• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

বাস বন্ধের পর এবার ট্রাকেও ধর্মঘট ডাকলেন বিএনপি নেতারা!

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২০ নভেম্বর ২০১৯  

সড়কে জনগণের নিরাপত্তার জন্য আশীর্বাদ হয়ে আসা নতুন সড়ক পরিবহন আইন কার্যকরের পর থেকে দেশের বিভিন্ন জেলায় বাস চলাচল বন্ধের পর এবার সারাদেশে ট্রাক ধর্মঘটের ডাক এসেছে। বাংলাদেশ ট্রাক-কাভার্ডভ্যান পণ্য পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদ মঙ্গলবার (১৯ নভেম্বর) এক সংবাদ সম্মেলনে নতুন আইন স্থগিত রাখাসহ নয় দফা দাবিতে বুধবার থেকে অনির্দিষ্টকালের কর্মবিরতি ডেকেছেন।

খোঁজ নিয়ে জানা গেছে, বাংলাদেশ ট্রাক-কাভার্ডভ্যান পণ্য পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদের কার্যক্রম বিএনপির শ্রমিক দল দ্বারা ব্যাপকভাবে প্রভাবিত। শ্রমিকদের স্বার্থ সংক্রান্ত সরকারের প্রতিটি কাজকে বানচাল করার উদ্দেশে যেকোন ছোট ছোট ইস্যুতে পরিবহন ধর্মঘটের নামে বিশৃঙ্খলা সৃষ্টিকারী এই পরিষদকে বিএনপির তরফ থেকে বিভিন্ন সময়ে উসকানি দেয়া হয়। আর এ কারণেই এবার নতুন সড়ক নিরাপত্তা আইন বাতিলের অজুহাতে আয়োজন করা হচ্ছে শ্রমিকদের পরিবহন ধর্মঘট।

এ বিষয়ে বিএনপির শ্রম বিষয়ক সম্পাদক নাজিম উদ্দিন বলেন, মালিক কিংবা শ্রমিক-প্রত্যেকেই আন্দোলন করছে নিজেদের অধিকার আদায়ের জন্য। এখানে বিএনপির শ্রমিক দলের কোনো হাত নেই। যদিও অনেকে বলছেন বিএনপির তৈরি করা সিন্ডিকেটের মাধ্যমেই এমন ধর্মঘটের সৃষ্টি হয়েছে। কিন্তু তার সরাসরি প্রমাণ কেউ দিতে পারবে না।

নাজিম উদ্দিনের কথার রেশ ধরে শ্রমিক দলের সভাপতি আনোয়ার হোসাইন বলেন, সিন্ডিকেট একটি সাধারণ বিষয়। প্রতিটি ক্ষেত্রেই সকল দলের সিন্ডিকেট থাকে। এ নিয়ে বেশি কিছু বলার নেই। তবে বিএনপির কিছু নেতা সরকারের এই আইনে খুশি নয়। তারা হয়তো তাদের বাস কিংবা ট্রাক রাস্তায় নামায়নি। এর বেশি কিছু বলতে পারবো না। তবে আমরা বাংলাদেশ ট্রাক-কাভার্ডভ্যান পণ্য পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদের অনির্দিষ্টকালের কর্মবিরতিকে সমর্থন করছি।

এ বিষয়ে রাজধানীর মিরপুর থেকে মতিঝিল রুটের বাস চালক নুরুল কবির বলেন, বাস কেনো চলছে না, জানি না। তবে আমাদের লিডার আনোয়ার হোসাইন বলেছেন, রাস্তায় গাড়ি বের না করতে। আর তাই আমরা গাড়ি বের করছি না।