• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী

পৃথিবী থেকে ১২০০ কোটি আলোকবর্ষ দূরে মিল্কিওয়ে গ্যালাক্সি আবিষ্কার

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ১৩ আগস্ট ২০২০  

পৃথিবী থেকে ১২০০ কোটি আলোকবর্ষ দূরে শিশু মিল্কিওয়ে গ্যালাক্সির সোনালী আলোর বলয় শনাক্ত করা হয়েছে। বুধবার এ ঘোষণা দেন জ্যোতির্বিজ্ঞানীরা। এনডিটিভি’র এক প্রতিবেদন থেকে জানা গেছে, নতুন নক্ষত্রমালার এই গ্যালাক্সি সিস্টেম ‘বিস্ময়করভাবে স্থিতিশীল’। যা এই মহাবিশ্বের প্রথম দিকের ঘটনাবলী বোঝার জন্য আমাদের সামনে একটি চ্যালেঞ্জ।

এই আবিষ্কারের সাথে যুক্ত ইউরোপিয়ান সাউথদার্ন অবজারভেটরি (ইএসও) জানিয়েছে, এসপিটি ০৪১৮-৪৭ নামে অভিহিত এই শিশু গ্যালাক্সির অবস্থান অনেক দূরে। যেখান থেকে আলো পৃথিবীতে এসে পৌঁছাতে কয়েকশ’ কোটি বছর লেগেছে। আর যে ছবিটি পাওয়া গেছে তা সেই সুদূর অতীতের।

যখন মহাবিশ্বের বয়স ছিল ১৪০ কোটি বছর, নবজাতক গ্যালাক্সির ছবিটি তখনকার। যা বর্তমান মহাবিশ্ব ও গ্যালাক্সিসমূহ গঠনের বয়সের মাত্র দশ শতাংশ। ইএসও এক বিবৃতিতে জানায়, চিলিতে অবস্থিত ব্যাপক ক্ষমতা সম্পন্ন আলমা রেডিও টেলিস্কোপ গ্রাভিটেশনাল লেনসিং সিস্টেম ব্যবহার করে এই নবজাতকএসপিটি ০৪১৮-৪৭ গ্যালাক্সির ছবি ধারণ করা হয়।

আমাদের মিল্কিওয়ে গ্যালাক্সির ঘূর্নমান ডিস্ক এবং স্ফিতির বৈশিষ্ট্যের সাথে এই নবজাতক গ্যালাক্সির মিল রয়েছে। এছাড়া নক্ষত্রগুলো গ্যালাক্সি কেন্দ্রের চারদিকে ঘন সংবদ্ধ অবস্থায় রয়েছে। ইএসও বলেছে, মহাবিশ্বের প্রাথমিক ইতিহাসে প্রথমবারের মতো এই বর্ণালীবলয় দেখা গেছে। এটি দেখতে আমাদের অতিদূর অতীতের মিল্কিওয়ের মতোই।

গবেষকরা ধারণা করছেন, এই নবীন নক্ষত্র সিস্টেম বিশৃঙ্খল হয়ে পড়বে এবং আমাদের ম্যাচিউর মিল্কিওয়ে গ্যালাক্সির মতো নক্ষত্রগুলো স্বতন্ত্র কাঠামো নিয়ে জটিল গ্যালাক্সিতে পরিণত হবে।