• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

পটুয়াখালীতে যথাযোগ্য মর্যাদায় আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস উদযাপন

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২২ ফেব্রুয়ারি ২০২২  

পটুয়াখালী প্রতিনিধিঃ পটুয়াখালী: মহান শহিদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষে পটুয়াখালীতে নানা কর্মসূচি পালন করেছে। দিবসটি উপলক্ষে জেলা প্রশাসনের আয়োজনে রাত ১২টা ০১ মিনিটে সামাজিক দুরত্ব নিশ্চিতপূর্বক স্বাস্থ্যবিধি অনুসরণ করে শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদনের জন্য পৌরসভা প্রাঙ্গনে কেন্দ্রীয় শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন, পটুয়াখালী সংরক্ষিত মহিলা আসন-৩২৯ এর সাংসদ অধ্যাপিকা কাজী কানিজ সুলতানা হেলেন জেলা পরিষদ চেয়ারম্যান খলিলুর রহমান মোহন,পুলিশ সুপার মোঃ শহিদুল্লাহ.জেলা আওয়ামী লীগের সভাপতি কাজী আলমগীরসহ আওয়ামী যুবলীগ,ছাত্রলীগ,মহিলালীগ,শ্রমিকলীগ,স্বেচ্ছাসেবকলীগ,বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান,বিভিন্ন রাজনৈতিক নেতৃবৃন্দ,সামাজিক সংগঠন,সরকারি বেসরকারি প্রতিষ্ঠানসহ বিভিন্ন সংগঠন শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

এছাড়া বিকেল সাড়ে ৩টায় শহিদ আলাউদ্দিন শিশুপার্ক মাঠে ভাষা আন্দোলনের গুরত্ব শীর্ষক আলোচনা সভা ও ৩দিনব্যাপি বই মেলার উদ্বোধন এবং পটুয়াখালী জেলার ভাষা সৈনিক ও ভাষা সৈনিক পরিবারের সদস্যদের সংর্বধনা ও সম্মাননা প্রদান । সন্ধ্য্ সাড়ে ৬টায় চিত্রাঙ্গণ ও একুশের কবিতা আবৃতি প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ শেষে স্থানীয় বিভিন্ন শিল্পিদের পরিবেশনায় অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

গলাচিপা: মহান শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষে গলাচিপাতে নানা কর্মসূচি পালন করেছে। দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসনের আয়োজনে রাত ১২টা ০১ মিনিটে পৌরসভা প্রাঙ্গনে কেন্দ্রীয় শহিদ মিনারে পুষ্প¯তবক অর্পণ করেন উপজেলা নির্বাহী অফিসার আশিষ কুমার, উপজেলা পরিষদের চেয়ারম্যান মু. শাহিন শাহ্, মহিলা ভাইস চেয়ারম্যান ওয়ানা মার্জিয়া নিতু, উপজেলা সহকারি কমিশনার (ভূমি) নজরুল ইসলাম, গলাচিপা থানা অফিসার ইনচার্জ এম আর শওকাত আনোয়ার, উপজেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক সন্তোষ কুমার দে, সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা টিটো, যুগ্ম সাধারণ সম্পাদক আলমগীর হোসেন, সদস্য মু. এ্যাড. ফখরুল ইসলাম মুকুল, প্রেসক্লাব সভাপতি মু. খালিদ হোসেন মিল্টনসহ আওয়ামী যুবলীগ, ছাত্রলীগ, মহিলালীগ, শ্রমিকলীগ, স্বেচ্ছাসেবকলীগ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, বিভিন্ন রাজনৈতিক নেতৃবৃন্দ, সামাজিক সংগঠন, সরকারি বেসরকারি প্রতিষ্ঠানসহ বিভিন্ন সংগঠন শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

বাউফল: পটুয়াখালীর বাউফলে ২১শে ফেব্রুয়ারী ও আন্তজার্তিক মাতৃভাষা দিবস উপলক্ষে সকল ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধাঞ্জলী অর্পণ করা হয়েছে। বৈরী আবহাওয়া উপক্ষো করে একুশের প্রথম প্রহরে বাউফল শেখ রাসেল মিনি স্টেডিয়ামে অবস্থিত শহিদ মিনারে এ শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়। উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, মুক্তিযোদ্ধা, প্রেস ক্লাব, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, রাজনৈতিক ও সামাজিক সংগঠনের পক্ষ থেকে ভাষা শহিদদের প্রতি একের পর এক এ শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়।

মহিপুর: সারাদেশের ন্যায় যথাযোগ্য মর্যাদায় কুয়াকাটা ও মহিপুরে  নানা কর্মসূচীর মধ্য দিয়ে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়েছে। দিবসের  প্রথম প্রহরে রাত ১২টা এক মিনিটে মহিপুর থানা পুলিশ, মহিপুর প্রেসক্লাব, মহিপুর ইউনিয়ন পরিষদ, মহিপুর  থানা বিএনপি ও তার সহযোগী সংগঠনের নেতা কর্মীরা মহিপুর কো অপারেটিভ মাধ্যমিক বিদ্যালয়ের  শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পন করেন।

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়: বিস্তারিত কর্মসূচির মধ্য দিয়ে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও মহান শহীদ দিবস-২০২২ পালিত হয়েছে। এ উপলক্ষে কর্মসূচির মধ্যে ছিল পুষ্পার্ঘ্য অর্পণ, জাতীয় পতাকা অর্ধনমিতকরণ, কালো পতাকা উত্তোলন, প্রভাতফেরী ও আলোচনা সভা। একুশের প্রথম প্রহর রাত ১২.০১ মিনিটে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করেন ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. স্বদেশ চন্দ্র সামন্ত। সকাল ৭.৩০টায় প্রশাসনিক ভবনের সম্মুখে জাতীয় পতাকা উত্তোলন ও অর্ধনমিত করেন ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. স্বদেশ চন্দ্র সামন্ত এবং কালো পতাকা উত্তোলন করেন অনুষ্ঠান উদ্যাপন কমিটির আহ্বায়ক প্রফেসর ড. আবুল কাসেম চৌধুরী। ৭.৪০ মিনিটে কালো ব্যাজ ধারণ ও প্রশাসনিক ভবনের সম্মুখ থেকে এক প্রভাতফেরী কাম্পাস এর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। সকাল ৮টায় কৃষি অনুষদ সংলগ্ন কনফারেন্স রুমে আয়োজিত আলোচনা সভায় প্রফেসর ড. আবুল কাসেম চৌধুরী। এর সভাপতিত্বে ও সৌরভ দেবনাথ এর সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. স্বদেশ চন্দ্র সামন্ত। প্রধান অতিথি তাঁর বক্তৃতায় বলেন, বাংলা ভাষার শুদ্ধ চর্চা ও সুস্থ অনুশীলনের মাধ্যমে নিজস্ব সংস্কৃতি ও মূল্যবোধের বিকাশ ঘটিয়ে আগামী প্রজম্মের জন্য একটি সুন্দর ভবিষ্যত গড়ে তুলতে হবে।

সকাল ৯.৩০টায় শিশুদের চিত্রাঙ্কন, সুন্দর হাতের লেখা, কবিতা আবৃত্তি ও দেশাত্ববোধক গানের প্রতিযোগিতার আয়োজন করা হয়। দুপুর ১২.০১ মি. পবিপ্রবি মন্দিরে প্রার্থনা ও বাদ জোহর দোয়া ও মোনাজাত কেন্দ্রীয় মসজিদ, পবিপ্রবি। বিকাল ৩.০০টায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপস্থিত বক্তৃতা, কবিতা আবৃত্তি ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা। বিকাল ৫.০০ টায় কেন্দ্রীয় শহীদ মিনারে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

কলাপাড়া: শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবসের প্রথম প্রহরে  কলাপাড়া পৌর কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক  অর্পণ করে বিভিন্ন উপজেলা প্রশাসন, পটুয়াখালী-৪ আসনের সাংসদ মহিব্বুর রহমান মহিবসহ বিভিন্ন পেশাজীবি ও সামাজিক সাংস্কৃতিক সংগঠন।

উপজেলা আওয়ামীলীগের এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে পটুয়াখালী-৪ আসনের সাংসদ মহিব্বুর রহমান মহিব বলেন, ’বাঙালি বীরের জাতি, বাঙালি লড়াকু জাতি।  বাংলার মানুষ যেমন একাত্তরে স্বাধীনতার জন্য লড়েছিল তার  আগে বাংলা ভাষার জন্য লড়েছিল বায়ান্নতে। বাংলা ভাষাকে রাষ্ট্রভাষা করার দাবিতে আন্দোলন-সংগ্রাম, এমনকি নিজের জীবন দিতেও ভয় প্য়ানি বাঙালি জাতি। ভাষার জন্য এই ত্যাগ পৃথিবীর ইতিহাসে অনন্য নজির স্থাপন করেছে।’

সকাল ৯টায় কলাপাড়া কেন্দ্রীয় শহিদ মিনারে ফুল দিয়ে ভাষা শহিদদের শ্রদ্ধাঞ্জলি জানান কলাপাড়া উপজেলা শ্রমিকলীগ। এসময় উপস্থিত ছিলেন উপজেলা ভাইস  চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শফিকুল ইসলাম বাবুল খান, উপজেলা আওয়ামীলীগের সদস্য ও উপজেলা শ্রমিকলীগের সভাপতি হীরা হাওলাদার স্বপন, শ্রমিকলীগের সাধারণ সম্পাদক সরদার আবুল কালাম আজাদ, কাউন্সিলর রোজিনা আক্তারসহ আরো অন্যান্য নেতৃবৃন্দ।