• সোমবার   ২৫ অক্টোবর ২০২১ ||

  • কার্তিক ৯ ১৪২৮

  • || ১৬ রবিউল আউয়াল ১৪৪৩

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
দেশের ভাবমূর্তি নষ্টকারীদের বিষয়ে সচেতন হতে হবে: প্রধানমন্ত্রী মাঝে মধ্যে কিছু ঘটিয়ে দেশের ভাবমূর্তি নষ্টের অপচেষ্টা হচ্ছে দৃষ্টিনন্দন পায়রা সেতুতে হাঁটতে পারলে ভালো লাগতো: প্রধানমন্ত্রী বাংলাদেশকে কেউ আর পিছিয়ে রাখতে পারবে না: প্রধানমন্ত্রী স্বপ্নের পায়রা সেতু উদ্বোধন ‘বাসযোগ্য গ্রহ থেকে অনেক অনেক দূরে রয়েছে বিশ্ব’ পায়রা সেতুর উদ্বোধন আজ, দক্ষিণাঞ্চলের আরেকটি স্বপ্নপূরণ নেতাকর্মীদের নজরদারি বাড়াতে বললেন শেখ হাসিনা কুমিল্লার ঘটনা দুঃখজনক, অপরাধীর বিচার হবে: প্রধানমন্ত্রী ‘দেশের সবচেয়ে বড় রপ্তানি পণ্য হবে ডিজিটাল ডিভাইস’ সরকারের ধারাবাহিকতা আছে বলেই উন্নয়ন সম্ভব হচ্ছে: প্রধানমন্ত্রী বিদেশে বিনিয়োগের প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ: প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী পূর্বাচলে প্রদর্শনীকেন্দ্র উদ্বোধন করবেন আজ স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে কঠোর নির্দেশ প্রধানমন্ত্রীর সাম্প্রদায়িক অপশক্তির তৎপরতা প্রতিরোধের নির্দেশ প্রধানমন্ত্রীর ‘এমন বাংলাদেশ গড়তে চাই, যেখানে শিশুরা বড় হবে সুন্দর পরিবেশে’ একটা অসাম্প্রদায়িক চেতনায় বাংলাদেশকে গড়তে চাই: প্রধানমন্ত্রী আমাদের ছোট রাসেল সোনা: শেখ হাসিনা শেখ রাসেলের ৫৮তম জন্মদিন করোনাকালে ১৬০০ ভার্চুয়াল সভায় অংশ নিয়েছেন প্রধানমন্ত্রী

পূজার রেসিপি

গাজর-ছানার কেক সন্দেশ

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ১১ অক্টোবর ২০২১  

উপকরণ:- তিন ধাপে এই কেক সন্দেশ করে নিতে হবে।

ছানার রোল করতে যা যা লাগবে

ছানা ৩ কাপ(হালকা মথে নিতে হবে যেন দানা দানা না থাকে।

কন্ডেসড মিল্ক ১কাপ

এলাচ গুড়াঁ ১/২ চা চামচ

ঘি ৩টেবিল চামচ

গুড়াঁ দুধ ২ টেবিল চামচ

প্রণালীঃ

১:প্রথমে ছানার রোল টা করে ফ্রিজে জমিয়ে নিতে হবে।
২:প্যানে ছানা,ঘি, কন্ডেসড মিল্ক ও এলাচ গুড়াঁ দিয়ে মিডিয়াম আচেঁ নেড়ে নেড়ে ভাজতে হবে।
৩:যখন ছানা রান্না হয়ে প্যানের গা ছেড়ে আসবে, তখন গুড়াঁ দুধ দিয়ে ৩-৪মিনিট নেড়ে নামিয়ে নিন।
৪:এবার একটি চারকোনা ডিসে প্লাস্টিক পেপার বিছিয়ে তাতে ছানা ঢেলে নিন এবং একটু ঠান্ডা হলে রোল শেইপ করে নিন হাতের সাহায্যে।এবার প্লাস্টিক টা দিয়ে প্যাচিয়ে নিন রোল।দু পাশে ভাল করে মুডা দিন যেন টাইট হয়ে থাকে।এবার ফ্রিজে রেখে দিন এক ঘন্টার জন্য। এবার গাজরের লেয়ার তৈরি করে নিতে হবে।

গাজরের লেয়ারের জন্য যা যা লাগবে:-

গাজর কুচি ৪কাপ (গ্রেট করা)

মাওয়া ১কাপ

কন্ডেসড মিল্ক ১/২কাপ

এলাচ গুড়াঁ ১/২চা চামচ

দুধ ১কাপ(লিকুইড)

ঘি ৪টেবিল চামচ

যেভাবে করতে হবে:-

১.প্যানে গাজর,ঘি দিয়ে ভেজে নিন ২মিনিট।তারপর দুধ দিয়ে গাজর সিদ্ধ করে নিন।দুধ শুকিয়ে আসলে কন্ডেসড মিল্ক, মাওয়া, এলাচ গুড়াঁ দিয়ে নেড়ে বেড়ে ভাজতে হবে।পানি শুকিয়ে প্যানের গা ছেড়ে আসলে নামিয়ে নিন।

২. এবার চারকোণা একটি ডিসে প্লাস্টিক পেপার বিছিয়ে নিন এবং তাতে গাজরের হালুয়া ঢেলে সমান ভাবে রুটির মত স্প্রেড করে নিন।এই লেয়ার দিয়ে ছানার রোল প্যাচিয়ে নিতে হবে।

এখন, ছানার রোল ফ্রিজ থেকে বের করে গাজরের লেয়ারের এক পাশে রেখে রোল করে নিন। এই সময় প্লাস্টিক পেপার দিয়ে রোল করে নিন যেন হাতে না লাগে।এতে শেইপ ও সুন্দর হবে।এবার দু পাশ ভাল করে টাইট দিয়ে মুডে নিন।এবার ফ্রিজে রেখে দিন দু ঘন্টার জন্য।শক্ত হলে বের করে স্লাইস করে নিন পছন্দ মত। ব্যাস হয়ে গেল দারুন মজার গাজর-ছানার কেক সন্দেশ।