• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

২১টি সেবা দিচ্ছে ওয়ান–স্টপ সার্ভিস সেন্টার

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২৪ আগস্ট ২০২০  

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) ৭টি সংস্থার ২১টি সেবা ওয়ান–স্টপ সার্ভিস সেন্টার (ওএসএস) বা এক দরজা থেকে দিচ্ছে। মানে হলো এসব সেবা পেতে বিনিয়োগকারীকে সরকারি সংস্থায় সংস্থায় দৌড়াতে হয় না। বিডার কাছ থেকেই অনলাইনে পাওয়া যায়।

বর্তমানে বিডার ওএসএস থেকে এখন যৌথ মূলধনি কোম্পানি ও ফার্মসমূহের পরিদপ্তরের (আরজেএসসি) কোম্পানির নামের ছাড়পত্র, কোম্পানি নিবন্ধন; জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) ই-টিআইএন; বিডার প্রকল্প নিবন্ধন, অফিস স্থাপনের অনুমতি, মেয়াদ বর্ধিতকরণ, বাতিল ও সংশোধন, ভিসা সুপারিশ ও সংশোধন, ভিসা অন অ্যারাইভাল ও সংশোধন, কাজের অনুমতি, মেয়াদ বর্ধিতকরণ, সংশোধন ও বাতিল, রেমিট্যান্স সার্ভিসেস (নতুন), সোনালী ব্যাংকের অনলাইন পেমেন্ট, নির্বাচন কমিশন সচিবালয়ের জাতীয় পরিচয়পত্র যাচাইকরণ, সুরক্ষাসেবা বিভাগের নিরাপত্তা ছাড়পত্র ও চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের ভূমি ব্যবহার ছাড়পত্র অনলাইনে পাওয়া যাচ্ছে।

রোববারও বিডা তিনটি সরকারি সংস্থা ও একটি বাণিজ্য সংগঠনের সঙ্গে সমঝোতা স্মারক সই করেছে। এর মাধ্যমে ওই সব সংস্থা ও সংগঠনের দেওয়া ১৩টি বিনিয়োগ–সংক্রান্ত সেবা ওয়ান–স্টপ সার্ভিস সেন্টার (ওএসএস) বা এক দরজা থেকে পাওয়ার পথ খুলল।

সমঝোতার মাধ্যমে এসব সংস্থা ওয়ান–স্টপ সার্ভিসের সঙ্গে যুক্ত হওয়ার কাজ শুরু করল। সেবাগুলো যুক্ত হতে আরও কিছুদিন লাগবে। চার প্রতিষ্ঠান হলো ভূমি মন্ত্রণালয়, পরিবেশ অধিদপ্তর, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) এবং ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)।

বিডার কার্যালয়ে রোববার এক অনুষ্ঠানে এসব সমঝোতা স্মারক সই হয়। পরবর্তী সময়ে সফলভাবে সমন্বিতকরণ বা ইন্টিগ্রেশন হলে বিনিয়োগকারীরা ভূমি মন্ত্রণালয়ের অধীন সেবা জমির ই-নামজারীকরণ, ই-খতিয়ান, নামজারি খতিয়ান ও ভূমি ব্যবহার ছাড়পত্র বিডার ওএসএস থেকেই পাবে। একইভাবে রাজউকের সেবা ভূমি ব্যবহার ছাড়পত্র, নকশা অনুমোদন, বৃহৎ ও বিশেষায়িত প্রকল্পের ছাড়পত্র ও দখল সনদ, পরিবেশ অধিদপ্তরের পরিবেশ অবস্থানগত ছাড়পত্র, পরিবেশগত ছাড়পত্র, পরিবেশগত ছাড়পত্র নবায়ন ও পরিবেশগত প্রভাব মূল্যায়ন (ইআইএ) অনুমোদন এবং ঢাকা চেম্বারের উৎস সনদ বা সার্টিফিকেট অব অরিজিন ও সদস্যপদের সনদ বিডা ওএসএস থেকে পাওয়া যাবে।

সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিডার নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম। তিনি বলেন, ‘ভিয়েতনাম অনলাইনে ২৪৭টি সেবা দেয়। আমরা কেন ১৫০টি দিতে পারব না।’

প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া বলেন, বিনিয়োগ নীতির ক্ষেত্রে বাংলাদেশ অন্যদের চেয়ে উদার। সুযোগ-সুবিধাও বেশি। সমস্যা হলো সেবা দেওয়ার সময় ও প্রক্রিয়া। তিনি বলেন, বিনিয়োগকারীদের আস্থা তৈরিতে ওয়ান–স্টপ সার্ভিস কার্যকর করতে হবে।