• সোমবার   ১৬ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ২ ১৪২৯

  • || ১৩ শাওয়াল ১৪৪৩

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
উৎপাদন বাড়ানোর পাশাপাশি খাদ্য সাশ্রয় করুন: প্রধানমন্ত্রী সবাই স্বাধীনভাবে সরকারের সমালোচনা করতে পারে: প্রধানমন্ত্রী ‌ঢাকায় বসে সমালোচনা না করে গ্রামে ঘুরে আসুন বঙ্গবন্ধুর নাম কেউ মুছে ফেলতে পারবে না: প্রধানমন্ত্রী আমিরাতের নতুন প্রেসিডেন্টকে রাষ্ট্রপতির অভিনন্দন শেখ হাসিনাকে স্পেনের সরকার প্রধানের শুভেচ্ছা পি কে হালদার গ্রেফতার নানামুখী ষড়যন্ত্র হচ্ছে, সতর্ক থাকতে বললেন প্রধানমন্ত্রী বাংলাদেশকে সমর্থন দেওয়ার প্রত্যয় এডিবির ভাইস প্রেসিডেন্টের আরব আমিরাতের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক আমিরাতের প্রেসিডেন্টের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের চার বছর পূর্তি আজ নারী খেলোয়াড়দের আরও সুযোগ দিতে হবে: প্রধানমন্ত্রী ‘খেলাধুলা ও সাংস্কৃতিক চর্চা একটি জাতির জন্য অপরিহার্য’ ফ্ল্যাটে বাস করে শিশুরা ফার্মের মুরগির মতো হয়ে যাচ্ছে: প্রধানমন্ত্রী জাতীয় ক্রীড়া পুরস্কার দেয়া হচ্ছে ৮৫ ক্রীড়া ব্যক্তিত্বকে রাষ্ট্রপতির সাজেক সফর স্থগিত একনেকে ৫ হাজার ৮২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন যুক্তরাষ্ট্র থেকে বর্ধিত বিনিয়োগ চান প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্রের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি করতে প্রস্তুত বাংলাদেশ: প্রধানমন্ত্রী

প্রাণ জুড়াক ফলের শরবতে

তরমুজের শরবত

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ৮ মে ২০২২  

উপকরণঃ তরমুজের টুকরো, চিনি, বিটলবণ, পুদিনা পাতা, লেবুর রস ও বরফ।

প্রণালিঃ প্রথমে দুই কাপ পরিমাণ তরমুজ টুকরো নিয়ে বিচি ছাড়িয়ে নিতে হবে। এবার ব্লেন্ডারে টুকরোগুলো ৩০ সেকেন্ড ব্লেন্ড করে তাতে দুই চা চামচ লেবুর রস ও অর্ধেক চা চামচ বিটলবণ দিয়ে আবার ব্লেন্ড করে নিন। বারবার আলাদা আলাদা উপাদান দিয়ে ব্লেন্ড করলে একদিকে যেমন মিশ্রণ ভালো হয়, অন্যদিকে তরমুজের টুকরোগুলো আরো মিহি হয়। এবার এতে দুই চা চামচ চিনি ও সামান্য পুদিনা পাতা দিয়ে আবার ব্লেন্ড করে নিতে হবে। পুদিনা পাতা দেওয়াটা ঐচ্ছিক, ইচ্ছা করলে বাদও দেওয়া যেতে পারে।

এখন এতে চার টুকরো বরফ দিয়ে শেষবারের মতো ব্লেন্ড করে নিতে হবে। আর কেউ যদি চিনি খেতে না চায় তবে জিরোক্যাল বা চিনি ছাড়াও বানিয়ে ফেলতে পারেন এই শরবতটি। চিনি ছাড়াও খেতে কিন্তু মন্দ হবে না।

এটি গ্লাসে ঢেলে সরাসরি পান করা যায়। আবার ছাঁকনিতে ছেঁকে নিয়ে সুন্দর গ্লাসে তরমুজের একটি টুকরো দিয়ে সাজিয়েও পরিবেশন করতে পারেন অতিথিদের সামনে।