• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

ফ্লাইট পরিচালনার অনুমোদন পাচ্ছে ৪ বিদেশি এয়ারলাইন্স

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২৮ জুন ২০২০  

বাংলাদেশে ফ্লাইট চলাচলের অনুমতি পাচ্ছে আরও ৪টি এয়ারলাইন্স। তারা হচ্ছে মালয়েশিয়ান এয়ারলাইন্স, মালিন্দো এয়ার, এয়ার এরাবিয়া এবং টার্কিশ এয়ারলাইন্স। দুই-এক দিনের মধ্যে তাদের ফ্লাইট চালানোর অনুমতি দিতে পারে বাংলাদেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)।

বেবিচকের দায়িত্বশীল সূত্র বিষয়টি নিশ্চিত করেছে। বেবিচক জানায়, কয়েকটি এয়ারলাইন্স বাংলাদেশে ফ্লাইট চালুর জন্য আবেদন করেছিল। গত দুই সপ্তাহ ধরে তাদের আবেদন পেন্ডিং রাখা হয়েছিল। তবে এ বিষয়ে রোববার একটি সভা আয়োজন করা হবে। এরপর ২-১ দিনের মধ্যে ফ্লাইট চলাচলের অনুমতির আনুষ্ঠানিক ঘোষণা আসবে।

অনুমতি পেয়ে যাওয়া এয়ারলাইন্সগুলোর মধ্যে মালিন্দো এয়ার ও মালয়েশিয়ান এয়ার মালয়েশিয়ার কুয়ালালামপুর থেকে ঢাকা রুটে সরাসরি যাত্রী পরিবহন করতে চায়। মালয়েশিয়ান সিভিল এভিয়েশনের বিধান অনুযায়ী বর্তমানে সেদেশে বাংলাদেশের ‘বিজনেস ভিসা’ধারী অন্যদের প্রবেশে নিষেধাজ্ঞা রয়েছে। মালয়েশিয়ান এয়ার ও মালিন্দো কুয়ালালামপুর হয়ে অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা, ইন্দোনেশিয়াসহ দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশে বাংলাদেশি যাত্রী বহন করে আসছে।

টার্কিশ এয়ার ঢাকা থেকে তুরস্কের ইস্তাম্বুল শহরে সরাসরি ফ্লাইট পরিচালনার জন্য আবেদন করেছে। ট্রানজিটের মাধ্যমে ইউরোপের বিভিন্ন দেশের যাওয়ার জন্য বাংলাদেশিদের কাছে টার্কিশ এয়ারলাইন্স বেশি জনপ্রিয়। আর এয়ার এরাবিয়া সংযুক্ত আরব আমিরাতের দেশ শারজাহ থেকে ঢাকায় সরাসরি ফ্লাইট পরিচালনা করতে চায়।

বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মফিদুর রহমান বলেন, আমরা তাদের আবেদন পেয়েছি। এগুলো যাচাই-বাছাই করছি। স্ব স্ব দেশের সিভিল এভিয়েশনের সাথে কথা বলছি, যাতে আমাদের দেশের এয়ারলাইন্সগুলোও সেদেশে যাওয়ার বিধান রাখা হয়। এছাড়াও আগে যেসব রুটের ফ্লাইট চালু করা হয়েছে (লন্ডন, কাতার, দুবাই) সেগুলো রিভিউ করছি। সবমিলে আমরা ২-১ দিনের মধ্যে অনুমোদনের বিষয়ে সিদ্ধান্ত জানানো হবে।

এর আগে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে গত ২১ থেকে ৩১ মার্চ পর্যন্ত যুক্তরাজ্য, চীন, হংকং, থাইল্যান্ড ছাড়া সব দেশের সঙ্গে এবং অভ্যন্তরণীণ রুটে যাত্রীবাহী ফ্লাইট চলাচল বন্ধের ঘোষণা দিয়েছিল বেবিচক। এরপর আরেকটি আদেশে চীন বাদে সব দেশের সাথে ৭ এপ্রিল পর্যন্ত বিমান চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয়। এই নিষেধাজ্ঞা সরকারি সাধারণ ছুটির সাথে সমন্বয় করে পর্যায়ক্রমে ১৪ ও ৩০ এপ্রিল, ৭ , ১৬ ও ৩০ মে এবং ১৫ জুন পর্যন্ত বাড়ানো হয়। ১৬ জুন থেকে ঢাকা থেকে লন্ডন রুটে ও কাতার রুটে এবং ২১ জুন থেকে এমিরেটসকে ফ্লাইট চলাচল করার অনুমতি দেয় বেবিচক।