• মঙ্গলবার   ২৫ জানুয়ারি ২০২২ ||

  • মাঘ ১২ ১৪২৮

  • || ২০ জমাদিউস সানি ১৪৪৩

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
বারবার প্রকল্প সংশোধনে বিরক্তি প্রকাশ প্রধানমন্ত্রীর দেশীয় উদ্যোক্তারা বিদেশে সার কারখানা নির্মাণে বিনিয়োগ করতে পারবে গণঅভ্যুত্থানের চেতনায় সমৃদ্ধ দেশ গঠনের আহ্বান রাষ্ট্রপতির করোনায় ভয়াবহ কিছু হবে না: অর্থমন্ত্রী শহীদ আসাদ গণতন্ত্রপ্রেমী মানুষের মাঝে স্মরণীয় হয়ে থাকবেন গণতন্ত্রের ইতিহাসে শহীদ আসাদ দিবস একটি অবিস্মরণীয় দিন শহীদ আসাদ দিবস আজ ‘বাংলাদেশকে আর কেউ অবহেলা করতে পারবে না’ সার্বভৌমত্বের ওপর আঘাত এলে চুপ থাকবে না বাংলাদেশ: প্রধানমন্ত্রী স্বচ্ছতা ও জবাবদিহিতার সংস্কৃতি গড়তে ডিসিদের প্রতি নির্দেশ ভয়-লোভের ঊর্ধ্বে থাকুন, ডিসিদের প্রধানমন্ত্রী ডিসিদের প্রতি প্রধানমন্ত্রীর ২৪ দফা নির্দেশনা ‘শহিদ ও মুক্তিযোদ্ধা পরিবার ভিক্ষা করবে আমি দেখতে চাই না’ ওমিক্রনে মৃত্যু বাড়ছে, সচেতন থাকার নির্দেশ প্রধানমন্ত্রীর সেবা নিতে এসে মানুষ যেন হয়রানির শিকার না হন: প্রধানমন্ত্রী তৃণমূলের মানুষের জীবনমান উন্নত করতে হবে: প্রধানমন্ত্রী ইসির সক্ষমতা বাড়ানোর প্রস্তাব আওয়ামী লীগের সংবিধান অনুযায়ী নির্বাচন কমিশন গঠনে গুরুত্ব আরোপ রাষ্ট্রপতির ইসি গঠনে আইনের খসড়া অনুমোদন মন্ত্রিসভায় জঙ্গিবাদ নির্মূলে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান রাষ্ট্রপতির

রান্নাবান্না

বেগুন দিয়ে গরুর মাংস

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ৮ জানুয়ারি ২০২২  

উপকরণ: গরুর মাংস এক কেজি (ছোট করে টুকরা করা), বেগুন ২৫০ গ্রাম (কিউব করে কাটা), একটি বড় পেঁয়াজ কুচি, মরিচ গুঁড়া এক চা চামচ, হলুদ গুঁড়া দুই চা চামচ, জিরা গুঁড়া দুই চা চামচ, ধনিয়া গুঁড়া এক চা চামচ, আদা বাটা দেড় টেবিল চামচ, রসুন বাটা আধা চা চামচ, লবণ স্বাদ মতো, আস্ত গরম মশলা, এলাচ, দারুচিনি, লবঙ্গ প্রতিটি তিনটি করে, গরমমশলা গুঁড়া সিকি চা চামচ, তেজপাতা চারটি, আস্ত কাঁচা মরিচ সাতটি, তেল আধা কাপ।

প্রণালী: প্রথমে প্যানে তেল গরম করে তেজপাতা আর গরম মশলার ফোঁড়ন দিয়ে পেঁয়াজ ছেড়ে দিন। সোনালি করে ভেজে নিয়ে মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া দিয়ে দিন। কিছুক্ষণ নাড়ুন। তারপর আদা ও রসুন বাটা দিয়ে একটু ভেজে নিয়ে জিরা আর ধনেগুঁড়া দিয়ে দিন। চুলার আঁচ কমিয়ে কিছুক্ষণ ভাজুন। তারপর ছোট করে কেটে রাখা মাংস আর লবণ দিয়ে ভালো করে কষিয়ে নিন। মাংসের গায়ে পানি না শুকানো পর্যন্ত কষাতে থাকুন। তারপর অল্প করে গরম পানি দিয়ে ঢেকে দিন। পানি কমে গেলে আরো একবার কষিয়ে নিন। তারপর মাংস সিদ্ধ হওয়ার জন্য প্রয়োজন মতো গরম পানি দিয়ে ঢেকে দিন।

অন্য একটি প্যানে তেল গরম করে লবণ-হলুদ মাখা কিউব করে কাটা বেগুনগুলো হালকা করে ভেজে তুলে রাখুন। মাংস সিদ্ধ হয়ে ঝোল প্রায় শুকিয়ে এলে ভেজে রাখা বেগুনগুলো মাংসের উপরে বিছিয়ে দিন। সঙ্গে আস্ত কাঁচামরিচ আর গরম মশলা গুঁড়া ছড়িয়ে দিয়ে ঢেকে দমে রাখুন। এসময় চুলার আঁচ কমিয়ে দিন। কোনো অবস্থাতেই জোরে জোরে নেড়ে বেগুন ভেঙ্গে ফেলবেন না। নাড়তে হলে খুব হালকা হাতে নাড়ুন। মিনিট দশেক পর ঢাকনা সরিয়ে বেগুন সিদ্ধ হয়েছে কিনা দেখে নিন। তেল উপরে উঠে মাখামাখা হয়ে থাকলে নামিয়ে নিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।