• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

স্মার্টফোনের জায়গায় স্মার্টগ্লাস

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ১৪ নভেম্বর ২০১৯  

প্রযুক্তি দুনিয়ায় আগামী দিনে স্মার্টফোনের জায়গায় খুব দ্রুত স্মার্টগ্লাস জায়গা করে নিতে পারে বলে ধারণা করা হচ্ছে। বিশ্বের বড় বড় সব প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান বর্তমানে ব্যবহারযোগ্য স্মার্টগ্লাস তৈরিতে কাজ করছে। এ তালিকায় রয়েছে মাইক্রোসফট, স্ন্যাপ, ফেসবুক, গুগল, অ্যাপল, আমাজনসহ শীর্ষ অনেক প্রতিষ্ঠান।

স্মার্টফোনের চেয়েও কিভাবে কম দামে স্মার্টগ্লাস গ্রাহকদের হাতে পৌঁছানো যায় তাই নিয়েই এখন চলছে গবেষণা।স্মার্টফোন এখন হাতেই থাকে। সেটির পরিবর্তে স্মার্টগ্লাস থাকবে চোখে। সেটিকেই কিভাবে কথা বলা থেকে শুরু করে স্মার্টফোনের অন্যান্য কাজ সহজ করতে পারবেন গ্রাহকরা সেসব নিয়ে গবেষণাতেই সীমাবদ্ধ নয় প্রযুক্তি দুনিয়ার গবেষকেরা। রীতিমতো নতুন নতুন আধুনিক সুবিধাযুক্ত স্মার্টগ্লাস বাজারজাতের ব্যাপারে অনেকেই এগিয়ে আছে। বিষয়টি নিয়ে প্রযুক্তি বাজার বিশ্লেষকদের মত, আর বেশিদিন লাগবে না যখন অন্য সব স্ক্রিনের জায়গায় থাকবে স্মার্টগ্লাসের স্ক্রিন। যেখানে সবকিছুই করা যাবে।

এ তালিকায় কাজ করাদের মধ্যে এগিয়ে আছে মাইক্রোসফট। প্রতিষ্ঠানটি ইতোমধ্যে অগমেন্টেড রিয়েলিটিভিত্তিক (এআর)হলোলেন্স-২ নামের একটি স্মার্ট গ্লাস অবমুক্ত করেছে। বিশেষভাবে তৈরি এ স্মার্টগ্লাসটি ইতোমধ্যে যুদ্ধক্ষেত্রে থাকা বাহিনীর সদস্যদের দিয়ে পরীক্ষাও করা হয়েছে। কিভাবে যুদ্ধক্ষেত্রে সেনাবাহিনীর সদস্যরা এ গ্লাস থেকে উপকৃত হতে পারেন তা নিয়ে আরো কাজও হচ্ছে। শুরুতে হলোলেন্স-২ এর দাম রাখা হয়েছে ৩ হাজার ৫০০ ডলার।

গুগল উন্মুক্ত করেছে গুগল গ্লাস এন্টারপ্রাইজ এডিশন-২। বর্তমানে গুগলগ্লাসে সব ধরনের তথ্য পাওয়া যাচ্ছে। এবার নতুন সংস্করণে থ্রিডি এআর সুবিধাও থাকছে। অ্যাপল এআরভিত্তিক একটি স্মার্টগ্লাস নিয়ে কাজ করছে যা ২০২২ সালে বাজারে আসবে।

সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুক ওকুলাস ভিআর নিয়ে কাজ করছে অনেকদিন ধরে। এর পাশাপাশি প্রতিষ্ঠানটি এখন এআরভিত্তিক প্রযুক্তি নিয়েও কাজ করে যাচ্ছে। ফেসবুকের সহযোগী রে-ব্যান এআরভিত্তিক স্মার্টগ্লাস তৈরি করছে যা ২০২৩ এবং ২০২৫ সালে বাজারে পাওয়া যাবে। প্রযুক্তি দুনিয়ার আরেক শীর্ষ প্রতিষ্ঠান অ্যামাজন ইকো ফ্রেমস-২ নামের একটি প্রযুক্তি নিয়ে কাজ করে যাচ্ছে। যদিও প্রতিষ্ঠানটি তাদের এআরভিত্তিক স্মার্টগ্লাসের বিষয়ে কিছু জানায়নি তবে গত সেপ্টেম্বরে প্রতিষ্ঠান এ বিষয়ে নিজেদের আগ্রহের কথা জানিয়েছে। যদিও অ্যামাজনের তৈরি ইকো ফ্রেমস রেগুলার স্মার্টগ্লাস হিসেবেই ব্যবহার করা হচ্ছে যেখানে অ্যামাজনের ভার্চুয়াল সহকারী অ্যালেক্সা বিল্টইন আছে। এ তালিকায় স্ন্যাপ, ম্যাজিক লিপস নামের প্রতিষ্ঠানগুলোও কাজ করে যাচ্ছে।