• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী

পায়রা সমুদ্র বন্দরে বিনিয়োগ আগ্রহ গুরুত্বপূর্ণ দেশের

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ১৮ ফেব্রুয়ারি ২০২৪  

পটুয়াখালী প্রতিনিধিঃ পটুয়াখালীর কলাপাড়া উপজেলার রাবনাবাদ চ্যানেলের মোহনায় স্থাপিত দেশের তৃতীয় সমুদ্র বন্দর পায়রা দিনদিন উন্মোচন করছে সম্ভাবনার নতুন দিগন্ত। বন্দরের নৌ ও স্থল পথে ব্যবহারের বহুবিধ সুবিধায় ইতোমধ্যে বিনিয়োগ বৃদ্ধির আগ্রহ প্রকাশ করেছে সোদি আরব, ডেনমার্কসহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ দেশ।

এরই ধারাবাহিকতায় ডেনমার্ক সরকারের বাংলাদেশে বিনিয়োগ বৃদ্ধি করার সিদ্ধান্তের প্রেক্ষিতে পায়রা বন্দরে ডেনমার্কের নতুন বিনিয়োগের সম্ভাব্যতা যাচাইয়ের জন্য ঢাকাস্থ  ডেনমার্ক অ্যামবাসি'র ৩ সদস্যের একটি প্রতিনিধি দল সম্প্রতি পায়রা বন্দর পরিদর্শন করেন। ডেনমার্ক অ্যামবাসি'র প্রতিনিধি দলে ছিলেন মি. আলী মুস্তাক বাট -( চার্জ দি অ্যাফেয়ার্স, কমার্শিয়াল কাউন্সিলর এবং হেড অব ট্রেড ও ডানিডা বিসনেস,  ডেনমার্ক অ্যামবাসি) , মিস সামিনা আহসান শাহরুখ( সিনিয়র ট্রেড অ্যাডভাইজর,  ডেনমার্ক অ্যামবাসি),  মি. নিখিল ডি লিমা - ব্যাবস্থাপনা পরিচালক ও কান্ট্রি ম্যানেজার , মারসক বাংলাদেশ লিমিটেড। প্রতিনিধি দলটি ১৩ ফেব্রুয়ারী বেলা সাড়ে এগারটায়  পায়রা বন্দরে পৌছে  বন্দরের চেয়ারম্যান  রিয়ার এডমিরাল আবদুল্লাহ আল মামুন চৌধুরী'র সঙ্গে  বৈঠক করেন  এবং পায়রা বন্দরের বিভিন্ন উন্নয়ন প্রকল্প পরিদর্শন করেন।

পরিদর্শনকালে ডেনমার্কের প্রতিনিধি দলটি পায়রা বন্দরের প্রথম টার্মিনাল এলাকা,  প্রস্তাবিত কন্টেইনার টার্মিনাল -১ এবং ২ , লিকুইড বাল্ক টার্মিনাল, ড্রাই বাল্ক টার্মিনাল ও পায়রা বন্দরের নিজস্ব ইকোনোমিক জোনসহ অন্যান্য সম্ভাব্য বিনিয়োগ স্থান পরিদর্শন করেন।

ডেনমার্কের প্রতিনিধি দলে মারসক লাইন বাংলাদেশের পক্ষ থেকে ছিলেন প্রতিষ্ঠানটির ব্যাবস্থাপনা পরিচালক ও  কান্ট্রি ম্যানেজার মি. নিখিল ডি লিমা। উল্লেখ্য, মারকস লাইন শিপিং   ইউরোপ, আমেরিকা, সিংগাপুর, মালয়েশিয়াসহ পৃথিবীর বিভিন্ন দেশে নিজস্ব প্রযুক্তিতে অত্যন্ত আধুনিক মানের কন্টেইনার টার্মিনাল ফ্যাসিলিটিজ তৈরি করে। পায়রা বন্দরেও মারসক লাইন শিপিং একটি বৃহৎ ও উন্নতমানের কন্টেইনার টার্মিনাল নির্মাণের পরিকল্পনা করছে। পায়রা বন্দরে এটি  নির্মিত হলে পায়রা বন্দর সারা পৃথিবীর কন্টেইনার শিপিং নেটওয়ার্কের সাথে যুক্ত হবে, যা বাংলাদেশের আমদানি-রপ্তানি বানিজ্যে অভূতপূর্ব সাফল্য বয়ে আনবে।

পরিদর্শন শেষে ডেনমার্ক অ্যামবাসির চার্জ দি অ্যাফেয়ার্স মি. আলী মুস্তাক বাট সন্তোষ প্রকাশ করেন এবং বন্দরের উন্নয়নের প্রশংসা করে তিনি বলেন, বিনিয়োগের জন্য পায়রা বন্দর এখন একটি অত্যন্ত সম্ভাবনাময় বন্দর এবং শীঘ্রই ডেনমার্ক পায়রা বন্দরে বিনিয়োগ করবে বলে তিনি জানান।