• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

নদীর দখল, দুষন ও নাব্যতা পরিদর্শন করেছেন জাতীয় নদী রক্ষা কমিশন চেয়ারম্যান

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ৬ সেপ্টেম্বর ২০২২  

পটুয়াখালী প্রতিনিধিঃ জাতীয় নদী রক্ষা কমিশন এর চেয়ারম্যান ড. মনজুর আহমেদ চৌধুরী বলেছেন, সিএস ম্যাপ অনুযায়ী পটুয়াখালীর দখলকৃত নদী ও খালগুলোকে উন্মুক্ত করা হবে। হাইকোর্টের রায় আছে নদী, খাল, জলাভূমি এগুলো জীবন্ত স্বত্ত্বা। এগুলো হচ্ছে আইনি ব্যাক্তি। তাই এর প্রবাহিত হওয়া, দুষন মুক্ত ও দখল মুক্ত থাকা সহ বেশ কিছু অধিকার রয়েছে। আমরা বিভিন্নভাবে এসব জলাধারের উপর যে অত্যাচার চালাই তা রোধে কাজ করছে নদী রক্ষা কমিশনসহ বেশ কিছু দেশী বিদেশী সংগঠন।

সোমবার সকালে পটুয়াখালীর লাউকাঠি নদীর দখল, দুষন ও নাব্যতা পরিদর্শন শেষে সাংবাদিকদের সামনে এসব কথা বলেন তিনি।

তিনি আরে বলেন, যখন আমরা দেখি আইনকে তোয়াক্কা না করে খাল ও নদী ভরাট করে এগুলোকে মেরে ফেলা হচ্ছে তখন আমরা সেখানে উপস্থিত হই। তেমনি পটুয়াখালীর লাউকাঠি নদী, বহালগাছিয়া নদী ও সুতাখালী খাল সহ আমাদের কাছে তথ্য আছে তদন্ত চলছে। আমরা সরেজমিন পরিদর্শন করছি। আমরা এগুলো দখল মুক্ত করবো। 

এসময় পরিবেশবিদ এনামুল হক, জাতীয় নদী রক্ষা কমিশন এর উপ-পরিচালক (প্রশাসন ও অর্থ) ড. খ. ম. কবিরুল ইসলাম, পটুয়াখালীর জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন, জেলা আওয়ামী লীগ সভাপতি কাজী আলমগীর, জাতীয় নদী রক্ষা কমিশন চেয়ারম্যান এর একান্ত সচিব মু. বিল্লাল হোসেন খান, জাতীয় নদী রক্ষা কমিশন এর সহকারী পরিচালক (জিও টেকনিক্যাল) মোঃ তৌহিদুল ইসলাম, সহকারী পরিচালক (গবেষণা ও পরিকল্পনা) আরশাফুল হক, সহকারী প্রধান (পরিবেশ ও প্রতিবেদক) সাকিব মাহমুদ, জাতীয় নদী রক্ষা কমিশন চেয়ারম্যান এর ব্যক্তিগত সহকারী মেহেদী হাসান সহ পটুয়াখালী প্রেসক্লাবের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

এর আগে রবিবার রাতে সার্কিট হাউসের সভাকক্ষে পটুয়াখালী প্রেসক্লাবের সদস্যদের সাথে মতবিনিময় করেন জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান।