• বুধবার ০৮ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৪ ১৪৩১

  • || ২৮ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
ঐতিহাসিক ৭ মে: গনতন্ত্র পুনরুদ্ধারে শেখ হাসিনার দেশে ফেরা প্রধানমন্ত্রীর সঙ্গে আইওএম মহাপরিচালকের সৌজন্য সাক্ষাৎ গ্রামে দ্রুত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের নির্দেশ প্রধানমন্ত্রীর আহসান উল্লাহ মাস্টার ছিলেন শ্রমজীবী খেটে খাওয়া মানুষের সংগ্রামী জননেতা : প্রধানমন্ত্রী সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে

ইলিশে ভোজন

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০১৯  

মাছে ভাতে বাঙ্গালী- ছেলে থেকে বুড়ো কে না জানে এ কথা।সেই মাছ ভাত হয় সোনায় সোহাগা পাতের কোণে যদি থাকে এক টুকরো ইলিশ। আহা,  ইলিশ, আমাদের বরিশালের ইলিশ ! কি তার স্বাদ, কি তার গন্ধ আর কতই না মজার। চলছে ইলিশের মৌসুম। এ মৌসুমে কত না ভাবে রান্না হবে ইলিশ।আপনাদের নিজস্ব রেসিপি'তো থাকবেই সঙ্গে আমার রেসিপিগুলোও কিন্তু ট্রাই করে দেখতে পারেন ইলিশের ভরা মৌসুমে।তাই আগামী কিছু দিন আপনাদের জন্য থাকছে আমার মজার মজার সব ইলিশ রেসিপি। আশাকরি সঙ্গেই পাবো সবাইকে......

                                ইলিশ খিচুড়ি

উপকরণঃ

ইলিশের জন্যেঃ   ইলিশ মাছ-৪ টুকরো,পেয়াজ বেরেস্তা-১/২ কাপ,পেয়াজ বাটা-২ টেবিল চামচ,সরিষা বাটা-১ টেবিল চামচ,ধনে গুড়া-১ চা চামচ,জিরা গুড়া-১ চা চামচ,মরিচ গুড়া-১ চা চামচ,হলুদ গুড়া-১/৪ চা চামচ,লবণ- স্বাদমতো, সরিষার তেল-২ টেবিল চামচ।       

খিচুড়ির জন্যেঃকালোজিরা চাল-১/২ কেজি,মুগডাল-২৫০ গ্রাম,পেয়াজ বেরেস্তা-১/২ কাপ, পেয়াজ কুচি-১/২ কাপ, আদা বাটা-১ টেবিল চামচ, রসুন বাটা-১ টেবিল চামচ, ধনে গুড়া-১ চা চামচ, জিরাগুড়া-১ চা চামচ,মরিচ গুড়া-১ চা চামচ, হলুদ গুড়া-১/২ চা চামচ,লবণ- স্বাদমতো,গরম মশলা-৩/৪ টুকরো করে প্রতিটা, শাহী জিরা-১ চা চামচ, তেল-৪ টেবিল চামচ,ফুটন্ত গরম পানি-৫ কাপ,আস্ত কাঁচা মরিচ-১০টি। 

প্রণালীঃ

মুগডাল টেলে হালকা লাল করে ভেজে ফুটন্ত গরম পানিতে ভিজিয়ে রাখুন ১/২ ঘন্টা।

মাছের মশলা গুলো সব একসাথে মাখিয়ে একটা পেষ্ট তৈরী করুন। এই পেষ্ট মাছে মাখিয়ে রেখে দিন ১৫ মিনিট। 

হাড়িতে তেল গরম দিন। শাহী জিরা এবং গরম মশলা দিয়ে নেড়ে পেয়াজ কুচি দিন।পেয়াজ কুচি নরম হলে মেরিনেট করা মাছগুলো উঠিয়ে অবশিষ্ট মশলা দিয়ে কসান।সামান্য পানি দিয়ে আদা-রসুন বাটা এ্যাড করে কসান। আবারো কিছুটা পানি দিয়ে একে একে অন্যান্য সব খিচুড়ির মশলা দিয়ে কসান। এবারে পানি ঝরিয়ে ডাল এবং চাল দিয়ে ১০/১২ মিনিট ভাল করে নেড়ে কসিয়ে ফুটন্ত গরম পানি দিয়ে ঢেকে দিন।পানি টেনে অর্ধেক হয়ে এলে উপর থেকে অর্ধেক খিচুড়ি উঠিয়ে মেরিনেড করা মাছগুলো বিছিয়ে পেয়াজ বেরেস্তা ও আস্ত কাঁচা মরিচ ছড়িয়ে দিন। উঠানো খিচুড়ি উপরে বিছিয়ে পাত্র ঢেকে মৃদু আঁচে পানি শুকনো পর্যন্ত রান্না করে দমে রাখুন ১/২ ঘন্টা। গরম গরম পরিবেশন করুন দারুন মজাদার ইলিশ খিচুড়ি।