• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান

আইন মেনেই বিদেশি কম্পানিকে এদেশে ব্যবসা করতে হবে- প্রধান বিচারপতি

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২৪ ফেব্রুয়ারি ২০২০  

আগামী তিন মাসের মধ্যে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) ফান্ডে আরো এক হাজার কোটি টাকা দিতে গ্রামীণফোনকে নির্দেশ দিয়েছেন দেশের সর্বোচ্চ আদালত আপিল বিভাগ। গ্রামীণফোনের আইনজীবীকে উদ্দেশ্য করে প্রধান বিচারপতি বলেছেন, আপনারা এই টাকা দিয়ে দিন। তা না হলে টাকা দেওয়ার ওপর হাইকোর্টের নিষেধাজ্ঞা বাতিল করে দেওয়া হবে। আর যদি টাকা দিয়ে দেন তাহলে বিটিআরসিকে বলে দেবো, গ্রামীণফোনকে ব্যবসা করতে যাতে কোনো ঝামেলা না করে। আর একটা কথা, আমরা চাই বিদেশি কম্পানি বাংলাদেশে শান্তিপূর্ণভাবে ব্যবসা করুক। তবে সেটা আমাদের দেশের নিজস্ব আইন ও নিয়ম-কানুন মেনে করতে হবে।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগের ছয় বিচারপতির বেঞ্চ আজ সোমবার গ্রামীণফোনের প্রতি এ নির্দেশ দিয়েছেন। এরইমধ্যে এক হাজার কোটি টাকা পরিশোধ করায় বাকী এক হাজার কোটি টাকা গ্রামীণফোন তিন মাসের মধ্যে কিভাবে পরিশোধ করবে তা লিখিত আদেশে বলে দেবেন দেশের সর্বোচ্চ আদালত।

তিন মাসের মধ্যে দুই হাজার কোটি টাকা দিতে গতবছর ২৪ নভেম্বর দেওয়া আদেশ পুনর্বিবেচনা চেয়ে গ্রামীণফোনের করা রিভিউ আবেদনের ওপর শুনানি শেষে গতকাল আপিল বিভাগ এ আদেশ দিলেন। আদালতে গ্রামীণফোনের পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট এ এম আমিনউদ্দিন ও ব্যারিস্টার মেহেদী হাসান চৌধুরী। বিটিআরসির পক্ষে আইনজীবী ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ব্যারিস্টার খন্দকার রেজা-ই-রাকিব।

আদেশের পর গ্রামীণফোনের আইনজীবী ব্যারিস্টার মেহেদী হাসান চৌধুরী সাংবাদিকদের বলেন, আদালতের নির্দেশনা অনুযায়ী একহাজার কোটি টাকা দেওয়া হয়েছে। আদালত আগামী তিন মাসের মধ্যে বাকী একহাজার কোটি টাকা দিতে বলেছেন। দেশের সর্বোচ্চ আদালতের এই সিদ্ধান্ত অনুযায়ী আমরা টাকা দিবো। তিনি বলেন, আমরা আদালতে বলেছিলাম ওই একহাজার কোটি টাকা ছয়মাসে কিস্তির মাধ্যমে দিতে চাই। তবে আদালত তিন মাসের মধ্যে দিতে বলেছেন।

বিটিআরসির আইনজীবী ব্যারিস্টার খন্দকার রেজা-ই-রাকিব বলেন, আদালত এক হাজার কোটি টাকা তিন মাসের মধ্যে দিতে গ্রামীণফোনের প্রতি নির্দেশ দিয়েছেন। আদালত বলেছেন যে গ্রামীণফোন যদি টাকা দেয় তাহলে তাদের ব্যবসা করতে যেন বিটিআরসি কোনো ঝামেলা না করে।

সোমবারের শুনানি

শুনানিতে গ্রামীণফোনের আইনজীবী অ্যাডভোকেট এ এম আমিন উদ্দিন বলেন, আপনারা এক হাজার কোটি টাকা দিতে নির্দেশ দিয়েছিলেন। এই টাকা পরিশোধ করা হয়েছে। এসময় তিনি একহাজার কোটি টাকার পে-অর্ডারের কপি দেখান।

এ সময় প্রধান বিচারপতি বলেন, বাকী টাকা কবে দেবেন? জবাবে আমিন উদ্দিন বলেন, সময় চাই।

প্রধান বিচারপতি অপরাপর বিচারপতিদের সঙ্গে পরামর্শ করে বলেন, তিন মাসের মধ্যে বাকী একহাজার কোটি টাকা দেবেন। আপনাকে যাতে ব্যবসা করতে যাতে কোনো ঝামেলা না করে সেটা আমরা বলে দেবো বিটিআরসিকে।

এ সময় গ্রামীণফোনের আইনজীবী বলেন, আমাদের ছয়মাস সময় দিন। আর কিস্তিতে টাকা দিতে চাই।

আদালত বলেন, না। তা হবে না। তিন মাসের মধ্যেই টাকা দিতে হবে। তা না হলে হাইকোর্টের নিষেধাজ্ঞা বাতিল করে দেবো। গ্রামীণফোনের আইনজীবী বলেন, আমাদের ৫ মাস সময় দিন। প্রতিমাসে দুইশ কোটি টাকা করে দিবো। তিনি বলেন, রবিকে ৫টি কিস্তিতে টাকা পরিশোধের সুযোগ দিয়েছে বিটিআরসি।

এ সময় আদালত বলেন, এতদিন কি করেছেন? অনেকতো সময় পেয়েছেন। আদালত বলেন, টাকা দিয়ে দিন। নিম্ন আদালতে যে মানি স্যুট আছে তা নিষ্পত্তি শেষে যদি দেখা যায় আপনারা বেশি টাকা জমা দিয়েছেন তাহলে সেটা সমন্বয় করা হবে। এসময় প্রধান বিচারপতি বলেন, আমরা চাই বিদেশী কম্পানি বাংলাদেশে শান্তিপূর্ণভাবে ব্যবসা করুক। তবে সেটা দেশের নিজস্ব আইন ও নিয়ম-কানুন মেনে করুক।

প্রায় ২৭টি খাতে ১২ হাজার ৫শ ৭৯ কোটি ৯৫ লাখ টাকা (নিরীক্ষা আপত্তির দাবি) দাবি করে গ্রামীণফোনকে গতবছর ২ এপ্রিল চিঠি দেয় বিটিআরসি। এই চিঠির বিরুদ্ধে ঢাকার নিম্ন আদালতে মামলা (মানি স্যুট) করে গ্রামীণফোন। মামলায় অর্থ আদায়ের ওপর অস্থায়ী নিষেধাজ্ঞা চায় গ্রামীণফোন। কিন্তু গতবছর ২৮ আগস্ট নিম্ন আদালত এ আবেদন খারিজ করে দেয়। নিম্ন আদালতের এই আদেশের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করে গ্রামীণফোন। গতবছর ১৭ অক্টোবর ওই আপিলটি শুনানির জন্য গ্রহণ করেন হাইকোর্ট। একইসঙ্গে গ্রামীণফোনের কাছ থেকে টাকা আদায়ের ওপর দুইমাসের অন্তবর্তীকালীন নিষেধাজ্ঞা দেন। এই আদেশ স্থগিত চেয়ে বিটিআরসি আপিল বিভাগে আবেদন করে। এ অবস্থায় আপিল বিভাগ গতবছর ২৪ নভেম্বর এক আদেশে তিন মাসের মধ্যে ২ হাজার কোটি টাকা পরিশোধ করতে গ্রামীণফোনের প্রতি নির্দেশ দেন। এরপর গ্রামীণফোন রিভিউ আবেদন করে। এ অবস্থায় আদালত গত ২০ ফেব্রুয়ারি এক আদেশে ২৪ ফেব্রুয়ারির মধ্যে এক হাজার কোটি টাকা পরিশোধ করতে গ্রামীণফোনকে নির্দেশ দেন। এ আদেশে ২৩ ফেব্রুয়ারি গ্রামীণফোন একহাজার কোটি টাকা পরিশোধ করে। এ অবস্থায় আরো এক হাজার কোটি টাকা তিন মাসের মধ্যে পরিশোধের নির্দেশ দিলেন।