• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

ঘর পেয়ে কাঁদলেন তারা, বললেন শেখ হাসিনা আজীবন ক্ষমতায় থাকুক

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ৭ ডিসেম্বর ২০১৯  

প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ণ প্রকল্প-২-এর ‘যার জমি আছে, ঘর নাই’ ও দুর্যোগ সহনীয় বাসগৃহ নির্মাণ প্রকল্পের আওতায় ঘর পেল যশোরের শার্শা উপজেলার ৩৫৬টি অসহায় পরিবার।

সরকারি পাকা ঘর পেয়ে খুশিতে কেঁদে ফেলেন হতদরিদ্র এসব পরিবারের সদস্যরা। এই সঙ্গে বর্তমান সরকারের এমন উদ্যোগকে স্বাগত জানিয়েছেন তারা।

স্থানীয় সূত্র জানায়, শার্শা উপজেলার ১১টি ইউনিয়নের হতদরিদ্রদের দুর্দশা লাঘবে ‘যার জমি আছে, ঘর নাই’ ও দুর্যোগ সহনীয় বাসগৃহ নির্মাণ প্রকল্পের আওতায় পাকা ঘর তৈরি করে দিয়েছে সরকার। ‘যার জমি আছে, ঘর নাই’ প্রকল্প থেকে ৩৩৩টি এবং দুর্যোগ সহনীয় বাসগৃহ নির্মাণ প্রকল্পের আওতায় ২৩টি পরিবারকে ঘর নির্মাণ করে দেয়া হয়।

জমি আছে, ঘর নাই প্রকল্পের আওতায় ঘর পেল ৩৩৩টি দরিদ্র পরিবার

সরকারি ঘর পাওয়া একাধিক পরিবারের সদস্যরা বলেছেন, রোদ-বৃষ্টি-ঝড় ও তুফানে অনেক কষ্টে ভাঙাচোরা ঘরে দীর্ঘদিন বসবাস করেছি আমরা। পাকা বাড়ি নির্মাণ করা তো দূরের কথা আমাদের অনেকের সংসারই চলে না ঠিকমতো। কখনো কল্পনাও করিনি সরকার আমাদের পাকা বাড়ি বানিয়ে দেবে। এমন অবস্থায় নতুন বাড়ি পেয়ে আমরা খুশি এবং আনন্দিত। শেখ হাসিনার জন্য আমরা আল্লাহর কাছে হাত তুলে দোয়া করব, তিনি আজীবন প্রধানমন্ত্রী থাকুক।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পুলক কুমার মন্ডল বলেন, ‘যার জমি আছে, ঘর নাই’ প্রকল্পটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার যুগান্তকারী পদক্ষেপ। যাদের জমি আছে কিন্তু ঘর নির্মাণের সামর্থ্য নেই তাদেরকে ঘর করে দেয়া হয়েছে। প্রধানমন্ত্রীর দপ্তর থেকে প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে। এই প্রকল্পের আওতায় শার্শা উপজেলায় ৩৩৩টি পরিবারকে ঘর নির্মাণ করে দেয়া হয়েছে। ঘর নির্মাণকাজ সুন্দরভাবে সম্পন্ন হয়েছে। দরিদ্র পরিবারগুলোকে ঘর বুঝিয়ে দেয়া হয়েছে।

দুর্যোগ সহনীয় বাসগৃহ নির্মাণ প্রকল্পের আওতায় ২৩টি পরিবারকে ঘর করে দিল সরকার

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা লাল্টু মিয়া বলেন, শার্শা উপজেলায় ২০১৮-১৯ অর্থবছরে গ্রামীণ অবকাঠামো ও রক্ষণাবেক্ষণ কর্মসূচির আওতায় ২৩টি দুর্যোগ সহনীয় বাসগৃহ নির্মাণ করা হয়েছে। গুণগত মান বজায় রেখে সুন্দরভাবে নির্মাণকাজ সম্পন্ন হয়েছে। এসব ঘর ভুক্তভোগীদের বুঝিয়ে দেয়া হয়েছে। আগামীতে ঘরের পরিমাণ বাড়ানো হলে প্রান্তিক মানুষের চাহিদা পূরণ করা সম্ভব হবে।