• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

ইতিহাসের এই দিনে

বরেণ্য সংগীতশিল্পী নীলুফার ইয়াসমিনের প্রয়াণ

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ১০ মার্চ ২০২০  

 


ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানব সভ্যতার আশীর্বাদ-অভিশাপ।

ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এ গুরুত্বের কথা মাথায় রেখে পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এইদিন’।

১০ মার্চ ২০২০, মঙ্গলবার। ২৪ ফাল্গুন ১৪২৬ বঙ্গাব্দ। একনজরে দেখে নিন ইতিহাসের এইদিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৫৮৫- সম্রাট আকবরের ফরমান জারি: আমির ফতেহউল্লাহ সিরাজী উদ্ভাবিত বাংলা ফসলি সন প্রবর্তিত হয়। এই সনই বর্তমানে প্রচলিত বাংলা সন।
১৬২৪- ইংল্যান্ড ফ্রান্সের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে।
১৮০১- প্রথম ব্রিটিশ লোকগণনা শুরু হয়।
১৮৭৬- আলেকজান্ডার গ্রাহাম বেল তার নব আবিষ্কৃত টেলিফোনের মাধ্যমে প্রথম বার্তা পাঠান।
১৯০৭- ভবানীচরণ বন্দ্যোপাধ্যায় সাপ্তাহিক ‘স্বরাজ’ সম্পাদনা শুরু করেন।
১৯৪২- জাপানিরা রেঙ্গুন দখল করে নেয়।
১৯৪৫- যুক্তরাষ্ট্রের এয়ারফোর্স জাপানে ফায়ার বোমা নিক্ষেপ করে। এতে লক্ষাধিক মানুষের মৃত্যু হয়, যার বেশির ভাগই বেসামরিক।
১৯৫৬- বৈমানিক পিটার টুইস প্রথম মানব, যিনি ঘণ্টায় এক হাজার মাইল বেগে প্লেন চালনা করেন।
১৯৭১- ইন্দিরা গান্ধীর নেতৃত্বাধীন ভারতের কংগ্রেস পার্টি সাধারণ নির্বাচনে ব্যাপক জয় লাভ করে।
২০০০- দক্ষিণ আমেরিকার আন্দাজ পর্বতমালার পূর্বাঞ্চলীয় এলাকার এক মরুভূমিতে পৃথিবীর বৃহত্তম ডাইনোসোরের কঙ্কাল আবিষ্কার।

জন্ম
১৭৭২- জার্মান কবি ফ্রেড্রিশ ফন।
১৮১০- আইরিশ কবি স্যামুয়েল ফার্গুসন।
১৮৭৩- জার্মান ঔপন্যাসিক ইয়াকপ ওয়াসায়মান।

মৃত্যু
১৮১১- বিজ্ঞানী হেনরী ক্যাভেল ভিলন।
১৮৭২- ইতালীয় জাতীয়তাবাদী নেতা মাৎসিনি।
১৯৪০- রুশ নাট্যকার ও ঔপন্যাসিক মিখাইল বুলগাকভ।
১৯৬৬- আইরিশ ছোট গল্পকার ফ্রাঙ্ক ও’কনার।
১৯৮০- কথাসাহিত্যিক সুবোধ ঘোষ।
২০০৩- সংগীতশিল্পী নীলুফার ইয়াসমিন।

বাংলাদেশের বরেণ্য সংগীতশিল্পী নীলুফার ইয়াসমিন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত। সময়ের গড্ডালিকা প্রবাহে সৃজনশীল বাংলা গান যখন ভেসে যাচ্ছিল, তখন গুটি কয়েকজন শিল্পী ভালোবাসা দিয়ে উজ্জীবিত করেছেন আমাদের নিজস্ব গীতি। নিঃসন্দেহে নীলুফার ইয়াসমীন তাদের মধ্যে অন্যতম। একনিষ্ঠ শিল্পী বলতে যা বোঝায় নীলুফার ছিলেন তা-ই।

১৯৪৮ সালের ১৩ ফেব্রুয়ারি সংগীতসমৃদ্ধ পরিবারে জন্মগ্রহণ করেন নীলুফার ইয়াসমীন। তিনি ১৯৯৫ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা ও সংগীত বিভাগে প্রভাষক পদে যোগ দিয়েছিলেন। দুরারোগ্য ক্যানসার ব্যাধিতে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন তিনি। এরপর ২০০৪ সালে তাকে সংগীতে মরণোত্তর একুশে পদকে ভূষিত করা হয়।