• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

অসংখ্য সুবিধা নিয়ে হাজির অ্যানড্রয়েড ১১

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ১১ জুন ২০২০  

অপারেটিং সিস্টেম অ্যানড্রয়েডের নতুন সংস্করণ উন্মুক্ত করেছে গুগল। সংস্করণটির নাম দেয়া হয়েছে ‘অ্যানড্রয়েড ১১ বেটা’। এতে চ্যাটিং অভিজ্ঞতা উন্নত করার পাশাপাশি তথ্য সুরক্ষা রাখার বিষয়ে জোর দিয়েছে গুগল।

অ্যানড্রয়েড ১১ বেটা সংস্করণের নতুন ফিচারগুলো হলো—

চ্যাট ব্যাবল: নতুন ফিচারটির মাধ্যমে ব্যবহারকারী এখন থেকে যেকোনো মেসেজিং অ্যাপ্লিকেশনে আরো সহজে যোগাযোগ করতে পারবেন।

নোটিফিকেশন শেড কনভারসেশন: এই নতুন ফিচার মূলত নোটিফিকেশন ক্ষেত্রে ব্যবহৃত হবে। যে অ্যাপের মাধ্যমে আপনি কথা বলছিলেন, সেটি ফোনের স্ক্রিনে ‘বাবল’ আকারে থাকবে। যা আপনি হোমস্ক্রিনে শর্টকাট করে নিতে পারবেন।

ভয়েস অ্যাকসেস: অনেকেই আছেন যারা গুগল অ্যাসিস্ট্যান্ট ব্যবহার করে তাদের ফোনটি সম্পূর্ণ রূপে নিয়ন্ত্রণ করেন। এই নতুন ফিচার আপনার ব্যবহারের অভিজ্ঞতাকে আরো দারুণ করে তুলবে।

শেয়ার মেন্যু পিন: অ্যানড্রয়েড ১০ ডেভেলপার প্রিভিও’তে এই ফিচারটি দেয়া হলেও শেষ পর্যন্ত চূড়ান্ত সংস্করণে তা পাওয়া যায়নি। এখন গুগলের পক্ষ থেকে বলা হচ্ছে, আসছে সংস্করণে শেয়ারিং মেন্যুতে একসঙ্গে প্রয়োজনে চারটি অ্যাপ পিন করে রাখার ব্যবস্থা থাকছে।

ডিভাইস ও মিডিয়া কন্ট্রোল: এর মাধ্যমে ব্যবহারকারীর হাতে অনেক বেশি নিয়ন্ত্রণ নিয়ে আসবে। এছাড়া মিডিয়া কন্ট্রোল ফিচারের মাধ্যমে অডিও ও ভিডিও মধ্যে সহজেই অদল বদল করা সম্ভব হবে।

এছাড়া অ্যাপ পারমিশন, স্ক্রিন রেকর্ডিং, মোশন সেন্স জেসচার, রুটিন ডার্ক মোড, রিলিজ ডেট, রঙিন কুইক সেটিং টাইলস সুবিধা থাকছে।

যেসব ফোনে অ্যানড্রয়েড ১১ বেটা দেয়া হয়েছে

অ্যানড্রয়েড ১১ এর বেটা সংস্করণ আপাতত পিক্সেল ফোনের জন্য উন্মুক্ত করেছে গুগল। পিক্সেলের প্রথম সংস্করণ ব্যবহারকারীদের কাছে আপডেটটি পৌঁছায়নি। অর্থাৎ শুধু পিক্সেল ২, পিক্সেল ২ এক্সএল, পিক্সেল ৩, পিক্সেল ৩ এক্সএল, পিক্সেল ৩এ, পিক্সেল ৩এ এক্সএল, পিক্সেল ৪, পিক্সেল ৪ এক্সএল ব্যবহারকারীরা অ্যানড্রয়েড ১১ বেটা ইনস্টল করতে পারবেন।