• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

বাংলাদেশ ব্যাটিং কোচের দায়িত্ব ছেড়ে দিলেন ম্যাকেঞ্জি

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২২ আগস্ট ২০২০  

বাংলাদেশ ক্রিকেট দলের ব্যাটিং কোচের পদ থেকে সড়ে দাঁড়ালেন দক্ষিণ আফ্রিকার সাবেক ব্যাটসম্যান নিল ম্যাকেঞ্জি। ক্রিকেটের জনপ্রিয় ওয়েবসাইট ক্রিকইনফোকে এমন তথ্যই দিয়েছেন ম্যাকেঞ্জি।

আগামী মাসে শ্রীলংকা সফরে যাবে বাংলাদেশ দল। তাই পুরো দলকে সাজানোর প্রক্রিয়ায় ছিলো বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। খেলোয়াড়, কোচিং স্টাফদের সাথে আলোচনা চালিয় যাচ্ছিলেন বিসিবি কর্মকর্তারা।

কোচিং স্টাফদের মধ্যে ম্যাকেঞ্জিই শ্রীলংকা সফরের প্রতি অনীহা প্রকাশ করেছিলেন। গতকাল সংবাদমাধ্যমকে তা জানিয়েছিলেন বিসিবির ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খান।

তিনি বলেছিলেন, ‘আসন্ন শ্রীলংকা সফরে বাংলাদেশ ক্রিকেট দলের সাথে যেতে চান না ম্যাকেঞ্জি। কেন শ্রীলংকা সফরে যেতে চান না ম্যাকেঞ্জি, তা এখনো পরিস্কার নয়। ম্যাকেঞ্জি কি শুধু এই সফরেই যেতে চাইছে না, নাকি আগামীতেও টিম বাংলাদেশের ব্যাটিং কোচ পদে আর থাকতে ইচ্ছুক নন, তা আগে জানা দরকার। আমরা এখনও ম্যাকেঞ্জির কাছ থেকে সেই খবরটি পাইনি। তার সাথে আলোচনা হচ্ছে।’

আকরামের বক্তব্যের একদিন পরই বাংলাদেশ দলে নিজের পদ নিয়ে খোলাসা করলেন ম্যাকেঞ্জি। পারিবারিক কারণ দেখিয়ে টাইগারদের ব্যাটিং কোচের পদ থেকে অব্যহতি নিয়েছেন তিনি।

ম্যাকেঞ্জি বলেন, ‘হ্যাঁ, আমি পদত্যাগ করেছি। একমাত্র কারণ হলো পরিবার থেকে দূরে থাকতে হবে। কোভিডের এই পরিস্থিতিতে সব ফরমেটের সূচির সাথে মানিয়ে চলাটা আমার নতুন পরিবারের জন্য কষ্টকর হয়ে যাবে।’

২০১৮ সালের জুলাইয়ে সীমিত ওভারের দুই ফরমেটে বাংলাদেশ দলের ব্যাটিং কোচ হিসেবে দায়িত্ব নেন ম্যাকেঞ্জি। তার তত্ত্বাবধানে বাংলাদেশের ব্যাটসম্যানদের উন্নতিও চোখে পড়ে। তাই পরবর্তীতে বাংলাদেশের টেস্ট দলের উপদেষ্টা হিসেবে দেখা গেছে তাকে। গেল বছর ভারত সফরে বাংলাদেশ টেস্ট দলের সাথে কাজও করেন তিনি। তাই লাল বলের ক্রিকেটেও ম্যাকেঞ্জির দক্ষতা ব্যবহার করতে আরও আগ্রহী হয়ে ওঠে বিসিবি। কিন্তু সেটি আর হচ্ছে না।

তবে বাংলাদেশ দলের সঙ্গে কাজ করতে পারাটা আনন্দের ছিল বলে জানান ম্যাকেঞ্জি, ‘বাংলাদেশ দলের অংশ হতে পারাটা আমার ভালোলাগার জায়গা ছিল। বাংলাদেশ ক্রিকেটের জন্য সব সময়ই আমার দুর্বলতা থাকবে। দারুন সব ক্রিকেটারের সাথে কাজ করার সৌভাগ্য হয়েছে আমার।’ আগামী ২৪ অক্টোবর থেকে শ্রীলংকার বিপক্ষে বাংলাদেশের তিন ম্যাচের টেস্ট সিরিজ শুরু হবে।