• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

পিপিই পরা অবস্থায় ওজু-তায়াম্মুমে করণীয়

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২ জুলাই ২০২০  

প্রাণঘাতী বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে স্বাস্থ্য নিরাপত্তায় চিকিৎসক ও সেবাদানকারী নারী-পুরুষের জন্য পিপিই পরা আবশ্যক। কিন্ত পিপিই পরা অবস্থায় নামাজের সময় হলে কিংবা ইবাদত-বন্দেগি করতে চাইলে কি ওজু করতে হবে? যেহেতু পিপিই পরলে পুরো শরীর ঢাকা থাকে, সেক্ষেত্রে কি শুধু তায়াম্মুম করা যাবে? পিপিই পরা অবস্থায় নামাজ বা ইবাদতের জন্য ওজু-তায়াম্মুমে মুসলিমদের করণীয় কী?

এ কথা সত্য যে, অনেক সময় পরিহিত পিপিই খুলে ওজু করা কঠিন। কিন্তু ইবাদত-বন্দেগির জন্য ওজু করা ফরজ ইবাদত। এক্ষেত্রে ইসলামের বিধান ও মুসলিমদের করণীয় হলো-

পিপিই পরা অবস্থায় চিকিৎসক কিংবা নার্স কিংবা পরিবার বা অন্য সেবাদানকারীরা যেখানে অবস্থান করবে, সেখানে যদি পানি থাকে তবে পিপিই পরা থাকলেও ডাক্তার, নার্স কিংবা অন্য সেবাদানকারীদের জন্য নামাজ, কুরআন তেলাওয়াতসহ ইবাদত-বন্দেগির ক্ষেত্রে পিপিই খুলে ওজু করতে হবে। এক্ষেত্রে তায়াম্মুম করে নামাজ বা ইবাদত-বন্দেগি করার কোনো সুযোগ নেই।

ওজুর সময় মানুষের শরীরের যেসব অঙ্গে পানির ব্যবহার করতে হয়, মহামারি করোনার কারণে এসব অঙ্গকে সাবান-পানি দ্বারা বার বার পরিষ্কার করার  কথা ঘোষণা করেছেন বিশেষজ্ঞ চিকিৎসক ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
তাই পানি থাকলে পিপিই পরা অবস্থায়ও তা খুলে ওজুর মাধ্যমে পবিত্রতা অর্জন করেই নামাজ, কুরআন তেলাওয়াত ও ইবাদত-বন্দেগি করতে হবে। কিন্তু তায়াম্মুমের কোনো সুযোগ নেই।

তায়াম্মুমের হুকুম
তায়াম্মুমের প্রথম হুকুম হলো- যদি পানি পাওয়া না যায়, আবার এমন স্থানে পানি আছে যেখানে গিয়ে পানি দিয়ে ওজু করে ওয়াক্ত মতো নামাজ আদায় করা যাবে না কিংবা মৃত্যুর আশংকা বা মৃত্যু পথযাত্রী হলে ওজুর পরিবর্তে তায়াম্মুম করতে কোনো বাধা নেই।

মনে রাখতে হবে
যদি পিপিই পরা অবস্থায় কোনো স্থানে পানি পাওয়া না যায়, কিংবা এমন মারাত্মক অসুস্থ যে, পানি ব্যবহার করলে প্রাণহানির আশংকা থেকে যায় তবে সেসব ক্ষেত্রে নামাজ-ইবাদতের জন্য তায়াম্মুম করা যাবে। নতুবা নয়। এছাড়া অন্যান্য অবস্থায় তায়াম্মুম করলে পবিত্রতা অর্জন হবে না।


কেননা তায়াম্মুম করার ক্ষেত্রসমূহ সম্পর্কে সুস্পষ্ট ঘোষণা রয়েছে কুরআনে। মহান আল্লাহ বলেন-
'যদি তোমরা রুগ্ন হও, অথবা সফরে থাক অথবা তোমাদের কেউ প্রসাব-পায়খানা সেরে আসে অথবা তোমরা স্ত্রীদের সাথে সহবাস কর, অতপর পানি না পাও, তবে তোমরা পবিত্র মাটি দ্বারা তায়াম্মুম করে নাও। অর্থাৎ নিজেদের মুখমণ্ডল ও উভয় হাত মাটিতে মুছে ফেল। আল্লাহ তোমাদেরকে অসুবিধায় ফেলতে চান না; কিন্তু তোমাদের পবিত্র রাখতে চান এবং তোমাদের প্রতি স্বীয় নেয়ামত পূর্ণ করতে চান। যাতে তোমরা কৃতজ্ঞতা প্রকাশ কর।’ (সুরা মায়েদা : আয়াত ৬)

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে মহামারি করোনাভাইরাসের এ প্রাদুর্ভাবের সময়ে পানি থাকলে পিপিই খুলে যথাযথভাবে ওজুর মাধ্যমে নামাজ ও ইবাদত-বন্দেগি করার তাওফিক দান করুন। পানি না থাকলে কুরআন নির্দেশিত পন্থায় তায়াম্মুম করে পবিত্রতা অর্জন করার তাওফিক দান করুন। এ পবিত্রতা অর্জনের মাধ্যমে মহামারি করোনা থেকে মুক্তি দান করুন। আমিন।