• মঙ্গলবার ০৭ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৪ ১৪৩১

  • || ২৭ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
প্রধানমন্ত্রীর সঙ্গে আইওএম মহাপরিচালকের সৌজন্য সাক্ষাৎ গ্রামে দ্রুত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের নির্দেশ প্রধানমন্ত্রীর আহসান উল্লাহ মাস্টার ছিলেন শ্রমজীবী খেটে খাওয়া মানুষের সংগ্রামী জননেতা : প্রধানমন্ত্রী সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে

বাংলাদেশে বিনিয়োগে ফ্রান্সের প্রতি মোমেনের আহ্বান

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২২ অক্টোবর ২০১৯  

বাংলাদেশে বিনিয়োগের জন্য ফ্রান্সের প্রতি আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। 

মঙ্গলবার ঢাকায় পাওয়া এক বার্তায় বলা হয়, সোমবার প্যারিসে ফরাসি সিনেট কর্তৃক আয়োজিত বাংলাদেশ-ফ্রান্স ইকোনমিক ফোরামে বক্তব্য দেয়ার সময় মন্ত্রী এ আহ্বান জানান।

তিনি বাংলাদেশের অবকাঠামো, পরিবর্তনশীল জ্বালানি, বর্জ্য ব্যবস্থাপনা এবং আইসিটি খাতে বিনিয়োগের আহ্বান জানান।

বাংলাদেশ ও ফ্রান্স উভয়ই বেসরকারি খাতের প্রতিনিধি এবং পাশাপাশি বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিআইডিএ), বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা), বাণিজ্য মন্ত্রণালয়, বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ এবং প্রাসঙ্গিক ফরাসি সম্পর্কিত সরকারি সংস্থার প্রতিনিধি উপস্থিত ছিলেন।

ড. মোমেন আলোকপাত করেন মধ্যম আয়ের দেশ হয়ে ওঠার ক্ষেত্রে বাংলাদেশের সাফল্য এবং একটি উন্নত দেশে পরিণত হওয়ার রোডম্যাপ।

তিনি অর্থনৈতিক ও সামাজিক বিকাশকে অন্তর্ভুক্তিমূলকভাবে সংঘটিত করার কথা বলেন, যাতে কেউ পিছনে না থাকে। প্যারিসে বাংলাদেশের রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন, ফরাসি কর্তৃপক্ষ অনুষ্ঠানে যোগ দেন।

এর আগে পররাষ্ট্রমন্ত্রী ফ্রান্সের বাণিজ্য ও বিনিয়োগের দায়িত্বে থাকা ইউরোপ ও বিদেশ বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জেন ব্যাপটিস্ট লেমনয়ের সঙ্গে বৈঠক করেন।

ড. মোমেন গত এক দশকে বাংলাদেশের অর্জনসমূহ তুলে ধরে এবং বাংলাদেশে ফ্রান্সের বিনিয়োগের আহ্বান জানান। তিনি ফ্রান্সের সফল বিনিয়োগগুলো সম্পর্কে জানান এবং ফ্রান্সের ব্যবসায়ী প্রতিনিধিদের বাংলাদেশ বিনিয়োগকারীদের যে সুযোগ দেয় তা মূল্যায়নের জন্য বাংলাদেশ সফর করার আমন্ত্রণ জানান।

বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গা সংকটের বিষয়টি উত্থাপন করেন এবং রোহিঙ্গাদের রাখাইনে রাজ্যে তাদের স্বদেশে শিগগিরই স্বদেশ প্রত্যাবাসন করার জন্য মিয়ানমারের ওপর চাপ আরোপ করতে ফ্রান্সকে এবং অন্যান্য ইইউ সদস্যদের অনুরোধ করেন।

জেন ব্যাপটিস্ট লেমনয়ে মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে নির্যাতন থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের আশ্রয় দেয়ার ক্ষেত্রে বাংলাদেশের মানবিক অবস্থানের জন্য প্রশংসা করেন। তিনি আগামী বছরের গোড়ার দিকে একটি ফরাসি ব্যবসায়ী প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন বলেও জানান।

দ্বিপক্ষীয় বৈঠকে জলবায়ু পরিবর্তনের বিষয়টি নিয়েও আলোচনা করা হয় এবং উভয়ই একমত হন জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশ ও ফ্রান্স নিবিড়ভাবে কাজ করবে।