• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী

জাতিসংঘের স্বীকৃতি পেল ভাসানচর

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ৫ জুন ২০২১  

বাংলাদেশে রোহিঙ্গাদের বিকল্প অস্থায়ী আশ্রয়স্থল হিসেবে ভাসানচরকে স্বীকৃতি দিয়েছে জাতিসঙ্ঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআর। শরণার্থীদের সুরক্ষা এবং দ্বীপটিতে ভবিষ্যৎ কার্যক্রম পরিচালনায় বাংলাদেশ সরকারের সাথে আরো আলোচনা করবে সংস্থাটি। 

ইউএনএইচসিআরের দু’জন সহকারী হাইকমিশনারের চার দিনের বাংলাদেশ সফর শেষে গতকাল দেয়া বিবৃতিতে এ সব কথা জানানো হয়েছে। গত ৩০ মে থেকে ২ জুন পর্যন্ত সহকারী হাইকমিশনার (প্রটেকশন) গিলিয়েন টিগ্রিস ও সহকারী হাইকমিশনার (অপারেশনস) রাউফ মাজু বাংলাদেশ সফর করেন। সফরকালে তারা ভাসানচর ও কক্সবাজারে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের সাথে মতবিনিময় করেন এবং জাতিসঙ্ঘের সংস্থাগুলোর মানবিক কর্মকাণ্ড সম্পর্কে অবহিত হন। ঢাকায় দুই সহকারী হাইকমিশনার পররাষ্ট্রমন্ত্রী ড. আব্দুল মোমেনের নেতৃত্বে একটি প্রতিনিধিদলের সাথে বৈঠক করেন। গত সোমবার ইউএনএইচসিআরের প্রতিনিধিদলটি ভাসানচর পৌঁছালে রোহিঙ্গারা প্রতি মাসে নগদ পাঁচ হাজার টাকা, মানসম্পন্ন রেশন, কর্মসংস্থান এবং পর্যাপ্ত চিকিৎসার দাবি করে বিক্ষোভ করেন।

ভাসানচরকে সম্ভাবনাময় দ্বীপ হিসেবে উল্লেখ করে বিবৃতিতে বলা হয়, দ্বীপে বসবাসরত উদ্বাস্তুদের মানবিক ও সুরক্ষার উপাদানগুলো পূর্ণাঙ্গভাবে বিবেচনায় নিতে হবে। উদ্বাস্তুদের ভাসানচরে স্থানান্তরের সিদ্ধান্ত হতে হবে স্বেচ্ছাপ্রণোদিত। দ্বীপটিতে তাদের অবাধ চলাচলের স্বাধীনতা থাকতে হবে। কোনো রোহিঙ্গা কক্সবাজারের শরণার্থী শিবিরে তাদের আত্মীয়-স্বজনের সাথে দেখা করতে চাইলে তাদের সেই সুযোগ দিতে হবে।

বিবৃতিতে বলা হয়, মিয়ানমারের পরিস্থিতি অনুমোদন করলে রোহিঙ্গাদের স্বেচ্ছা, নিরাপদ, টেকসই ও মর্যাদার সাথে প্রত্যাবাসনই উদ্বাস্তু সঙ্কটের কাক্সিক্ষত সমাধান। চার বছর ধরে এই সঙ্কট চলছে। উদ্বাস্তুরা পুরোপুরি সাহায্যনির্ভর হয়ে থাকতে পারে না। জীবিকা ও দক্ষতা উন্নয়নের প্রশিক্ষণ বাংলাদেশে থাকা অবস্থায় রোহিঙ্গাদের অভীষ্ট লক্ষ্যে পৌঁছানো ও ব্যক্তিস্বাধীনতার স্বাদ দেবে। মিয়ানমার ফিরে গেলে রাখাইন সমাজের সাথে একীভূত হতে এটি তাদের সহায়তা করবে।

এতে বলা হয়, আন্তর্জাতিক সম্প্রদায়কে সাথে নিয়ে ইউএনএইচসিআর রোহিঙ্গাদের স্বেচ্ছা প্রত্যাবাসন নিয়ে কাজ করে যাবে। ঢাকায় সরকারি কর্মকর্তাদের সাথে বৈঠকে সহকারী হাইকমিশনাররা রোহিঙ্গাদের মধ্যে সবচেয়ে নাজুক জনগোষ্ঠীকে তৃতীয় দেশে পুনর্বাসন এবং বিদেশে চাকরি ও শিক্ষার সুযোগ সংক্রান্ত বিকল্প সমাধানের পথ নিয়ে আলোচনা করেছেন।

বিবৃতিতে হাইকমিশনাররা জোর দিয়ে বলেন, বাংলাদেশের চলমান রোহিঙ্গা উদ্বাস্তু পরিস্থিতির জন্য মিয়ানমার দায়ী। রোহিঙ্গা সঙ্কটের সমাধান মিয়ানমারেই নিহিত। তবে মিয়ানমারে চলমান পরিস্থিতি স্বেচ্ছা প্রত্যাবাসনের সম্ভাবনাকে চ্যালেঞ্জের সম্মুখীন করেছে। তারা বলেন, শরণার্থীবিষয়ক আন্তর্জাতিক চুক্তির নীতি অনুযায়ী বাংলাদেশ রোহিঙ্গাদের প্রতি মানবিকতা ও সংহতি প্রকাশ করেছে। এখন আন্তর্জাতিক সম্প্রদায়কে এই দায়িত্ব ভাগ করে নেয়ার বাধ্যবাধকতা পূরণ, উদ্বাস্তুদের সুরক্ষা দেয়া এবং বাংলাদেশ সরকারকে সমর্থন দেয়ার বাস্তব পদক্ষেপ নিতে হবে।