• রোববার ২১ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৬ ১৪৩১

  • || ১৩ মুহররম ১৪৪৬

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা দুর্নীতির বিরুদ্ধে অভিযান সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করে না দেশের অর্থনীতি এখন যথেষ্ট শক্তিশালী : প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সরকার ব্যবসাবান্ধব সরকার ফুটবলের উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখবে সরকার যথাযথ প্রশিক্ষণের মাধ্যমে বিশ্বমানের খেলোয়াড় তৈরি করুন চীন সফর নিয়ে সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নে পরিকল্পিত ও দক্ষ জনসংখ্যার গুরুত্ব অপরিসীম বাংলাদেশে আরো বিনিয়োগ করতে চায় চীন: শি জিনপিং চীন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

নিষেধাজ্ঞায় অভয়াশ্রমে মাছ শিকার ১৪ জেলের কারাদন্ড

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২৩ এপ্রিল ২০২৪  

নিষেধাজ্ঞা অমান্য করে অভয়াশ্রমে জাল ফেলার অপরাধে পটুয়াখালীতে ১৪ জেলেকে ৭ দিনের কারাদন্ড ও ৪ জেলেকে ৮ হাজার টাকা করে অর্থদন্ড প্রদান করা হয়েছে। সোমবার জেলার বাউফল, দশমিনা ও গলাচিপা উপজেলার উপর দিয়ে বয়ে যাওয়া তেঁতুলিয়া নদীতে অভিজান চালিয়ে জেলেদের এ দন্ড দেয়া হয়। জেলা সিনিয়র মৎস কর্মকর্তা কামরুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেন।

কামরুল ইসলাম বলেন, মার্চ এপ্রিল দুইমাস ভোলার ভেদুরিয়া থেকে পটুয়াখালীর চর রুস্তম পর্যন্ত তেঁতুলিয়া নদীর ১০০ কিলোমিটার অংশে মাছের অভয়াশ্রম রক্ষায়  মাছ ধরার উপর নিষেধাজ্ঞা চলছে। এ নিষেধাজ্ঞা সফল করার লক্ষ্যে জেলেদের সচেতন করা সহ নানামুখী পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

এ সময়ে মাছ শিকার না করলে প্রজননের পাশাপাশি  মাছ বৃদ্ধির সুযোগ পাবে। এতে নদ নদীতে মাছের প্রাচুর্যতা বৃদ্ধি পাবে এবং জেলেরা পরবর্তীতে প্রচুর পরিমাণ মাছ পাবে। অধিকাংশ জেলেরা মৎস্য বিভাগের সঙ্গে একমত পোষণ করে নিষেধাজ্ঞা কালীন সময়ে মাছ ধরা থেকে বিরত থাকে। কিন্তু কিছু দুষ্ট চক্র অধিক লাভের আশায় অথবা অভাবের তাড়নায় এ সময় জাল ফেলে। অভিযান চালিয়ে আমরা তাদের জাল ধ্বংস করা সহ তাদের আটক করে সাজা বা জরিমানা করে থাকি।

এরই ধারাবাহিকতায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহযোগিতায় অভিযান চালিয়ে  জেলার বাউফল উপজেলার ৮ জন দশমিনা উপজেলার ৬ জন এবং গলাচিপা উপজেলার ৪ জেলেকে আটক করে মোবাইল কোর্টের মাধ্যমে সাজা ও জরিমানা করা হয়। নিষেধাজ্ঞা কালীন সময়ে এ অভিযান অব্যাহত থাকবে।