• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

জঙ্গী দমনে র‌্যাব-৮ এর সাফল্য

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২৯ সেপ্টেম্বর ২০১৯  

দক্ষিণাঞ্চলে জঙ্গী দমনে বেশ তৎপর রয়েছেন র‌্যাব-৮ এর চৌকস সদস্যরা। তাদের সতর্ক অবস্থানের কারনে নদীবেষ্টিত এ অঞ্চলে ঘাপটি মেরে থাকা জঙ্গী সংগঠনের একের পর এক সক্রিয় সদস্য আটক হচ্ছে। র‌্যাব-৮’র অভিযানে আটক অধিকাংশ জেএমবি সদস্যের বাড়ি বরিশাল বিভাগের বরগুনা জেলায়। তারা নিষিদ্ধ ঘোষিত জঙ্গী সংগঠনের দাওয়াতি শাখার সক্রিয় সদস্য।
র‌্যাব-৮’র তৎপরতায় দেশের দক্ষিণাঞ্চলে মাথাচাড়া দিয়ে ওঠার সুযোগ পায়নি নিষিদ্ধ ঘোষিত জঙ্গী সংগঠনগুলোর সদস্যরা। তবে র‌্যাব কর্মকর্তাদের দাবি, জেএমবির সদস্যরা সংগঠিত না হতে পারলেও তারা নিজেদের মধ্যে অভ্যন্তরীণ যোগাযোগ স্থাপনের চেষ্টা চালাচ্ছে। চলমান অভিযানগুলোতে এ বিষয়টিই সামনে এসেছে।
সূত্রমতে, শুরু থেকেই বরিশালসহ গোটা দক্ষিণাঞ্চলে জঙ্গীবাদ দমনে আইন-শৃঙ্খলা বাহিনী বেশ তৎপর। বিশেষ করে বৃহত্তর বরিশালের দায়িত্বে থাকা র‌্যাব-৮’র তৎপরতায় গত দুই বছরে ১৮ জন নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠনের সদস্যকে আইনের আওতায় আনা হয়েছে। এদের মধ্যে নিষিদ্ধঘোষিত জঙ্গী সংগঠন জামাআতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) দাওয়াতি ও সামরিক শাখা এবং জঙ্গী সংগঠন আনসার আল ইসলামের সক্রিয় সদস্যও রয়েছে। শুধু জঙ্গী দমনেই সীমাবদ্ধ না থেকে দক্ষিণাঞ্চলের সন্ত্রাস, মাদক, প্রতারক, নারী ও শিশু নির্যাতনসহ সকল ধরনের অপরাধ দমনে কাজ করছেন র‌্যাব-৮ এর সদস্যরা। বিশেষ করে র‌্যাবের তৎপরতায় ইতোমধ্যে জলদস্যু এবং বনদস্যু শুণ্য হয়ে পরেছে সুন্দরবন। র‌্যাব-৮ এর উপ-অধিনায়ক মেজর খান সজিবুল ইসলাম এসব তথ্য জানিয়েছেন।
র‌্যাব সূত্রে জানা গেছে, জঙ্গি দমনে র‌্যাবের ধারাবাহিক অভিযানে সর্বশেষ চলতি মাসের ২২ সেপ্টেম্বর জেএমবির সক্রিয় সদস্য ফরিদপুরের নগরকান্দা এলাকার মোঃ আব্দুল্লাহ শরীফ (৩২) ও বরিশালের হিজলার জাকির হোসাইনকে (৩১) আটক করা হয়েছে। এর আগ ২৩ আগস্ট জেএমবির দাওয়াতি শাখার সদস্য মাদারীপুরের শিবচরের মুফতি ইব্রাহীম খলিলুল্লাহ (৩২) এবং এর কয়েকদিন আগে বরিশালের মুলাদী থেকে সুলতান নাসির উদ্দিনকে (৩৯) আটক করা হয়। ৩১ আগস্ট ঢাকার সদরঘাট থেকে আনসার আল ইসলামের সক্রিয় সদস্য বরিশালের আবু সালেহ ইমু (২২) ও শফিকুল ইসলাম সাইফকে (৩১) আটক করে র‌্যাব সদস্যরা। এছাড়া গত ৮ জুলাই বরিশাল নগরীর একটি মাদ্রাসায় অভিযান চালিয়ে আনসার আল ইসলামের এক নারী সদস্যকে আটক এবং প্রেমের সম্পর্কে বিয়ের প্রলোভনে জঙ্গী সংগঠনে অন্তর্ভুক্ত এক নারীকে উদ্ধার করেছে র‌্যাব সদস্যরা।
সূত্রে আরও জানা গেছে, ২৫ জুলাই র‌্যাব-৮’র পৃথক অভিযানে ঢাকা থেকে জেএমবি সদস্য পটুয়াখালীর দুমকি উপজেলার মোঃ আজিজুল হক আজিজ (২৫) ও শরিয়তপুরের জাজিরা থানার মুফতি আব্দুল হাকিমকে (৩৭) আটক করা হয়। ১৭ এপ্রিল পিরোজপুর জেলার মঠবাড়িয়ায় অভিযান চালিয়ে জেএমবির দাওয়াতি শাখার সক্রিয় সদস্য বরগুনা জেলার আবুল কালাম আজাদ ওরফে আবুল কালাম ওরফে মুহুরি ওরফে নুরুল ওরফে নুরে আলম ওরফে নুরুকে (৪৫) আটক করা হয়। ২৭ মার্চ বরগুনা সদর থানাধীন টাউন হল এলাকা থেকে জেএমবির সক্রিয় সদস্য মোঃ শহিদুল ইসলাম ওরফে শহিদ ওরফে বেলায়েত (৩৫) এবং মোঃ হাসান মাহমুদ ওরফে হাসান ওরফে মাহমুদকে আটক করা হয়েছে। ৬ জানুয়ারি জেএমবির সক্রিয় সদস্য বরগুনা জেলার সদর থানাধীন এলাকা থেকে আব্দুল আওয়াল সিরাজ (৫৪) ও আলী হোসেন ওরফে মাইনুদ্দীনকে (৪৫) আটক করা হয়।
এর আগে গত বছরের ২২ ডিসেম্বর বরগুনা জেলার সদর থানাধীন এলাকা থেকে জেএমবির সক্রিয় সদস্য মোঃ আল আমিনকে (২৮) আটক করা হয়। ২৮ নভেম্বর পিরোজপুর জেলার সদর থানাধীন পুরনো বাসস্ট্যান্ড থেকে জেএমবির সক্রিয় সদস্য বাগেরহাট জেলার সদর থানাধীন পুরনো বাজার মেইন রোড এলাকার মোঃ নুরুল ইসলাম ওরফে নুরুকে (৪৫) আটক করা হয়। ৩০ সেপ্টেম্বর বরিশাল নগরীর জিয়াসড়ক এলাকা থেকে জেএমবির সামরিক শাখার সদস্য বরগুনা জেলা সদরের আতিকুর রহমান ওরফে বাবু ওরফে শাওন ওরফে সাইফুল্লাহ (২৪) এবং বরগুনা জেলার সদর থানাধীন এলাকা থেকে মোঃ মেহেদী হাসান ওরফে রাসেল ওরফে হাসান (৩৫) ও আবু সালেহ সিকদার ওরফে আব্দুল্লাহকে (৩০) আটক করা হয়েছে।
এর আগে, ওইবছরের ২২ অক্টোবর মাদারীপুর জেলার সদর থানা এলাকা থেকে মোহাম্মদ মানিক বেপারী (২৪) এবং ১৭ অক্টোবর বরগুনা জেলা থেকে জেএমবির সামরিক শাখার সক্রিয় সদস্য মোঃ হাসান মোল্লাকে (৪০) আটক করা হয়েছে।
র‌্যাব-৮’র উপ-অধিনায়ক মেজর খান সজিবুল ইসলাম বলেন-যেকোন ধরনের অপরাধ দমনে র‌্যাব সদস্যরা সর্বদা তৎপর রয়েছে। গত দুই বছরে আটক জেএমবির সক্রিয় সদস্যদের দেয়া তথ্যমতে গোয়েন্দা নজরদারি চালিয়ে শতভাগ নিশ্চিত হয়ে নতুনদের আটক করা হচ্ছে। জঙ্গীরা যেন কোন অবস্থাতেই সংগঠিত হতে না পারে, সে বিষয়ে আমাদের সজাগ দৃষ্টি রয়েছে।
সচেতন নাগরিক কমিটির বরিশাল জেলা শাখার সভাপতি অবসরপ্রাপ্ত অধ্যাপক ও নারী নেত্রী শাহ্ সাজেদা  বলেন, শুরু থেকেই র‌্যাব-৮ এর কর্মকান্ড বরিশালবাসীর মধ্যে ইতিবাচক মনোভাবের সৃষ্টি হয়েছে। এরইমধ্যে বরিশাল র‌্যাব-৮ এর অধিনায়ক হিসেবে আতিকা ইসলাম যোগদান করার পর তার নানামুখী কঠোর ও সফল পদক্ষেপের কারণে বরিশালসহ গোটা দক্ষিণাঞ্চলবাসীর কাছে র‌্যাব সাধারণ মানুষের বন্ধু হিসেবে পরিচিতি লাভ করেছে।