• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

যে দোয়ার আমলে স্মরণশক্তি বৃদ্ধি পাবে ইনশাআল্লাহ!

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২১ এপ্রিল ২০২০  

স্মরণশক্তি ও জ্ঞান মহান রাব্বুল আলামিন আল্লাহ তায়ালার নিয়ামত। আল্লাহ তায়ালার মানুষকে স্মরণশক্তি ও জ্ঞান দান করেন। কীভাবে মানুষের স্মরণশক্তি ও জ্ঞান বৃদ্ধি পাবে তিনি সে কথা কোরআনে বলে দিয়েছেন।

চলুন তবে জেনে নেয়া যাক স্মরণশক্তি বৃদ্ধির দোয়া ও আমলটি-

রাসূল (সা.) এর নিকট হজরত জিবরাইল (আ.) ওহি নিয়ে আসতেন। তিনি (সা.) জিবরাইল (আ.) এর সঙ্গে ওহি পড়ার ও মুখস্ত করার চেষ্টা করতেন। যা তার জন্য অনেক কষ্টের কাজ ছিল। তখন নিম্নোক্ত আয়াতটি নাজিল হয় এবং রাসূল (সা.) এর কষ্ট লাঘব হয়। তিনি (সা.) ওহি আয়ত্ব করতে প্রশান্তি লাভ করেন। 

আল্লাহ বলেন,

تَعَالى اللَّهُ الْمَلِك الْحَلَ ولا تُعَجَلَ الْقُرْآن من قبل يُقضى إليك وَحَيّةً وقل رب زدني عِلْمًا

অর্থ : ‘সত্যিকার অধীশ্বর আল্লাহ মহান। আপনার প্রতি আল্লাহর ওহী সম্পূর্ণ হওয়ার পূর্বে আপনি কোরআন গ্রহণের ব্যাপারে তাড়াহুড়া করবেন না এবং বলুন, হে আমার পালনকর্তা! আমার জ্ঞান বৃদ্ধি করুন।’ (সূরা : ত্বা-হা, আয়াত : ১১৪)। 

স্মরণশক্তি বৃদ্ধির দোয়াটি-

আরবি উচ্চারণ :

رب زدني علما

উচ্চারণ : রাব্বি যিদনি ইলমা (সূরা : ত্বা-হা, আয়াত : ১১৪)। 

অর্থ : ‘হে আমার পালনকর্তা! আমার জ্ঞান বৃদ্ধি করুন।’

ইমাম শাফেয়ী (রহ.) তার ওস্তাদ ইমাম ওয়াক্বী (রহ.) এর নিকট আরজ করলেন, আমার স্মরণশক্তি কম। জাওয়াবে ওস্তাদ বললেন, আপনি গুনাহ করা ছেড়ে দিন। কারণ ইলম হচ্ছে নূর। গুনাহগারের অন্তরে তা দেয়া হয় না। অথচ ইমাম শাফিয়ী (রহ.) ৩০দিনে পবিত্র কোরআন শরিফ শেষ করেছিলেন। তারপরও বিনয় প্রকাশ করে বলেছিলেন, তার স্মরণশক্তি কম। আর ওস্তাদও ছাত্রকে বড় ভালো ছাত্র জানা সত্ত্বেও তাকে গুনাহ থেকে সতর্ক করেছেন। যা আমাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ। আল্লাহ আমাদের কবুল করুন। গুনাহ পরিত্যাগ করার তাওফিক দান করুন। আমিন।