• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

আমি সবসময় দেশবাসীর অন্তরে রয়েছি: বঙ্গবন্ধু

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ৩০ জুলাই ২০২০  

১৯৭২ সালের ৩০ জুলাই লন্ডন ক্লিনিকে অপারেশন থিয়েটারে যাওয়ার আগেও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশ ও দেশবাসীর সঙ্গে তার সম্পর্ক নিয়েই ভাবছিলেন। পরদিন ৩১ জুলাই পত্রিকায় প্রকাশিত খবরে বলা হয় বঙ্গবন্ধু বলেন, আমি দেশবাসীর অন্তরে ও তাদের দ্বারা পরিবেষ্টিত রয়েছি। অস্ত্রোপচারের জন্য বঙ্গবন্ধু সকালে অপারেশন থিয়েটারে যাওয়ার আগে বলেন, আমি সবসময় আমার দেশবাসীর অন্তরে রয়েছি। আমি তাদের ভালোবাসি, তারাও আমাকে ভালবাসে। আমি তাদের দ্বারা সর্বক্ষণ পরিবেষ্টিত হয়ে আছি।

সেদিন লন্ডনের একটি ক্লিনিকের প্রতিটি মুহূর্তের ঘটনা যেন সমগ্র বাংলাদেশের সাড়ে সাত কোটি মানুষের আহার-নিদ্রা কেড়ে নিয়েছিল। বাংলাদেশের আপামর জনগণের অকৃত্রিম বন্ধু বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দেহে অস্ত্রোপচার করা হবে এই সংবাদে উৎকণ্ঠা ছড়িয়ে পড়ে। জীবনযাত্রায় ছিল না সেই গতিশীলতা। জাতির জীবনের প্রতিটি মুহূর্ত বাংলাদেশের জনগণের কল্যাণ কামনা থেকে বিস্মৃত যে মানুষটি তিনি এক কক্ষে বিনিদ্র রজনী যাপন করছিলেন। এই সংবাদ সমগ্র জাতিকে স্তব্ধ করে রেখেছিল।

৩০ জুলাই সকালে লন্ডন ক্লিনিকে সফল অস্ত্রোপচারের পর তৎকালীন প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ‘চমৎকার অবস্থায়’ আছেন বলে জানান এনার বিশেষ প্রতিনিধি আলী আশরাফ। লন্ডন থেকে প্রেরিত বার্তায় জানান, সকাল সাড়ে ১১টায় বঙ্গবন্ধু অস্ত্রোপচার করেন এবং ভবিষ্যতে যাতে অন্য কোনও সমস্যা না হয় সেকারণে আরেকটি বাড়তি অঙ্গ অপসারণ করা হয়েছে।অবজারভার

ব্যক্তিগত চিকিৎসক নুরুল ইসলাম জানান অপারেশন সফল হয়েছে। একটি পাথর অপারেশন করা হয়েছে এবং এই সুযোগে তার আরও একটি অঙ্গ অপসারণ করা হয়েছে। খবরে বলা হয়, অপারেশনে এক ঘণ্টা সময় লেগেছে। তবে বাসসের খবরে বলা হয় দুই ঘণ্টা ধরে অপারেশন চলে।

অপারেশন শেষে চিকিৎসকরা জানান বঙ্গবন্ধু চমৎকার অবস্থায় আছেন এবং অল্প সময়ের মধ্যেই তার জ্ঞান ফিরে আসবে। অপারেশনের সময় বেগম মুজিব, শেখ কামাল, শেখ ফজলুল হক মনি অপারেশন থিয়েটারে পাশের কক্ষে অপেক্ষা করছিলেন।

এদিকে চিকিৎসাধীন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাস্থ্যের ব্যাপারে ভারতের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী উদ্বেগ প্রকাশ করেন। এক বার্তায় তিনি বঙ্গবন্ধুর আশু রোগমুক্তি কামনা করেন। এইদিনে দেশের সমস্ত উপাসনালয় বঙ্গবন্ধুর মঙ্গল প্রার্থনা করা হয়। ঢাকা বেতারের নিয়মিত অনুষ্ঠান বন্ধ করে পরিবেশিত হয় কোরআন তেলোয়াত, গীতা ও বাইবেল পাঠ। রাস্তার মোড়ে মোড়ে উৎকণ্ঠিত মানুষ শুধু একটি সংবাদের প্রত্যাশায় ছিল।। অবশেষে বিকালে ঘোষিত হয় বঙ্গবন্ধুর অস্ত্রোপচার সফল হয়েছে। তিনি বিপদমুক্ত।দৈনিক বাংলা

বাংলাদেশ রাজি হলে যুদ্ধবন্দিদের প্রত্যর্পণ

ভারতের পররাষ্ট্রমন্ত্রী শরণ সিং বলেন, পাকিস্তান ভারতের প্রতি শান্তিপূর্ণ মনোভাব গ্রহণ করবে এই মর্মে ভারত নিশ্চিত আশ্বাস পাবার পর এবং বাংলাদেশ সরকার সম্মতি দিলেই পাকিস্তানের যুদ্ধবন্দীদের প্রত্যর্পণের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। এক জনসভায় ভাষণদানকালে তিনি বলেন, সিমলা বৈঠকে এ বিষয়ে বিস্তারিত আলোচনার সময় প্রেসিডেন্ট ভুট্টোকে তা স্পষ্টভাবে জানিয়ে দেওয়া হয়েছে।  তিনি আরও বলেন, সিমলা বৈঠকে বাংলাদেশ অংশগ্রহণ না করায় যুদ্ধবন্দিদের ব্যাপারে আলোচনায় অগ্রগতি হয়নি। চুক্তি প্রসঙ্গে শ্রী সিং বলেন, চুক্তি দুই দেশের মধ্যকার আলোচনার ফলশ্রুতি এবং এর ফলে স্থায়ী শান্তি প্রতিষ্ঠার পথ সুগম হবে বলে আশা করা যায়। সরাসরি আলোচনায় অংশ নিয়ে ভারত ও পাকিস্তান  প্রমাণ করেছে যে তারা বাইরের কোনও হস্তক্ষেপ বা প্রভাব ছাড়া নিজেদের মধ্যকার বিবাদ মিটিয়ে ফেলতে সক্ষম। তিনি এও বলেন, ভারত নিরাপত্তা পরিষদকে জানিয়ে দিয়েছিল যে তারা পাকিস্তানের ভূখণ্ড ধরে রাখতে চায় না। তিনি বলেন প্রতিবেশী দুই রাষ্ট্র শান্তি ও সৌহার্দ্যের মধ্যে বসবাস করবে সিদ্ধান্ত নিয়েছে।