• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান

অস্ট্রেলিয়ায় প্রথম পাতার লেখা মুছে সংবাদপত্রের বিরল প্রতিবাদ

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২১ অক্টোবর ২০১৯  


অস্ট্রেলিয়ায় সরকারের গোপনীয়তা এবং সংবাদপত্রের স্বাধীনতা খর্ব করার বিরুদ্ধে সংবাদপত্রগুলো প্রথম পাতার লেখা কালিতে মুছে বিরল প্রতিবাদ জানিয়েছে।
প্রতিযোগিতার দৌড়ে শামিল বড় বড় সব সংবাদপত্র সোমবার একজোট হয়ে এ প্রতিবাদ করেছে। প্রথম পাতার শব্দগুলো কালো কালিতে মুছে পাশে ‘সিক্রেট’লেখা লাল সিল মেরে প্রকাশ করা হয়েছে পত্রিকা।

অস্ট্রেলিয়ার জাতীয় নিরাপত্তা আইনের বিরুদ্ধেই সাংবাদিকদের এ প্রতিবাদ। সাংবাদিকরা বলছে, এ আইনের মাধ্যমে সংবাদপত্রের টুটি চেপে ধরার পাশাপাশি অস্ট্রেলিয়ায় ‘গোপনীয়তার সংস্কৃতি’ চালু করা হয়েছে।

সরকারের ভাষ্য, তারা গণমাধ্যমের স্বাধীনতার পক্ষে, তবে “কেউই আইনের ঊর্ধ্বে নয়।”

বিবিসি জানায়, গত জুনে পুলিশ অস্ট্রেলিয়ান ব্রডকাস্টিং করপোরেশনে (এবিসি) এবং ‘নিউজ কর্প অস্ট্রেলিয়া’র এক সাংবাদিকের বাড়িতে অভিযান চালালে তা নিয়ে তীব্র সমালোচনা হয়।

এই গণমাধ্যম প্রতিষ্ঠানগুলোর দাবি, তথ্যফাঁসকারী বা হুইশেলব্লোয়ারের মাধ্যমে প্রকাশ হওয়া সরকারের গোপন তথ্যের ভিত্তিতে লেখা আর্টিকেলের কারণে ওই পুলিশি অভিযান চালানো হয়েছে।

তথ্যগুলোর মধ্যে একটি ছিল যুদ্ধাপরাধের অভিযোগের বিস্তারিত বিবরণ। আরেকটি ছিল অস্ট্রেলিয়ার নাগরিকদের ওপর সরকারি সংস্থার গুপ্তচরবৃত্তির চেষ্টার অভিযোগ সংক্রান্ত নথি।

সরকারের এ গোপনীয়তার বিরুদ্ধে জানার অধিকার জোট বা ‘রাইট টু নো কোয়ালিশন’ এর ব্যানারে সংবাদপত্রগুলোর সোমবারের প্রতিবাদে সমর্থন জানিয়েছে বেশ কয়েকটি টেলিভিশন, রেডিও চ্যানেল এবং অনলাইন সংবাদমাধ্যম।

নিউজ কর্প অস্ট্রেলিয়ার নির্বাহী চেয়ারম্যান মাইকেল মিলার পত্রিকাগুলোর মাস্টহেডসহ প্রথম পাতার লেখা কালিতে মোছার ছবি টুইটারে প্রকাশ করে জনগণকে সরকারের কাছে একটি প্রশ্ন করার আহ্বান জানিয়েছেন। আর তা হচ্ছে,‘তারা আমার কাছ থেকে কী লুকানোর চেষ্টা করছে?’

এ কোম্পানির প্রধান প্রতিপক্ষ সংবাদপত্র প্রতিষ্ঠানগুলোও একই ধরনের প্রথম পাতা প্রকাশ করেছে। অস্ট্রেলিয়ান ব্রডকাস্টিং করপোরেশন (এবিসি) এর ব্যবস্থাপনা পরিচালক ডেভিড অ্যান্ডারসন বলেছেন, “বিশ্বের সবচেয়ে গোপনীয়তাপূর্ণ গণতন্ত্রের দেশ হওয়ার ঝুঁকিতে আছে অস্ট্রেলিয়া।”

জাতীয় নিরাপত্তা আইন নিয়ে সমালোচনার মধ্যে রোববারও অস্ট্রেলিয়া সরকার বলেছে, তিনজন সাংবাদিককে বিচারের কাঠগড়ায় দাঁড় করানো হতে পারে।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেছেন, “অস্ট্রেলিয়ার গণতন্ত্রে গণমাধ্যমের স্বাধীনতার বিষয়টি গুরুত্বপূর্ণ। তবে আইনের শাসন ধরে রাখতে হবে। সেটি আমার বা কোনো সাংবাদিক বা যে কারও ক্ষেত্রে প্রযোজ্য হতে পারে।”

গণমাধ্যম সংগঠনগুলো কী চায়?

প্রতিবাদী সংবাদপত্রগুলো তাদের প্রচারাভিযানে বলেছে, দুই দশক ধরে কঠোর নিরাপত্তা আইনের কারণে অনুসন্ধানী সাংবাদিকতা ঝুঁকিতে পড়েছে। জনগণের জানার অধিকার ক্ষুন্ন করা হয়েছে।

গত বছর গুপ্তচরবৃত্তি-বিরোধী নতুন আইন চালু হওয়ার পর গণমাধ্যমগুলো সংবেদনশীল তথ্য বিষয়ক রিপোর্টের জন্য সাংবাদিক এবং তথ্য প্রকাশকারীদের ছাড় দেওয়ার বিষয়টি নিয়ে তদবির করেছে।

তাছাড়া, গণমাধ্যম সংস্থাগুলো সাতটি দাবির তালিকা সোমবার সরকারকে দিয়েছে। এর মধ্যে তথ্যের স্বাধীনতা এবং মানহানি আইন সংস্কারেরও আহ্বান জানিয়েছে তারা।