• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব রোহিঙ্গাদের জন্য বৃহত্তর তহবিল সংগ্রহে প্রধানমন্ত্রীর আহ্বান গাজায় শিশুহত্যা চলছে, কোথায় বিশ্বমানবতা লেখাপড়ার নামে শিক্ষার্থীদের ওপর চাপ সৃষ্টি না করার আহ্বান বঙ্গবন্ধুর জন্মদিনে আওয়ামী লীগের কর্মসূচি বিশ্বে অনেক বাজার আমাদের জন্য অপেক্ষা করছে: প্রধানমন্ত্রী ট্রাস্ট করে ভাষা সংরক্ষণ-উন্নয়নের উদ্যোগ, হচ্ছে আইন ‘কিডনি রোগীদের চিকিৎসায় নানা উদ্যোগ নিয়েছে সরকার’ ইফতার পার্টি না করে মানুষের পাশে দাঁড়ানোর অনুরোধ প্রধানমন্ত্রীর স্বাস্থ্য পরীক্ষা শেষে দেশে ফিরেছেন রাষ্ট্রপতি রোজার তাৎপর্য অনুধাবন করে সমাজ জীবনে প্রতিফলন ঘটানোর আহ্বান পবিত্র মাহে রমজানে বাংলাদেশসহ মুসলিম জাহানের কল্যাণ কামনা কোস্ট গার্ডকে ত্রিমাত্রিক বাহিনী হিসেবে গড়ে তুলছে সরকার প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক প্রকাশ প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক আমরা সমুদ্র সীমার অধিকার নিশ্চিত করেছি: প্রধানমন্ত্রী ৪১ সালের মধ্যে দুর্যোগ সহনশীল ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার আশা গবেষণা জাহাজ সংগ্রহের পদক্ষেপ নিচ্ছে সরকার: প্রধানমন্ত্রী

যেভাবে ক্ষুদে বার্তায় নতুন ভোটাররা পাবেন এনআইডি নম্বর

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ৬ মে ২০২১  

ভোটার হওয়ার পরও যারা জাতীয় পরিচয়পত্র (এনআইডি) না পাওয়ায় বিড়ম্বনায় পড়ছেন, তাদের জন্য একটি বিশেষ সুবিধা দিচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে মুঠোফোনে ক্ষুদে বার্তার মাধ্যমে জানিয়ে দেওয়া হবে এনআইডি নম্বর।

ইসি কর্মকর্তারা জানান, অনেক সেবা নেওয়ার জন্য বর্তমানে এনআইডি নম্বর জমা দেওয়া ‘বাধ্যতামূলক’ হয়ে গেছে। আর অনেকের এনআইডি না থাকার কারণে কিংবা না পাওয়ার কারণে সংশ্লিষ্ট সেবা থেকে বঞ্চিত হন। অথচ তাদের কেবল একটি নম্বর হলেই হয়।

এজন্য অনেকেই তড়িঘড়ি করে ভোটার হওয়ার আবেদন করেন। কিন্তু সেই আবেদন অনুমোদন হয়ে কার্ড পেতে হয়তো একটি নির্দিষ্ট সময় লেগে যায়। কিংবা হালনাগাদের সময় ভোটার হওয়ার আবেদন করেছেন, কিন্তু এখনো এনআইডি পাননি। এমন সমস্যায় যারা রয়েছেন, যাদের কেবল এনআইডি নম্বর প্রয়োজন তারা ১০৫ নম্বরে বার্তা পাঠালে ফিরতি বার্তায় কাঙ্খিত নম্বর পেয়ে যাবেন।

এক্ষেত্রে মোবাইলে ক্ষুদে বার্তার অপশনে গিয়ে ইংরেজিতে NID লিখে স্পেস দিতে হবে। এরপর লিখতে হবে ভোটার হওয়ার নিবন্ধন ফরম নম্বর। তারপর আবার স্পেস দিয়ে দিন-মাস-বছর ফরমেটে জন্মতারিখ লিখে পাঠাতে হবে ১০৫ নম্বরে।

গত মার্চে হালনাগাদের পর দেশে ভোটার সংখ্যা দাঁড়িয়েছে ১১ কোটি ১৭ লাখ ২০ হাজার ৬৬৯ জনে। এদের মধ্যে এবার নতুন অন্তর্ভুক্ত হয়েছে ১৯ লাখ ১৮ হাজার ৫৬ জন, যারা নতুন ভোটার হিসেবে এনআইডি পাওয়ার অপেক্ষায় রয়েছেন।

করোনা পরিস্থিতিতে খুব জরুরি এবং টিকাদান কার্যক্রমের প্রয়োজন ব্যতীত কাউকে মাঠ পর্যায়ে সেবা দিচ্ছে না ইসি। এক্ষেত্রে অনলাইনে নিজের এনআইডি নিজেকেই ডাউনলোড করার সুযোগ দিয়েছে ইসি।

ইসি কর্মকর্তা বলছেন, তাৎক্ষণিক এনআইডি নম্বরের প্রয়োজন পড়লে ১০৫ নম্বরে মেসেজ দিলেই হবে। আর নিজের এনআইডি নিজেই ডাউনলোড করে নিতে চাইলে একটু সময় লাগবে। কেননা, এতে ইসির ওয়েবসাইটে গিয়ে রেজিস্ট্রেশন করার পর এটা নিতে হয়। আর একজন ভোটার কেবল একবারই এটা নিতে পারেন। পরের প্রতিবারের জন্য ইসি নির্ধারিত ফি পরিশোধ করতে হয়।

এ বিষয়ে ইসির এনআইডি অনুবিভাগের মহাপরিচালক একেএম হুমায়ুন কবীর বলেন, এখন এনআইডি নম্বর ছাড়া কোনো কাজই করা যায় না। যদিও বেশিরভাগই ক্ষেত্রে এনআইডির কপি জমা দিতে হয়। কিন্তু এনআইডি নম্বর দিয়েও অনেক কাজ করতে হয়। এজন্য যাদের জরুরি ভিত্তিতে নম্বর প্রয়োজন, তাদের আমরা মোবাইলে মেসেজের মাধ্যমে এনআইডি নম্বরটা জানিয়ে দিই। এছাড়া অনলাইনে নিজের এনআইডি নিজেই ডাউনলোড করো নেওয়ার সুযোগ তো আছেই।

এই সেবা পেতে https://services.nidw.gov.bd ওয়েব ঠিকানায় গিয়ে আবেদন করতে হবে। তার আগে ব্যাংকে নির্ধারিত ফি জমা দিতে হবে। কত টাকা ফি জমা দিতে হবে তা নির্ভর করবে কতবার এনআইডি নেওয়া হয়েছে তার ওপর। প্রথমবার আবেদনের ক্ষেত্রে এক রকম ফি, দ্বিতীয়, তৃতীয়বারের জন্য আরেক রকম ফি, আবার জরুরি হলে আরও বেশি ফি জমা দিতে হয়। এজন্য ১০৫ নম্বরে ফোন করে বা ইসির ওয়েবসাইট থেকে টাকার অংক জেনে নেওয়া যাবে। তবে যারা নতুন ভোটার এবং এনআইডি পাননি, তাদের কোনো ফি লাগবে না। তবে এই সুযোগ কেবল একবার।

ইসি কর্মকর্তারা জানান, এভাবে প্রাপ্ত এনআইডি দেখতে হুবুহু লেমিনেটিং করা এনআইডির মতো। এটি ডাউনলোডের পর প্রিন্ট করে কেবল নিজে থেকে লেমিনেটিং করে নিতে হবে। যারা নতুন ভোটার হয়েছেন, তাদের কেউ এনআইডি না পেয়ে থাকলে কোনো ফি ছাড়াই পাবেন।

২০২০ সালের ২৬ এপ্রিল অনলাইনে এনআইডি সেবার উদ্বোধন করে ইসি। আর ১০৫ নম্বরটি চালু করা হয়েছে ২০১৫ সালে। তখন খুব সীমিত সেবা পাওয়া যেত। ধীরে ধীরে ১০৫ নম্বর থেকে সেবা বাড়াচ্ছে ইসি।