও-রেই’ বা রাজা নামে পরিচিত পেলের দুটি স্বর্ণখচিত ভাস্কর্য স্থাপন করা হয়েছে। পেলের দেহাবশেষ কৃত্রিম ঘাসে আচ্ছাদিত একটি ২০০ বর্গমিটারের (২ হাজার বর্গফুটের চেয়েও বেশি) বড় কক্ষের মাঝখানে বড় ও স্বর্ণের তৈরি একটি কাঠামোর ভেতর রাখা হয়েছে।

পেলের দেহাবশেষ ধারণকারী সোনালী কাঠামোর ওপর একটি ক্রুশ রাখা হয়েছে। কাঠামোর ওপর কালো রঙে খোদাই করে তার গোল ও মুষ্টিবদ্ধ হাত উঠিয়ে উদযাপন করার দৃশ্যটিকে ফুটিয়ে তোলা হয়েছে। পুরো কক্ষে ফুটবল স্টেডিয়ামে তার ভক্তদের ছবি সম্বলিত ওয়ালপেপার দিয়ে সাজানো হয়েছে।

অবকাশকেন্দ্রের মতো এই সমাধিস্থলে একটি গাড়ির যাদুঘরও আছে। পেলের ১ হাজারতম গোলটিকে স্মরণীয় করে রাখার জন্য ১৯৭৪ সালে গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান মার্সিডিজ বেনজ তাকে একটি এস-২৮০ গাড়ি উপহার দেয়, যা এই যাদুঘরে সংরক্ষিত আছে।

পৃথিবীর একমাত্র ফুটবলার হিসেবে তিনটি বিশ্বকাপ জয়ের (১৯৫৮, ১৯৬২ ও ১৯৭০) কীর্তি রয়েছে পেলের। দুই দশকের বেশি সময় ধরে সান্তোস, নিউইয়র্ক কসমস ও ব্রাজিল জাতীয় দলের হয়ে মাঠ মাতিয়েছেন। ২ দীর্ঘ ক্যারিয়ারে ১ হাজার ২৮১টি গোল করে বিশ্বরেকর্ড সৃষ্টি করেন। অবশ্য গোল নিয়ে বিতর্কও রয়েছে।