• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

পাকা আমের মধুর রসে

ম্যাংগো চিকেন

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ১৬ জুলাই ২০২০  

উপকরণ

মুরগির বড় টুকরা ৪টি, মিষ্টি দই ১ টেবিল চামচ, বেরেস্তা আধা কাপ, তেল পরিমাণমতো, ঘি ১ চা চামচ, আস্ত কাঁচা মরিচ ৭টি, মাওয়া ২ চা চামচ, তরল দুধ ১ কাপ, লবণ স্বাদমতো, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা আধা চা চামচ, লাল মরিচ গুঁড়া ১ চা চামচ, সাদা গোলমরিচ গুঁড়া ১ চা চামচ, পাকা আম পিউরি ৩ টেবিল চামচ, জর্দার রং সামান্য, পাকা আম কিউব করে কাটা ৩ টেবিল চামচ, ময়দা সামান্য, কেওড়া বা গোলাপজল সামান্য, কাজুবাদাম বাটা, কিশমিশ বাটা, পোস্ত বাটা ও বেরেস্তা বাটা ২ টেবিল চামচ করে, লং ২-৩টি, এলাচ ২টি, দারচিনি ছোট টুকরা, তেজপাতা ১টি, ক্রিম পরিমাণমতো।

 

স্পেশাল মসলা

আধা চা চামচ এলাচ, আধা চা চামচ দারচিনি, আধা চা চামচ শাহি জিরা, ১ চা চামচ গোলমরিচ, ১ চা চামচ জয়ত্রি, ১টি জায়ফল—সব মিহি ব্লেন্ড করে নিন। তবে চুলায় দিয়ে ভাজবেন না।

 

যেভাবে তৈরি করবেন

 

১. মাংসগুলো ধুয়ে-মুছে নিন যেন ভাজার সময় তেল ছিটে না আসে।

২. লবণ ও সামান্য জর্দার রং মিশিয়ে মাংসের গায়ে মাখিয়ে নিন। মাংসের টুকরা বড় হলে ছুরি দিয়ে চিরে দিন। নয়তো ভেতরে মসলা ঢুকবে না।

৩. চুলায় তেল গরম করে মাংস বাদামি করে ভেজে নিন।

৪. ভাজা শেষে সব মাংস তুলে রাখুন। এই তেলে আরো ২-৩ টেবিল চামচ তেল দিন।

৫. একটি বাটিতে সব মসলা আগে মিশিয়ে দই, সামান্য লবণ, আদা ও রসুন বাটা, গোলমরিচ গুঁড়া, লাল মরিচ গুঁড়া, আমের পিউরি এবং সামান্য পানি দিয়ে মিশিয়ে গরম তেলে ছেড়ে দিন।

৬. মাঝারি তাপে মসলা ভেজে নিন। খেয়াল রাখবেন যেন পুড়ে না যায়। সঙ্গে আস্ত গরম মসলাগুলোও দিয়ে দিন। মসলাটা ঢাকনা দিয়ে রাখুন। কষাবেন না, কারণ দই ফেটে যাবে।

৭. মসলা কষানো হলে মাংসগুলো একে একে বসিয়ে দিন। ঢাকনা দিয়ে মাঝারি থেকে একটু কম আঁচে মাংস কষান। তবে মাংস বারবার চামচ দিয়ে নাড়তে যাবেন না। হাঁড়ি ধরে মাংসটা নাড়িয়ে দেবেন।

৮. মাংস এক পাশ কষানো হলে এবার অন্য পাশ উল্টিয়ে দিন। আরো মিনিট পাঁচেক কষান। এবার মাংস কষানো হলে দুধ দিয়ে এক থেকে দেড় মিনিট ঢেকে রাখবেন। এরপর ঢাকনা তুলে নিন। নয়তো দই ও দুধ ফেটে ফাটা ফাটা মসলা হয়ে যাবে।

৯. এখন ঢাকনা ছাড়া একটু আঁচ বাড়িয়ে মাংস কষিয়ে নিন। এ পর্যায়ে এসে লবণ, চিনি, ঝাল চেখে নিন। যখন দুধ আস্তে আস্তে ঘন হয়ে আসবে ও মাংস সিদ্ধ হয়ে যাবে তখন স্পেশাল মসলা, পেঁয়াজ বেরেস্তা ও আস্ত কাঁচা মরিচ দিয়ে ৫ মিনিট ঢেকে রাখুন।

১০. এরপর ঢাকনা তুলে মাওয়া ও কেওড়াজল দিন। মাওয়া আস্তে আস্তে ভেঙে দেবেন আর মাংসগুলো এপিঠ-ওপিঠ উল্টিয়ে দেবেন। এবার ক্রিম, ঘি ও কিউব করা পাকা আম দিয়ে আরো ২-৩ মিনিট রেখে নামিয়ে নিন। ব্যস, প্রস্তুত ম্যাংগো চিকেন।