• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

ঘূর্ণিঝড় ‘ইয়াস’ মোকাবিলায় পটুয়াখালীতে সর্বোচ্চ প্রস্তুতি

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২৪ মে ২০২১  

পটুয়াখালী প্রতিনিধিঃ
পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত নিম্নচাপটি পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে গভীর নিম্নচাপ আকারে একই এলাকায় অবস্থান করছে। এটি আরও ঘূনীভূত হয়ে ঘূর্নিঝড়ে রুপ নিয়ে উত্তর-উত্তর পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। নিম্নচাপটি সোমবার সকাল নয়টা পর্যন্ত পটুয়াখালীর পায়রা বন্দর থেকে ৬০৫ কিলোমিটার দক্ষিনে অবস্থান করছিল। পায়রা বন্দরকে ২ নম্বর হুশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অফিস। বিষয়টি নিশ্চিত করেছেন ঘূর্নিঝড় প্রস্তুতি কর্মসূচির সহকারী পরিচালক আসাদুজ্জামান। 

গভীর নিম্নচাপের প্রভাবে বঙ্গোপসাগর ও নদী  কিছুটা উত্তাল হয়ে আছে। নদী ও সাগরে এথন পর্যন্ত স্বাভাবিক জোয়ার রয়েছে। গতকাল রবিবার থেকে উপকূলীয় এলাকার আকাশ হালকা মেঘাচ্ছন্ন রয়েছে। এখন পর্যন্ত কোন বৃস্টিপাত নেই। ২০মে গভীর সাগরে সকল মাছ শিকার নিষিদ্ধ থাকায় এ মুহুর্তে বঙ্গোপসাগর কোন ট্রলার ও নৌকা নেই। অভ্যান্তরীন রুট সকল ধরনের ছোট নেী-যান চলাচল করছে।  

এদিকে বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘ইয়াস’ মোকাবিলায় পটুয়াখালীতে দুর্যোগ প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার বিকেলে জেলা প্রসাশকের সম্মেলন কক্ষে আয়োজিত সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মতিউল ইসলাম চৌধুরী। সভায় বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগন উপস্থিত ছিলেন।

সভায় ঘুর্ণিঝড় মোকাবেলায় জেলা প্রশাসনের প্রস্তুতি তুলে ধরে জেলা প্রশাসক জানান, জেলায় ৮০৩টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। ৯৩টি মেডিকেল টিম গঠন করা হয়েছে। পর্যাপ্ত শুকনো খাবার, বিশুদ্ধ পানিসহ মোমবাতি ও দিয়াশলাই মজুদ রাখার কাজ শুরু করা হয়েছে।  বিভিন্ন উপজেলা এবং ইউনিয়ন পর্যায়ে ২ কোটি ৫৪ লক্ষ টাকা বরাদ্দ দেয়া হয়েছে। 

প্রস্তত রাখা হয়েছে পুলিশ, সিপিপি, রেড ক্রিসিন্ট, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সসহ ফায়ার সার্ভিসের কমিউনিটি ভলান্টিয়ার টিমের সদস্যদের। এছাড়া জেলা প্রশাসনের একটি, জেলা পুলিশ একটি ও স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে একটিসহ মোট তিনটি কন্ট্রোলরুম খোলা হয়েছে। প্রতিটি উপজেলায় একইভাবে কন্ট্রোলরুম চালু করা হয়েছে।