• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

করোনা সংক্রমণ রোধে গাড়ির যে অংশগুলো জীবাণুমুক্ত করা জরুরি

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ১৭ সেপ্টেম্বর ২০২০  

করোনাভাইরাসের সংক্রমণ রোধে এ সময় স্বাস্থ্যবিধি মেনে চলা ও পরিষ্কার-পরিচ্ছন্ন থাকার বিকল্প নেই।

তাই সংক্রমণ রোধে ঘরবাড়ি থেকে শুরু করে শখের গাড়িও পরিষ্কার রাখতে হবে।

ব্যক্তিগত গাড়ি নিয়মিত ভালোভাবে ধোয়া-মোছা করা ও গাড়ির এমন কয়েকটি অংশ আছে, যেদিকে মনোযোগ না দেয়ার ফলেও করোনাভাইরাস সংক্রমণ হতে পারে।

গাড়ির যেসব অংশ জীবাণুমুক্ত করতে হবে-

১. গাড়ির চালানোর সময় স্টিয়ারিং হুইল ও গিয়ারসহ কয়েকটি গুরুত্বপূর্ণ অংশ বারবার স্পর্শ করতে হয়। এসব নিয়মিত স্যানিটাইজ দিয়ে জীবাণুমুক্ত করতে হবে।

২. পুরো স্টিয়ারিং হুইল ভালো করে পরিষ্কার করা উচিত। লিভার ও গিয়ারকে ওপর থেকে নিচে পর্যন্ত ভালো করে মুছুন।

৩. গাড়ির দরজা আমরা সবচেয়ে বেশি স্পর্শ করি। তাই প্রতিবারই গাড়ির ভেতরে ঢুকতে ও বের হতে দরজা স্পর্শ করতেই হয়। তাই দরজার হাতলটি ভেতরে এবং বাইরে উভয় দিকেই ভালোভাবে স্যানিটাইজ করা উচিত।

৪. ড্যাশবোর্ড যখন আমরা ওয়াইপার চালু করি, তখন আমরা ড্যাশবোর্ডের সুইচ স্পর্শ করি। এ ছাড়া লাইট বা এয়ারকন্ডিশন চালানোর জন্য সুইচ ব্যবহার করা হয়। এসব স্যানিটাইজ করা খুবই গুরুত্বপূর্ণ। ড্যাশবোর্ড বেশিরভাগ প্লাস্টিকের তৈরি। তাই ভাইরাসটি অন্যান্য পৃষ্ঠের তুলনায় প্লাস্টিকের ওপরে বেশিক্ষণ স্থায়ী হয়। তাই জীবাণুমুক্ত করা জরুরি।

৫. টাচস্ক্রিন থাকলে সেটিও মুছতে হবে। যদি টাচস্ক্রিন না থাকে ও সাধারণ রেডিও সিস্টেম থাকে তা হলে অবশ্যই এটি পরিষ্কার করতে হবে।

৬. সুরক্ষার জন্য গাড়ির সিটগুলো স্যানিটাইজ করা উচিত। গাড়িতে অন্য কারা সঙ্গে যাত্রা করলে সামাজিক দূরত্ব বজায় রাখুন।

৭. গাড়ির প্রত্যেকটি সিট ভালোভাবে পরিষ্কার করুন। গাড়ির দরজাগুলো ভেতরে ও বাইরে ভালোভাবে পরিষ্কার করতে হবে।