• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

১০ মাসে রাজস্ব আদায়ে প্রবৃদ্ধি ১২.৮৭ শতাংশ

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ১ জুন ২০২১  

চলতি ২০২০-২০২১ অর্থবছরের ১০ মাসে (জুলাই-এপ্রিল) আয়কর, ভ্যাট ও শুল্ক খাতে রাজস্ব আদায়ে ১২.৮৭ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এই প্রবৃদ্ধি সন্তোষজনক মনে হলেও লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব নয় বলে ধারণা করছেন এনবিআরের কর্মকর্তারা। কেননা, লক্ষ্যমাত্রা অর্জন করতে হলে আগামী দুই মাসে প্রতিষ্ঠানটিকে আরও এক লাখ ৩ হাজার ৪১৬ কোটি ৫৭ লাখ টাকার রাজস্ব আদায় করতে হবে, যা প্রায় অসম্ভব।

চলতি অর্থবছরের এপ্রিল পর্যন্ত দুই লাখ ৩৬ হাজার ২০৭ টাকা রাজস্বের লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় হয়েছে এক লাখ ৯৭ হাজার ৫৮৩ কোটি ৪৩ লাখ টাকা। অর্থাৎ লক্ষ্যমাত্রার চেয়ে ঘাটতি ৫২ হাজার ৬২৩ কোটি ৫৭ লাখ টাকা। গত ২০১৯-২০২০ অর্থবছরে রাজস্ব আদায় হয়েছিল এক লাখ ৭৫ হাজার ৫৭ কোটি ৭৮ লাখ টাকা।

অবশ্য সংশোধিত তিন লাখ এক হাজার কোটি টাকার লক্ষ্যমাত্রা অর্জন করতে হলে আগামী দুই মাসে প্রতিষ্ঠানটিকে আরও এক লাখ ৩ হাজার ৪১৬ কোটি ৫৭ লাখ টাকার রাজস্ব আদায় করতে হবে।

এনবিআরের পরিসংখ্যান বলছে, গত ১০ মাসে (জুলাই-এপ্রিল) সবচেয়ে বেশি রাজস্ব আদায় হয়েছে ভ্যাট খাত থেকে। এ খাতে আদায় হয়েছে ৭৬ হাজার ৭৮১ কোটি ৫৯ লাখ টাকা। ভ্যাটে‌ প্রবৃদ্ধি ১১.০৪ শতাংশ। আর আমদানি ও রফতানি শুল্ক খাতে লক্ষ্যমাত্রার বিপরীতে ২০.৩৬ শতাংশ বেশি রাজস্ব আদায় করতে সক্ষম হয়েছে প্রতিষ্ঠানটি। এ খাতে আদায় হয়েছে ৬১ হাজার ১৩১ কোটি ৬৩ লাখ টাকা।

অন্যদিকে, এপ্রিল পর্যন্ত আয়কর খাতে ৫৯ হাজার ৬৭০ কোটি ২১ লাখ টাকার রাজস্ব আদায় হয়েছে, যার প্রবৃদ্ধি ৮.২৬ শতাংশ।

এনবিআরের তথ্যমতে, চলতি বছরের এপ্রিলে রেকর্ড ১১৬.১৬ শতাংশ প্রবৃদ্ধিতে রাজস্ব আদায় হয়েছে ১৯ হাজার ৩২৬ কোটি ১২ লাখ টাকা। যেখানে ২০২০ সালের এপ্রিলে আদায় হয়েছিল ৮ হাজার ৯৪০ কোটি ৭১ লাখ টাকা।

প্রসঙ্গত, চলতি ২০২০-২১ অর্থবছরের বাজেটে জাতীয় রাজস্ব বোর্ডের মাধ্যমে আদায়ের লক্ষ্য ধরা হয়েছিল ৩ লাখ ৩০ হাজার কোটি টাকা। এর মধ্যে সবচেয়ে বেশি লক্ষ্যমাত্রা ধরা হয় মূল্য সংযোজন কর বা ভ্যাট থেকে এক লাখ ২৮ হাজার ৮৭৩ কোটি টাকা, আয়কর ও ভ্রমণ কর থেকে এক লাখ ৫ হাজার ৪৭৫ কোটি এবং আমদানি শুল্ক থেকে ৯৫ হাজার ৬৫২ কোটি টাকা।