• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

গুগল ম্যাপ দেবে পরিবেশবান্ধব রুটের নির্দেশনা

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ৩১ মার্চ ২০২১  

ব্যবহারকারীদের জন্য প্রতিদিনই নতুন নতুন ফিচার নিয়ে হাজির হয় টেক জায়ান্ট কোম্পানি গুগল। সে ধারাবাহিকতায় এবার চালককে পরিবেশবান্ধব রুটের নির্দেশনা দিবে গুগল ম্যাপ।

মূলত ট্র্যাফিক ডেটা এবং রাস্তার অবস্থা পর্যালোচনা করে সর্বনিম্ন কার্বন নিঃসরণকারী ভ্রমণ এলাকার তথ্য দেবে এই সার্চ ইঞ্জিন। গুগল জানিয়েছে, এই বছরের শেষ দিকে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রথম এই ফিচার চালু হবে।

বিশ্বব্যাপী সম্প্রসারণ পরিকল্পনার অংশ হিসাবে ফিচারটি চালু হবে। জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ের প্রতিশ্রুতির একটি অংশ নতুন এই ফিচার।

ফিচারটি চালুর পর গুগল ম্যাপস অ্যাপ্লিকেশনটিতে ডিফল্ট রুটটি একটি ‘পরিবেশবান্ধব’ অপশন হিসাব কাজ করবে। যতক্ষণ পর্যন্ত না ব্যবহারকারীরা এই ম্যাপ থেকে বের না হবেন।

বিকল্প রুটগুলো যখন খুব দ্রুততার সঙ্গে আসবে তখন গুগল পছন্দের রুটগুলো সরবরাহ করবে এবং ব্যবহারকারীদের কার্বন নির্গমনের আনুমানিক তুলনামূলক চিত্র দেবে।

গুগলের পণ্যের পরিচালক রাসেল ডিকার বলেন, 'আমরা যা দেখছি প্রায় অর্ধেক রুটের জন্য আমরা ন্যূনতম বা কোন সময় ও অর্থ ব্যয় ছাড়া ছাড়াই আরও বেশি পরিবেশবান্ধব একটি বিকল্প খুঁজতে সক্ষম হয়েছি।'

মার্কিন সরকারের জাতীয় নবায়নযোগ্য শক্তি ল্যাব (এনআরএল) থেকে পাওয়া চিত্রের ভিত্তিতে বিভিন্ন ধরনের গাড়ি ও রাস্তার ধরনের পরীক্ষার ওপর ভিত্তি করে কার্বন নির্গমন তথ্য ব্যবহার করে।