• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

চুলের গোঁড়ায় অতিরিক্ত ঘাম হওয়া কমাতে করণীয়

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ৫ সেপ্টেম্বর ২০২০  

গ্রীষ্মের এই সময়টাতে এমনিতেই ত্বক তৈলাক্ত হয়ে পড়ে। ঘাম এবং তেল হয় বেশি। শুধু যে মুখের তবকেই এই সমস্যা দেখা দেয় তা কিন্তু নয়। মাথার ত্বকেও দেখা দেয় একই সমস্যা। চুলের গোঁড়ায় অতিরিক্ত ঘাম জমে দেখা দেয় খুশকি, র‍্যাশ, চুলকানি। সেইসঙ্গে বেড়ে যায় চুল পড়ার সমস্যা। 

তবে কিছু উপায় মেনে ছিললে সহজেই এই সমস্যা থেকে রেহাই পাবেন। কয়েকটি পদ্ধতি অবলম্বন করুন এই সময়। এতে করে আপনার চুলের গোঁড়ায় অতিরিক্ত ঘাম জমতে পারবে না। চুলের গোঁড়ায় ঘাম হলে সেই ঘাম থেকে এক ধরণের টক্সিনযুক্ত উপাদান বের হয়ে থাকে। এই উপাদানটি চুলের জন্যে মারাত্মক ক্ষতিকর। এর ফলে চুল পরার মত সমস্যা থেকে শুরু করে চুল পেকে যাওয়ার আশঙ্কাও থাকে। তাই জেনে নিন কি করবেন-

প্রথমেই নিশ্চিত করুন চুলের গোঁড়ায় পর্যাপ্ত বাতাস পৌছাচ্ছে কিনা। চুল খোলা রাখতে পারেন। আবার ছোট করে রাখতে পারেন চুল। এতে করে আপনার চুলের গোঁড়ায় পর্যাপ্ত বাতাস পৌঁছাবে।  

ভেজা চুল বেঁধে রাখবেন না একেবারেই। সকালে গোসল করলে আগে চুল শুকিয়ে নিন। এরপর বাঁধুন। রাতে গোসল করলে আগে অবশ্যই চুল শুকিয়ে নিন। ভুল ভেজা অবস্থায় বেঁধে রাখলে চুলের গোঁড়ায় ঘাম জমতে পারে। 

নিয়মিত চুলে শ্যাম্পু করুন। চুলের গোঁড়া পরিষ্কার থাকলে ঘাম কম হবে। আর ময়লা চুলে খুশকি হতে পারে। এতে করে চুল পড়ার সমস্যা বেড়ে যায় বহুগুণ। 

> সপ্তাহে অন্তত একদিন চুলে প্যাক লাগাতে পারেন। টকদই, ডিম, এলোভেরা জেল মিশিয়ে লাগান। এতে চুল পরিষ্কার থাকবে।