• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

ঘূর্ণিঝড় বুলবুল: বাউফলে প্রস্তুত ১৪০ আশ্রয়কেন্দ্র

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ৯ নভেম্বর ২০১৯  

বাউফল প্রতিনিধি:
উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত অতি প্রবল ঘূর্ণিঝড় ‘বুলবুল’ আরো উত্তর দিকে অগ্রসর হয়ে পটুয়াখালীর পায়রা বন্দর থেকে ৩৭৫কি.মি দক্ষিণ পশ্চিমে অবস্থান করছে। ইতিমধ্যে আবহাওয়া অধিদপ্তর মংলা ও পায়রা বন্দরকে ১০নং মহা বিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।  উপকূলীয় জেলা পটুয়াখালী,ভোলা বরগুনা,বরিশাল,পিরোজপুর,ঝালকাঠি,বাগেরহাট খুলনা ও সাতক্ষীরা এবং তাদের আওতাধীনচর সমূহ ১০নং মহা বিপদ সংকেতের আওতায় থাকবে। 
আজ শনিবার সন্ধ্যার দিকে আঘাত হানার সম্ভাবনা রয়েছে।

অপরদিকে বুলবুলের প্রভাবে শুক্রবার সকাল থেকে আজ শনিবার পর্যন্ত বাউফলে  হালকা ও মাঝারি বৃষ্টিপাত ব্যহত আছে। বুলবুলের আতংকে রয়েছে বাউফলের জনগন। 

ঘূর্ণিঝড় বুলবুল মোকাবেলায় বাউফল উপজেলা দূর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও ইউএনও পিজুস চন্দ্র দে’র সভাপতিত্বে  কয়েক দফা সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় ঘূর্ণিঝড় মোকাবেলায় সকল প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। 
সংশ্লিষ্ট সূত্র জানায়, বাউফলে ১৪০টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। জনসাধারনকে সচেতন করতে মাইকপ্রচার অব্যাহত রয়েছে। গ্রামপুলিশের সদস্যরা গ্রামে গ্রামে গিয়ে মানুষকে আশ্রয়কেন্দ্র যেতে বলছেন। উপজেলার সকল ইউপি চেয়ারম্যানবৃন্দকে সকল সর্বসাধারনের পাশে থাকার নির্দেশ দেওয়া হয়েছে। 
সূত্র আরো জানায়, উপজেলার চন্দ্রদ্বীপ ধুলিয়া কেশাবপুর নাজিরপুর ও কালাইয়া  এইসব ঝুকিপূর্ন ইউনিয়নগুলোর দিকে বেশি সর্তক অবস্থানে রাখা হয়েছে। ইউনিয়নগুলো নদীর তীরবর্তী এবং বেড়িবাধ না থাকায় ঝুকিবেশি। 
চন্দ্রদ্বীপ ইউপি চেয়ারম্যান এনামুল হক বলেন, চন্দ্রদ্বীপ তেতুলিয়া নদী বেষ্ঠিত একটি দ্বীপ। বেড়িবাধ না থাকায় এখানকার মানুশের মাঝে আতংক বিরাজ করে। দূর্যোগ মোকাবেলায় সাধ্যমত চেষ্টা করছি। চাহিদানুযায়ী আশ্রয়কেন্দ্র নেই। ২৫হাজার মানুষের জন্য মাত্র ৪টি ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র আছে।  

কেশাবপুর ইউপি চেয়ারম্যান মহিউদ্দিন লাভলু বলেন, কেশাবপুর অত্যন্ত ঝুকিপূর্ণ ইউনিয়ন। যে কোন দূর্যোগে এখানে ক্ষতির পরিমান বেশি। বুলবুল মোকাবেলায় কেশাবপুর ইউনিয়নে ১৬টি সাইক্লোন শেল্টার প্রস্তুত রেখেছি। 
নাজিরপুর ইউপি চেয়ারম্যান ইব্রাহিম ফারুক বলেন, নাজিরপুর ইউনিয়নে ৭টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত আছে। যে কোন পরিস্থিতি মোকাবেলায় আমরা প্রস্তুত আছি। 

বাউফল উপজেলা নির্বাহী অফিসার পিজুস চন্দ্র দে বলেন, ঘূর্ণিঝড় বুলবুল মোকাবেলায় বাউফল উপজেলা পরিষদ ও উপজেলা প্রশাসনের সমন্বয় সকল প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।