• মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী

উত্তর-পূর্বাঞ্চলে বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২ জুলাই ২০২০  

দেশের উত্তর-পূর্বঞ্চলে বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে। সুরমা, কুশিয়ারা, সারি ও যাদুকাটা নদির পানি বিপদ-সীমার নীচ দিয়ে প্রবাহিত হওয়ায় সিলেট অঞ্চলের সার্বিক বন্যা পরিস্থিতির উন্নতি হয়েছে।

অপরদিকে, সিরাজগঞ্জ, বগুড়া, কুড়িগ্রাম, গাইবান্ধা ও জামালপুর জেলার বন্যা পরিস্থিতি স্থিতিশীল রয়েছে। তবে টাঙ্গাইল, মানিকগঞ্জ, রাজবাড়ী ও ফরিদপুর জেলার বন্যা পরিস্থিতির অবনতি হওয়ার আশঙ্কা রয়েছে। এদিকে, বিভিন্ন জেলায় বন্যাদুর্গতদের মাঝে সরকারিভাবে ত্রাণ-সামগ্রী বিতরণও চলছে।

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের বন্যা সতর্কীকরণ সেলের প্রেস-বিজ্ঞপ্তির ভিত্তিতে সার্বিক বন্যা-পরিস্থিতি কিছুটা উন্নতির বিষয়টি জানা গেছে।

সুনামগঞ্জ ও সিলেট জেলার সার্বিক বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে। সুরমা নদীর পানি সিলেট পয়েন্টে বুধবার বিকেল ৩টা পর্যন্ত সময়ে বিপদ-সীমার ৩৫ সেন্টিমিটার নীচ দিয়ে এবং কুশিয়ারা, সারি ও যাদুকাটা নদির পানি সব পয়েন্টেই বিপদসীমার নীচ দিয়ে প্রবাহিত হচ্ছিল।

এদিকে সিলেট ও সুনামগঞ্জের বন্যাদুর্গতদের মাঝে সরকারি উদ্যোগে ত্রাণ তৎপরতা অব্যাহত রয়েছে। তবে বন্যাকবলিত সিলেট সদর উপজেলায় মানুষের দুর্ভোগ লাঘবে নতুন করে ১শ’ মেট্রিক টন চাল ও নগদ ১০ লাখ টাকা বরাদ্ধ দেয়া হয়েছে।

সিলেটের জেলা প্রশাসকের পক্ষ থেকে এ অঞ্চলের বন্যাকবলিত মানুষের জন্য ১৮ মেট্রিক টন চাল ও নগদ ৭২ হাজার টাকা বরাদ্ধ দেয়া হয়েছে।

অপরদিকে সুনামগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ জানিয়েছেন,এ জেলার বন্যা পরিস্থিতি আগের তুলনায় কিছুটা ভালো। তিনি জানান,সুরমা ও অন্যান্য নদ-নদীর পানি বিপদসীমার নীচে নেমে আসতে শুরু করেছে। বিভিন্ন আশ্রয়কেন্দ্রসহ জেলার বন্যাকবলিত এলাকায় সরকারি ত্রাণ তৎপরতা অব্যাহত রয়েছে বলেও জেলা প্রশাসক উল্লেখ করেন।