• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা

নিজের মৃত্যু নিজেই ডেকে আনছেন না তো?

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২৪ আগস্ট ২০১৯  

শিরোনাম দেখে চমকে গেলেন? কেউ কি চায় এই সুন্দর দুনিয়া ছেড়ে তাড়াতাড়ি চলে যেতে। কিন্তু আপনার মধ্যে যদি এমন স্বাভাব থাকে তাহলে নিজেই নিজের মৃত্যুকে ডেকে আনছেন। 

সুতরাং দীর্ঘজীবি হতে গেলে আজই নিজের থেকে সড়িয়ে ফেলুন এমন স্বাভাবকে।

আপনি যদি বসে একটানা কাজ করেন তাহলে শরীরে দেখা দিতে পারে নানা সমস্যা। এমনকি মৃত্যুও ঘটতে পারে বলে একটি ব্রিটিশ গবেষণায় উঠে এসেছে।

টাইমস অব ইন্ডিয়া জানায়, ব্রিটিশ মেডিকেল জার্নালে এমন গবেষণাটি প্রকাশিত হয়। এতে দেখা যায়, দিনে সাড়ে ৯ ঘণ্টা বা এর বেশি বসে থাকলে বাড়তে পারে মৃত্যু ঝুঁকি।

গবেষণাটি থেকে জানা যায়, বিশ্বে প্রতি বছর যে পরিমান মানুষ মারা যায় তার ৪ শতাংশই হচ্ছে দীর্ঘক্ষণ বসে থাকার কারণে। এই মৃত্যুর সংখ্যা ৪ লাখ ৩৩ হাজার। ৩ ঘণ্টার বেশি টানা বসে কাজ করলে মৃত্যু ঝুঁকি বাড়তে থাকে।

মূলত একটানা বসে কাজ করলে শরীরের নয়টি অঙ্গ ভীষণভাবে ক্ষতিগ্রস্ত হয়। সেগুলো হচ্ছে- মাথা, হাত, পা, পায়ের পাতা, ঘাড়, পিঠ, ফুসফুস, পাকস্থলী এবং হৃৎপিণ্ড।

গবেষকদের মতে, কম বিরতি নিয়ে একটানা বসে কাজ করলে টাইপ টু ডায়াবেটিসের ঝুঁকি প্রায় ৯০ শতাংশ পর্যন্ত বেড়ে যায়। এছাড়া দীর্ঘ সময় বসে কাজ করলে মস্তিষ্কের নির্দিষ্ট অংশও ক্ষতিগ্রস্ত হয়।

দ্য ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশনের মতে, ১৮ থেকে ৬৪ বছরের ব্যক্তিকে সপ্তাহে ১৫০ মিনিট হালকা শারীরিক ব্যায়াম ও ৭৫ মিনিট কঠোর পরিশ্রম নিয়মিতভাবে করা উচিত।