• শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা

হালুয়া নানা স্বাদে

কমলার হালুয়া

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২৮ ফেব্রুয়ারি ২০২১  

উপকরণ:

কমলার রস ১ কাপ, পানি আধা কাপ, কর্নফ্লাওয়ার আধা কাপ, চিনি এক কাপ, গ্রেট করা কমলার খোসা আধা চা–চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, কমলা ফুড কালার এক চিমটি, ঘি সিকি কাপ, এলাচির গুঁড়া সামান্য, কাঠবাদামকুচি সাজানোর জন্য।

প্রণালি:

প্রথমেই কমলার রস ছেঁকে কর্নফ্লাওয়ারের সঙ্গে ভালো করে মিশিয়ে নিন, যেন কোনো দলা না বেঁধে থাকে। চুলায় মাঝারি আঁচে হাঁড়ি বসিয়ে চিনি ও আধা কাপ পানি ঢেলে দিন। কিছুক্ষণ পর লেবুর রস দিন। চিনি গলে এলে কমলার রস ও কর্নফ্লাওয়ারের মিশ্রণ ঢেলে দিন। চুলার আঁচ কমিয়ে দিয়ে অনবরত নাড়তে থাকুন। সামান্য ফুড কালার দিন। মিশ্রণটি ঘন হয়ে এলে নেড়ে একটু করে করে ঘি দিন। এবার ঘন ঘন নাড়তে থাকুন। হালুয়ার রং স্বচ্ছ হয়ে গেলে এলাচির গুঁড়া দিয়ে নাড়ুন। যে বাটিতে হালুয়া রাখবেন, সেখানে অল্প ঘি মিশিয়ে হালুয়া রেখে চেপে চেপে সমান করুন। এবার হালুয়ার ওপরে কাঠবাদামকুচি ছিটিয়ে এক ঘণ্টা রুম টেম্পারেচারে রেখে দিন। হালুয়া জমে গেলে নিজের পছন্দমতো সাজিয়ে পরিবেশন করুন।