• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

পবিপ্রবিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২২ ফেব্রুয়ারি ২০২০  

পটুয়াখালী প্রতিনিধিঃ
দিনভর নানা কর্মসূচির মধ্য দিয়ে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও মহান শহীদ দিবস পালিত হয়েছে। পুষ্পার্ঘ্য অর্পণ, জাতীয় পতাকা অর্ধনমিতকরণ, কালো পতাকা উত্তোলন, প্রভাতফেরী ও আলোচনা সভার মাধ্যমে দিবসটি পালিত হয়। কর্মসূচিতে বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকা, কর্মকর্তা-কর্মচারীসহ শিক্ষার্থীরা অংশগ্রহন করেন। 

একুশের প্রথম প্রহর রাত ১২.০১ মিনিটে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করেন ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ হারুনর রশীদ ও প্রো ভাইস-চ্যান্সেলর প্রফেসর মোহাম্মদ আলী। এছাড়া ডিন কাউন্সিল, প্রভোস্ট কাউন্সিল, সেক্টর কমান্ডারস্ ফোরাম, অফিসার্স এসোসিয়েশন, বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদ, বঙ্গবন্ধু সমন্বয় পরিষদ, কর্মচারীবৃন্দ, সাংস্কৃতিক কেন্দ্র, ছাত্রলীগ, ছাত্র ইউনিয়ন, আলোকতরী, উদীচী, মুক্তধারা, পাঠচক্র, বাঁধন, শের-ই- বাংলা হল, এম কেরামত আলী হল, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হল, কবি সুফিয়া কামাল হলসহ বিভিন্ন সংগঠন পূষ্পার্ঘ্য অর্পণ করেন। সকাল ৭.৩০টায় প্রশাসনিক ভবনের সম্মুখে জাতীয় পতাকা উত্তোলন ও অর্ধনমিত করেন ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ হারুনর রশীদ এবং কালো পতাকা উত্তোলন করেন প্রো ভাইস-চ্যান্সেলর প্রফেসর মোহাম্মদ আলী। ৭.৪০ মিনিটে কালো ব্যাজ ধারণ ও প্রশাসনিক ভবনের সম্মুখ থেকে এক প্রভাতফেরী কাম্পাস ও দুমকি উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে সকাল ৮টায় টিএসসি ভবনের কনফারেন্স রুমে আয়োজিত আলোচনা সভায় প্রফেসর আ.ক.ম মোস্তফা জামানের সভাপতিত্বে ও সহযোগী অধ্যাপক ড. মো. জাহিদ হাসান এর সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ হারুনর রশীদ ও বিশেষ অতিথির বক্তব্য রাখেন প্রো ভাইস-চ্যান্সেলর প্রফেসর মোহাম্মদ আলী। অনান্যের মধ্যে বক্তব্য রাখেন প্রক্টর প্রফেসর ড. মো. আবুল কাসেম চৌধুরী, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফেসর ড. স্বদেশ চন্দ্র সামন্ত, ছাত্রী প্রতিনিধি রেজওয়ানা হিমেল, অফিসার্স এ্যাসোসিয়েশনের প্রতিনিধি মোঃ আরিফ আহমেদ জুয়েল, মেডিকেল এ্যাটেনডেন্ট মো. শাহাদত হোসেন প্রমুখ।  

প্রধান অতিথি তার বক্তৃতায় বলেন, বাংলা ভাষার শুদ্ধ চর্চা ও সুস্থ অনুশীলনের মাধ্যমে নিজস্ব সংস্কৃতি ও মূল্যবোধের বিকাশ ঘটিয়ে আগামী প্রজম্মের জন্য একটি সুন্দর ভবিষ্যত গড়ে তুলতে হবে। 

সকাল ৯.৩০টায় সৃজনীবিদ্যানিকেতনে পৃথকভাবে চিত্রাঙ্কন, কবিতা আবৃত্তি ও দেশাত্ববোধক গানের প্রতিযোগিতার আয়োজন করা হয়। দুপুর ১২.০১ মি. পবিপ্রবি মন্দিরে প্রার্থনা বাদ জুমা দোয়া ও মোনাজাত, সন্ধ্যা সাড়ে ৬টায় বিশ্ববিদ্যালয় ছাত্র-ছাত্রীদের বক্তৃতা প্রতিযোগিতা এবং সন্ধ্যা সাড়ে সাড়ে ৬টায় কেন্দ্রীয় অডিটোরিয়ামে পবিপ্রবি সাংস্কৃতিক কেন্দ্রের ব্যবস্থাপনায় বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের উদ্যোগে মনোজ্ঞ সাংস্কৃকিত অনুষ্ঠানের আয়োজন করা হয়।