• শুক্রবার ০৩ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৩ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা

মানবপাচার ঠেকাতে আন্তঃমন্ত্রণালয় কমিটি

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২৩ অক্টোবর ২০১৯  

বাংলাদেশ থেকে অবৈধভাবে বিদেশে অনুপ্রবেশ ও মানবপাচার প্রতিরোধে করণীয় নির্ধারণে একটি আন্তঃমন্ত্রণালয় কমিটি গঠন করেছে সরকার। সম্প্রতি মন্ত্রিপরিষদ বিভাগ থেকে ‘বাংলাদেশ থেকে অবৈধভাবে বিদেশে অনুপ্রবেশ/মানবপাচার প্রতিরোধে করণীয় নির্ধারণ সম্পর্কিত আন্তঃমন্ত্রণালয় কমিটি’ গঠন করে আদেশ জারি করা হয়।

মন্ত্রিপরিষদ সচিবকে সভাপতি করে ১৪ সদস্যের এই কমিটিতে রয়েছেন- পররাষ্ট্র সচিব, জন নিরাপত্তা বিভাগের সচিব, সুরক্ষা সেবা বিভাগের সচিব, নৌপরিবহন সচিব, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন সচিব, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান সচিব, আইন ও বিচার বিভাগের সচিব, মহিলা ও শিশু বিষয়ক সচিব।

এছাড়াও কমিটিতে রয়েছেন পুলিশ মহাপরিদর্শক, জাতীয় নিরাপত্তা গোয়েন্দা (এনএসআই) সংস্থার মহাপরিচালক, বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) মহাপরিচালক এবং বাংলাদেশ কোস্টগার্ডের মহাপরিচালক।
 
কমিটি বাংলাদেশ থেকে অবৈধভাবে বিশেষ করে লিবিয় রুট ব্যবহার করে বিদেশে অনুপ্রবেশ বা মানবপাচার প্রতিরোধ করতে কী কী ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন তা নির্ধারণ করবে।

অবৈধভাবে মানব পাচারজনিত কারণে উদ্ভূত বহুমাত্রিক বিপর্যয়ের পরিপ্রেক্ষিতে বিদেশে বাংলাদেশের শ্রমবাজার রক্ষা এবং বিশ্বদরবারে দেশের ভাবমূর্তি সংরক্ষণে সুপারিশ প্রণয়ন করবে কমিটি।

কমিটিকে আগামী তিন মাসের মধ্যে সুনির্দিষ্ট ও সমন্বিত সুপারিশসহ একটি প্রতিবেদন প্রধানমন্ত্রীর কাছে দাখিলের জন্য বলা হয়েছে।

আদেশে আরও বলা হয়, কমিটির সভা প্রয়োজনানুসারে অনুষ্ঠিত হবে। কমিটি প্রয়োজনে সদস্য অন্তর্ভুক্ত করতে পারবে। জন নিরাপত্তা বিভাগ কমিটিকে সাচিবিক সহায়তা দেবে।