• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

হটলাইন সার্ভিস `১০৬` : প্রধানমন্ত্রীর অনন্য এক অবদান

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২০ নভেম্বর ২০১৯  

আপনার আশে পাশে কোথাও দুর্নীতি হচ্ছে এবং আপনি চাইছেন তার প্রতিকার করতে। কিন্তু আপনি যদি না জানেন কিভাবে কোথায় অভিযোগ দিতে হয়, তবে চাইলেও তার প্রতিকার করা সম্ভব নয়। আর তাইতো আপনার  এমন কথাগুলো শোনার জন্য সরকার চালু করেছে ১০৬ দুদক হটলাইন সার্ভিস ।  

২০০৮ নির্বাচনে বিপুল ভোটে বিজয়ী হয়ে বাংলাদেশ আওয়ামী লীগ ক্ষমতায় আসে। ক্ষমতা গ্রহণের পর সব থেকে বড় চ্যালেঞ্জ দেখা দেয় দুর্নীতি রুখে দেওয়া। মাত্র কিছুদিন আগেই যে সরকারি দল ক্ষমতায় ছিলো, সেই সরকারের আমলে দুর্নীতি এতটাই বেড়ে গিয়েছিল যে দেশ পর পর ৩ বার দুর্নীতিতে বিশ্বে প্রথম হয়। দুর্নীতি বন্ধ করতে বদ্ধপরিকর ছিলো সরকার। এই ধারাবাহিকতায় দেশকে দুর্নীতিমুক্ত করতে, দুর্নীতি দমন কমিশনকে আধুনিকায়ন প্রয়োজন অনুভব করে।

কিন্তু সকল কাজে জনগণের সংযুক্তি বাড়াতে না পারলে কোনভাবেই সামনে এগোনো সম্ভব নয়। আর তাই সাধারণ মানুষকে সংযুক্ত করতে হটলাইন “১০৬” এর প্রস্তাবনা চলে আসে। এবং ২৭ই জুলাই ২০১৭ দুদকের মিডিয়া সেন্টারে ‘হটলাইন ১০৬’ উদ্বোধন করেন সাবেক অর্থমন্ত্রী জনাব আবুল মাল আবদুল মুহিত।

২০২১ সালের ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষে বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে সরকার। তারই  ধারাবাহিকতায় দুর্নীতি দমন কমিশন কে আরো আধুনিক ও যুগোপযোগী করে তুলতে এ উদ্যোগ নেয় বাংলাদেশ সরকার। বর্তমান দেশের সক্রিয় মোবাইল সিমের সংখ্যা ১১ কোটি ৪০ লাখের উপরে। দেশের মানুষের হাতে যদি দ্রুত সেবা পৌঁছে দিতে হয় তবে মোবাইল ফোনের বিকল্প নেই বললেই চলে। এমন চিন্তাধারা বিবেচনায় নিয়ে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে দুদক “১০৬” জরুরী সেবা নম্বরের প্রচারণা শুরু করে । 

কোন খরচ ছাড়াই যে কোন মোবাইল বা টেলিফোন থেকে এই নাম্বারে কল করে দুদককে দুর্নীতির তথ্য, অভিযোগ জানানো যাবে। অফিস চলাকালীন সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত এই নম্বরে ফ্রি কল করে দুর্নীতির তথ্য জানানো যাবে। একাধিক ব্যক্তি একই সঙ্গে অভিযোগ জানাতে পারবেন। অভিযোগকারীর নাম ও পরিচয় গোপন রাখা হবে। অভিযোগকারী চাইলে তার বক্তব্য রেকর্ড করা যাবে। অফিস চলাকালে, অর্থাৎ সকাল নয়টা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত কল করা যাবে।

দুদক সূত্রে জানা যায়, এর মাধ্যমে জনগণের সঙ্গে তাদের প্রত্যক্ষ সংযোগ স্থাপিত হয়েছে। দ্রুত দুর্নীতির তথ্য-প্রমাণ পাওয়া যাচ্ছে। দুর্নীতির ঘটনা ঘটার সঙ্গে সঙ্গে অথবা ঘটার সম্ভাবনা রয়েছে—এমন অভিযোগ পেলে তাৎক্ষণিক প্রতিকার বা প্রতিরোধের ব্যবস্থা নেওয়া হচ্ছে। দুর্নীতির ঘটনা ঘটার আগেই প্রতিরোধমূলক ব্যবস্থা নেওয়া যাচ্ছে। দুর্নীতির বিরুদ্ধে জনমত সৃষ্টি এবং দুর্নীতি দমন কমিশনের প্রতি মানুষের আস্থা সৃষ্টি হবে। বিষয়টি মানুষের মাঝে ব্যাপকভাবে জনপ্রিয়তা পায়। দুর্নীতি দমন কমিশনের টেলিফোন হটলাইনে প্রথম এক সপ্তাহেই ৭৫ হাজার কল আসে। এবং বর্তমানে প্রতিদিন কয়েক হাজার কল আসে।  

একটি আধুনিক যুগোপযোগী সেবা-সম্বলিত দুর্নীতি দমন কমিশন গড়তে হটলাইন ১০৬ বাস্তবায়ন ছিলো মাননীয় প্রধানমন্ত্রীর অনন্য এক অবদান। এর ফলে সাধারণ মানুষের সাথে সরকারের আন্তঃসংযোগ বৃদ্ধি পেয়েছে। এভাবেই বাংলাদেশ একদিন হয়ে উঠবে আধুনিক ও দুর্নীতিমুক্ত বাংলাদেশ এমন প্রত্যাশা সবার।